Last Solar Eclipse of 2021: বছরের শেষ সূর্যগ্রহণ কবে? ভারত থেকে কি দেখা যাবে এই গ্রহণ?

মার্কিন স্পেস এজেন্সি নাসা অ্যান্টার্কটিকার ইউনিয়ন গ্লেসিয়ার থেকে এই স্বর্গীয় অনুষ্ঠান দেখানোর বন্দোবস্ত করেছে। ইউটিউব এবং নাসা লাইভের মাধ্যমে তা দেখানো হবে।

Last Solar Eclipse of 2021: বছরের শেষ সূর্যগ্রহণ কবে? ভারত থেকে কি দেখা যাবে এই গ্রহণ?
ছবি প্রতীকী।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 27, 2021 | 8:15 PM

বছরের শেষ সূর্যগ্রহণ হতে চলেছে আগামী ৪ ডিসেম্বর। দক্ষিণ গোলার্ধের বাসিন্দারা এই গ্রহণের সাক্ষী থাকতে পারবেন বলে শোনা গিয়েছে। পূর্ণ বা আংশিক, যেকোনও এক ধরনের সূর্যগ্রহণ দেখতে পাবেন সাদার্ন হেমিস্ফিয়ার বা দক্ষিণ গোলার্ধের বাসিন্দারা। জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছেন, ভারতে এই সূর্যগ্রহণ দেখা যাবে না।

সূর্যগ্রহণ কখন হয়?

যখন সূর্য, পৃথিবী এবং চাঁদ একই সরলরেখায় অবস্থান করে এবং চাঁদ পৃথিবী ও সূর্যের মাঝখানে অবস্থান করে তখন সূর্যগ্রহণ হয়। এই সময় সূর্যের আলোকে পৃথিবীতে পৌঁছতে বাধা দেয় চাঁদ। ফলে পৃথিবীপৃষ্ঠে চাঁদের ছায়া পড়ে। আংশিক ভাবে বা পুরোপুরিই চাঁদের ছায়া পৃথিবীর উপর পড়ে অন্ধকারাচ্ছন্ন অঞ্চল তৈরি হয়। চাঁদের এই ছায়া একদম মধ্যভাগে যাঁরা অবস্থান করেন তাঁরা পূর্ণ গ্রহণ দেখতে পান। এই সময় একদম অন্ধকার হয়ে যায় আকাশ। জানা গিয়েছে, চলতি বছরের এই শেষ পূর্ণাঙ্গ সূর্যগ্রহণ দেখা যাবে কেবলমাত্র অ্যান্টার্কটিকা থেকে।

এবছরের শেষ সূর্যগ্রহণ দেখা যাবে না ভারত থেকে। আর বিশ্বের হাতেগোনা মাত্র কয়েকটি অঞ্চল থেকেই আংশিক সূর্যগ্রহণ দেখতে পাওয়া যাবে। এই তালিকায় রয়েছে সেন্ট হেলেনা, নামিবিয়া, লেসোথো, দক্ষিণ আফ্রিকা, দক্ষিণ জর্জিয়া এবং স্যান্ডউইচ আইল্যান্ড, ক্রোজেট আইল্যান্ড, ফকআইল্যান্ড, চিলি, নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়া। জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছেন, এই বিস্তীর্ণ অঞ্চল জুড়ে সূর্যোদয় ও সূর্যাস্তের আগে-পরে বিভিন্ন সময়ে আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে। তাই গ্রহণ দেখতে হলে হরাইজন বা দিগন্তরেখার স্বচ্ছ দৃশ্যমানতা থাকা প্রয়োজন। সূর্যোদয় এবং সূর্যাস্ত, দু’ক্ষেত্রেই দিগন্তরেখার পরিষ্কার দৃশ্যমানতা থাকতে হবে।

কীভাবে লাইভ দেখবেন চলতি বছর অর্থাৎ ২০২১ সালের শেষে সূর্যগ্রহণ?

মার্কিন স্পেস এজেন্সি নাসা অ্যান্টার্কটিকার ইউনিয়ন গ্লেসিয়ার থেকে এই স্বর্গীয় অনুষ্ঠান দেখানোর বন্দোবস্ত করেছে। ইউটিউব এবং নাসা লাইভের মাধ্যমে তা দেখানো হবে। ভারতীয় সময় দুপুর ১২টায় শুরু হবে এই লাইভ স্ট্রিম। গ্রহণ শুরু হবে তার আধঘণ্টা অর্থাৎ ৩০ মিনিট পর থেকে। আর চূড়ান্ত পর্যায়ে বা পূর্ণগ্রাস পর্যায়ে পৌঁছবে ভারতীয় সময় দুপুর ১টা ১৪ মিনিটে। জ্যোতির্বিজ্ঞানীরা ইতিমধ্যেই সাধারণ মানুষকে সতর্ক করেছেন। সরাসরি সূর্যের দিকে তাকাতে বারণ করা হয়েছে। পরিবর্তে সূর্যগ্রহণ দেখার বিশেষ চশমা পরে তবেই সূর্যগ্রহণ দেখার পরামর্শ দেওয়া হয়েছে।

আরও পড়ুন- Earth Is Loosing Brightness: নীল গ্রহের উজ্জ্বলতা কমছে খুব তাড়াতাড়ি, কারণ খুঁজতে গিয়ে হতবাক বিশেষজ্ঞরা…

আরও পড়ুন- Disnosaur Skeleton Found In US: ৩০ ফুট লম্বা বিরল প্রজাতির ডাইনোসর কঙ্কালের হদিশ মিলল আমেরিকায়

আরও পড়ুন- DART Mission: দীর্ঘ প্রতীক্ষার অবসান, DART মিশন লঞ্চ করল নাসা, একবছর ধরে চলবে অভিযান