Leonard Comet: চলতি বছরের সবচেয়ে উজ্জ্বল ধূমকেতু লিওনার্ড পৃথিবীর পাশ দিয়ে যাবে আগামী ১২ ডিসেম্বর

সূর্যোদয়ের কিছু সময় (কয়েক ঘণ্টা) আগে এই লিওনার্ড ধূমকেতু দেখা যাবে বা দৃশ্যমান হবে বলে শোনা গিয়েছে।

Leonard Comet: চলতি বছরের সবচেয়ে উজ্জ্বল ধূমকেতু লিওনার্ড পৃথিবীর পাশ দিয়ে যাবে আগামী ১২ ডিসেম্বর
ছবি প্রতীকী।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 08, 2021 | 4:50 PM

লিওনার্ড, চলতি বছরের সবচেয়ে উজ্জ্বল ধূমকেতু পৃথিবীর পাশ দিয়ে বয়ে যাবে আগামী ১২ ডিসেম্বর। গত ২৪ নভেম্বর টেলিস্কোপে ধরা পড়েছিল এক উজ্জ্বল ধূমকেতু। দু’টি ছায়াপথের মধ্যে দেখা গিয়েছিল এই ধূমকেতু। মূলত উত্তর প্রভাত আকাশে এই ধূমকেতু দেখা গিয়েছিল। এই ধূমকেতুকেই বলা হচ্ছে লিওনার্ড। এর অন্য নাম Comet C/2021 A1। নভেম্বর মাসে দুই ছায়াপথের মাঝখানে দেখা যাওয়া এই ধূমকেতুর আলোর পথ জানান দিয়েছিল যে এবার পৃথিবীর আকাশে দেখা দেবে এই ধূমকেতু। প্রসঙ্গত উল্লেখ্য, ২০২১ সালে অর্থাৎ চলতি বছর জানুয়ারি মাসে জুপিটার বা বৃহস্পতি গ্রহের আশপাশে এই ধূমকেতু প্রথম নজরে এসেছিল। তার প্রায় একবছর পর এবার পৃথিবীর পাশ দিয়ে ধাবিত হবে এই ধূমকেতু।

NGC 4631 বা Whale Galaxy- র কেন্দ্রস্থল থেকে এই ধূমকেতু আবিষ্কার করেছিল বিভিন্ন টেলিস্কোপ। যে অংশে এই ধূমকেতু দেখা গিয়েছিল সেখানে ছিল একটি সবুজ আভা। ডিসেম্বর মাস যত এগোবে ততই উজ্জ্বল হবে লিওনার্ড ধূমকেতু। পৃথিবীর সবচেয়ে কাছাকাছি আসা, এমনকি শুক্র গ্রহেরও সবচেয়ে কাছাকাছি আসা এখনও বাকি রয়েছে এই ধূমকেতুর। ১২ ডিসেম্বর পৃথিবীর সবচেয়ে কাছে আসবে লিওনার্ড কমেট। আর এর কয়েক সপ্তাহ পরেই সূর্য থেকে সবচেয়ে কাছাকাছি অবস্থানে থাকবে এই ধূমকেতু। সাধারণত ধূমকেতু প্রসঙ্গে আগে থেকে কিছু অনুমান করা বেশ কঠিন ব্যাপার। কিন্তু কিছু অনুমানের ভিত্তিতে মনে করা হচ্ছে যে খালি চোখে হয়তো ধরা দেবে এই লিওনার্ড কমেট।

কখন, কোথায়, কীভাবে দেখা যাবে লিওনার্ড কমেট বা ধূমকেতু 

সূর্যোদয়ের কিছু সময় (কয়েক ঘণ্টা) আগে এই লিওনার্ড ধূমকেতু দেখা যাবে বা দৃশ্যমান হবে বলে শোনা গিয়েছে। পূর্ব এবং উত্তর-পূর্ব আকাশে Coma Berenices, Boötes এবং Serpens Caput— এই তিন নক্ষত্রমণ্ডলের মাধ্যমে ধূমকেতু দেখা যাবে। ছোট টেলিস্কোপ বা বাইনোকুলারের সাহায্যে এই ধূমকেতু সহজে খুঁজে পাওয়া যাবে। জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছেন, পৃথিবীর সবচেয়ে কাছাকাছি আসার সময় এই ধূমকেতু আসলে দিগন্তরেখার কাছাকাছি পৌঁছে যাবে।

লিওনার্ড ধূমকেতুর আবিষ্কার

এই ধূমকেতু প্রথম আবিষ্কার করেছিলেন জ্যোতির্বিজ্ঞানী জর্জ জে লিওনার্ড। চলতি বছর জানুয়ারি মাসে মাউন্ট লেম্মন অবজারভেটরি থেকে এই ধূমকেতু নজরে আসে তাঁর। সেই সময় অত্যন্ত ম্লান ছিল এই ধূমকেতু। সাধারণত খালি চোখে কোনও নক্ষত্র যতটা ম্লান লাগে তার থেকে প্রায় ১,৬০,০০০ ম্লান ছিল এই ধূমকেতু। সেই সময় এই কমেট বা ধূমকেতু বৃহস্পতি গ্রহের কক্ষপথের কাছাকাছি ছিল। আর সূর্য থেকে এই ধূমকেতুর দূরত্ব ছিল ১৪৯.৫৬৫ মিলিয়ন কিলোমিটার।

আরও পড়ুন- Picture Of Sun: সূর্যের এমন নিখুঁত আর পরিষ্কার ছবি নাকি এর আগে প্রকাশ হয়নি, দামি অ্যাস্ট্রো ফটোগ্রাফারের