Highest Rainfall in India: গত 10,200 বছরে ভারতে সর্বাধিক বৃষ্টি হয়েছে যেখানে, জানলে তাজ্জব বনে যাবেন

A New Study: নতুন একটি সমীক্ষায় দেখা গিয়েছে যে, বঙ্গীয় অববাহিকায় অর্থাৎ উত্তর বঙ্গোপসাগরের আশেপাশের অঞ্চলে গত 10,200 বছরে সবথেকে বেশি বৃষ্টিপাত হয়েছে। যা দেশের অন্য যে কোনও অংশের তুলনায় অনেকটাই বেশি।

Highest Rainfall in India: গত 10,200 বছরে ভারতে সর্বাধিক বৃষ্টি হয়েছে যেখানে, জানলে তাজ্জব বনে যাবেন
Follow Us:
| Edited By: | Updated on: Jan 23, 2023 | 1:14 PM

Latest Science News: আপনাকে যদি প্রশ্ন করা হয় দেশের কোথায় সবচেয়ে বেশি বৃষ্টি হয়? প্রথমেই যে নামটি আপনার মাথায় আসবে তা হল চেরাপুঞ্জি। সারাবছরই এখানে বর্ষাকাল। যে কারণে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ড-এ নাম উঠেছিল চেরাপুঞ্জির। বলা হয়েছিল পৃথিবীর মধ্যে সবচেয়ে আর্দ্রতম জমি রয়েছে এখানেই। তবে নতুন একটি সমীক্ষায় দেখা গিয়েছে যে, বঙ্গীয় অববাহিকায় অর্থাৎ উত্তর বঙ্গোপসাগরের আশেপাশের অঞ্চলে গত 10,200 বছরে সবথেকে বেশি বৃষ্টিপাত হয়েছে। যা দেশের অন্য যে কোনও অংশের তুলনায় অনেকটাই বেশি। গবেষকরা জানিয়েছেন, গবেষণায় গত 10,200 বছরে ভারতে গ্রীষ্মকালীন বৃষ্টিপাতের দিকে নজর দেওয়া হয়েছিল। গবেষণার লক্ষ্য হল বাস্তুতন্ত্রের উপর জলবায়ু পরিবর্তনের যে দীর্ঘমেয়াদী প্রভাব পরবে তা আরও ভালভাবে বোঝা।

rain

বঙ্গীয় অববাহিকা (Bengal Basin) পশ্চিমে পশ্চিমবঙ্গ থেকে পূর্বে ভারতের ত্রিপুরা রাজ্য এবং উত্তরে শিলং মালভূমির পাদদেশ থেকে দক্ষিণে বঙ্গোপসাগর বরাবর বিস্তৃত অববাহিকা। এটি মূলত টারশিয়ারি যুগের শিলাস্তর দিয়ে পরিপূর্ণ। ভূত্বকীয় ভারতীয় প্লেট (Indian Plate) এবং এশিয়ান প্লেটের (Asian Plate) সংঘর্ষের ফলে বঙ্গীয় অববাহিকার উৎপত্তি হয়েছে। সমীক্ষায় বলা হয়েছে যে, বঙ্গীয় অববাহিকা বঙ্গোপসাগর শাখার গতিপথে অবস্থিত। এটি বর্ষার জন্য খুবই সংবেদনশীল। এমনকি বর্ষার সামান্য পরিবর্তনও এ অঞ্চলের কৃষিভিত্তিক আর্থ-সামাজিক অবস্থাকে প্রভাবিত করতে পারে।

বীরবল সাহনি ইনস্টিটিউট অফ প্যালিওলজি (বিএসআইপি)-এর গবেষকরা এই উত্তর বঙ্গোপসাগরের আশেপাশের অঞ্চলের বৃষ্টিপাত নিয়ে গবেষণা করেছেন। প্রায় 10,200 বছরের একটি হাইড্রো-ক্লাইমেটিক পরীক্ষার পরে, বিজ্ঞানীরা খুঁজে পেয়েছেন যে এই অঞ্চলে 100,000-5,600 বছরে ভারী বৃষ্টিপাত হয়েছে। যা গত 4,300 বছরে হ্রাস পেয়েছে। বিজ্ঞানীরা এই সিদ্ধান্তে পৌঁছানোর জন্য বেঙ্গল বেসিনের উত্তর অংশের একটি শুষ্ক লেকবেডের নিচ থেকে পলির নমুনা সংগ্রহ করেছিলেন। এরপর প্রযুক্তির সাহায্যে অন্যান্য তথ্য সংগ্রহ করেছেন।

অন্যদিকে উত্তর ভারতে তীব্র শীত অব্যাহত রয়েছে। তবে এ বছর ভারতেকে প্রচণ্ড গরম ও তাপপ্রবাহের মুখে পড়তে হতে পারে বলেও এক প্রতিবেদনে বলা হয়েছে। এর প্রভাব পড়তে পারে বর্ষায়ও। এর কারণ বলা হচ্ছে এল নিনো (El Nino)। এছাড়াও আবহাওয়ায় এল নিনো প্রভাব রয়েছে। যার কারণে শীতের প্রকোপ বেশি। অন্যদিকে এল নিনোর প্রভাব চলতি বছরের জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত থাকতে পারে। এল নিনোর প্রভাব যত বেশি হবে দেশে বর্ষার পরিমান বাড়বে।