Human Ancestors: মানুষ খেত মানুষকেই, আপনার পূর্বপুরুষরাই নরখাদক; রহস্য ফাঁস করল এই তথ্য

Cannibal: কেনিয়ায় পাওয়া আধুনিক মানুষের পূর্বপুরুষের 1.45 মিলিয়ন বছর আগের একটি বাঁ পায়ের হাড় সনাক্ত করা হয়েছে, যার উপর 9টি কাটা দাগ পাওয়া গিয়েছে।

Human Ancestors: মানুষ খেত মানুষকেই, আপনার পূর্বপুরুষরাই নরখাদক; রহস্য ফাঁস করল এই তথ্য
Follow Us:
| Edited By: | Updated on: Jun 28, 2023 | 6:09 PM

Latest Science News: কয়েক হাজার বছর আগের কোনও কিছুর সন্ধান যখন বিজ্ঞানীরা পান, তখন তা দেখে বিশ্ববাসীর মুগ্ধ হওয়া ছাড়া আর কোনও উপায় থাকে না। তেমনই এক গুহার খোঁজ পেলেন বিজ্ঞানীরা। ফ্রান্সের ইন্দ্রে-এ-লোয়ার অঞ্চলের ল্যাঙ্গেইসে, গুহা লা রোচে কোটার্ডে (এক ধরনের নরখাদকের প্রজাতি) মানুষের পূর্বপুরুষের প্রমাণ পাওয়া গিয়েছে, যা কি না 57 হাজার বছর আগের। গবেষণায় বলা হয়েছে, সম্ভবত এই পূর্বপুরুষরা বেঁচে থাকার জন্য একে অপরকে হত্যা করে খেয়ে ফেলতেন। সায়েন্টিফিক জার্নালে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, কেনিয়ায় পাওয়া আধুনিক মানুষের পূর্বপুরুষের 1.45 মিলিয়ন বছর আগের একটি বাঁ পা সনাক্ত করা হয়েছে, যার উপর 9টি কাটা দাগ পাওয়া গিয়েছে। মানব ইতিহাসের এই প্রাচীনতম নরখাদক সম্পর্কে বিজ্ঞানীরা আর কী জানাচ্ছেন?

নরখাদক কাদের বলে?

নরখাদক অর্থাৎ যাদের আরও একটি পরিচিত নাম হল মানুষখেকো। মানুষখেকো বলতে সেই সব প্রাণীদের বোঝায়, যারা মানুষ শিকার করে। তারপরে তাদের ভক্ষণ করে, নিজেদের খিদে মেটানোর জন্য। ইতিহাসের বিভিন্ন পাতায় নরখাদকের কথা বার বার উঠে এসেছে। অবশ্য মৃতদেহ ভক্ষণকে নরখাদকবৃত্তির মধ্যে ধরা হয় না। যদিও অনেক প্রকার জন্তুই মানুষকে আক্রমণ করে থাকে, কিন্তু মানুষখেকো বলতে কেবলমাত্র সেই সকল মানুষকেই বোঝায়, যারা নরমাংস খেয়ে জীবন যাপন করে।

গবেষণা করতে গিয়ে বিজ্ঞানীরা কী পেয়েছেন?

মার্কিন যুক্তরাষ্ট্রের স্মিথসোনিয়ানস ন্যাশনাল মিউজিয়াম অফ ন্যাচারাল হিস্ট্রি-এর গবেষকরা জানিয়েছেন, যে 9টি কাটা দাগ পাওয়া গিয়েছে,সেই কাটা দাগগুলি পাথরের হাতিয়ারের ক্ষতির কারণে হয়েছে বলেই মনে হচ্ছে। এটি এমন এক নরখাদকের প্রজাতি, যা সবচেয়ে প্রাচীন।

গবেষকরা প্রমাণের 3D স্ক্যান তৈরি করেছেন এবং পরীক্ষার মাধ্যমে তৈরি করা 898 টি পৃথক দাঁতের চিহ্নগুলি একটি ডাটাবেসের সঙ্গে তুলনা করেছেন। 11টি বৈজ্ঞানিক চিহ্নের মধ্যে, নয়টি দাগ পাথরের হাতিয়ার দ্বারা ক্ষতিগ্রস্ত হয়েছে বলেই প্রমাণ পাওয়া গিয়েছে। অন্য 2টি চিহ্ন দেখে মনে হয়েছে, যেন তারা এতে অপরকে কামড়েছে। কেনিয়ার নাইরোবি মিউজিয়ামে মানব নরখাদকের প্রমাণ প্রথম পাওয়া গিয়েছিল। তারপর থেকে গবেষকরা আবিষ্কারে নিযুক্ত আছেন যে, কোন প্রজাতির মানুষ নরখাদক ছিল। ফ্রান্সের লা রোচে কোটার্ডে গিয়ে তারা প্রমাণ পান।

কিন্তু বিজ্ঞানীরা জানাচ্ছেন, এখনই এটিকে পুরোপুরিভাবে নরখাদক বলা যাবে না। কারণ চূড়ান্তভাবে নিশ্চিত করার জন্য যথেষ্ট প্রমাণ নেই। এটি মানুষ ভক্ষণকারী অন্য কোনও প্রাণীও হতে পারে। বিজ্ঞানীরা জানাচ্ছেন, পাথরের হাতিয়ার তৈরিতে কোনও প্রজাতি এই হাড় ব্যবহার করছিল কি না, তা নিশ্চিত করা কঠিন।