Picture Of Sun: সূর্যের এমন নিখুঁত আর পরিষ্কার ছবি নাকি এর আগে প্রকাশ হয়নি, দামি অ্যাস্ট্রো ফটোগ্রাফারের

জানা গিয়েছে, এক লক্ষ ৫০ হাজার ছবি সম্মিলিত করে সূর্যের এই অদ্ভুত সুন্দর ছবি প্রকাশ করা হয়েছে। সৌরপৃষ্ঠ কেমন হতে পারে তার একটা ধারণা এই ছবি থেকে পাওয়া যেতে পারে।

Picture Of Sun: সূর্যের এমন নিখুঁত আর পরিষ্কার ছবি নাকি এর আগে প্রকাশ হয়নি, দামি অ্যাস্ট্রো ফটোগ্রাফারের
সৌরপৃষ্ঠের এই ছবিই তোলা হয়েছে।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 07, 2021 | 6:10 PM

সৌরজগতের সৃষ্টির উৎস বলা হয় সূর্যকে। সৌরমণ্ডলের বিভিন্ন নক্ষত্রের মধ্যে এই সূর্যকে নিয়েই মানুষের মনে রয়েছে হাজারো জিজ্ঞাসা, অনেক কৌতূহল। সম্প্রতি অ্যাস্ট্র ফটোগ্রাফার অ্যান্ড্রু ম্যাককার্থির তোলা বেশ কিছু ছবি cosmic-background নামের একটি ইনস্টাগ্রাম হ্যান্ডেল থেকে শেয়ার করা হয়েছে। অ্যান্ড্রুর দাবি, এই ছবিগুলো সূর্যের ছবি এবং এ যাবৎ সূর্যের এত নিখুঁত এবং ডিটেলিংয়ে ছবি কেউ প্রকাশ করেনি।

জানা গিয়েছে, এক লক্ষ ৫০ হাজার ছবি সম্মিলিত করে সূর্যের এই অদ্ভুত সুন্দর ছবি প্রকাশ করা হয়েছে। সৌরপৃষ্ঠ কেমন হতে পারে তার একটা ধারণা এই ছবি থেকে পাওয়া যেতে পারে। একটি বিশেষ ফটোগ্রাফি পদ্ধতিতে এই ছবি তোলা হয়েছে। শেষ পর্যন্ত যে ছবি প্রকাশ হয়েছে তার সাইজ বা আয়তন ৩০০ মেগাপিক্সেল। মোবাইলের ৫ মেগাপিক্সেলের ক্যামেরায় যেমন ছবি ওঠে তার প্রায় ৬০ গুণ হল এই ছবি আয়তন বা সাইজ।

View this post on Instagram

A post shared by Andrew McCarthy (@cosmic_background)

অ্যারিজোনার বাসিন্দা অ্যান্ড্রু স্বভাবতই সূর্যের ছবি তোলার ব্যাপারে অতি মাত্রায় উত্তেজিত ছিলেন। তিনি জানিয়েওছেন এ এই ছবি তাঁর কাছে খুব স্পেশ্যাল। সেই সঙ্গে অ্যান্ড্রু এটাও বলেছেন যে, সূর্যের ছবি তোলার অভিজ্ঞতা সবসময়েই একদম অন্যরকমের। ডেলি মেলের রিপোর্ট অনুসারে এই অ্যাস্ট্রোফটোগ্রাফার বলেছেন যে, চাঁদের ছবি তুলতে গেলে আকাশ পরিষ্কার থাকাটা গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়ায়। কিন্তু সূর্যের ক্ষেত্রে বিষয়টা অন্য। সূর্যের ছবি তোলা কখনই বোরিং ব্যাপার নয়। আর অ্যান্ড্রু যেদিন সূর্যের ছবি তুলেছিলেন, সেদিন খুব ভালভাবে দেখা গিয়েছিল এই নক্ষত্র। এই অ্যাস্ট্রোফটগ্রাফার আরও জানিয়েছেন যে, যেভাবে তিনি ছবি তোলার সময় সূর্যকে দেখেছিলেন, সেভাবেই ছবির প্রসেসিং করে ফাইনাল ইমেজ বানিয়েছেন।

সৌরপৃষ্ঠের এই নিখুঁত এবং ডিটেল ছবি তোলার জন্য একটি বিশেষ পন্থা অবলম্বন করা হয়েছিল। তার জন্য প্রয়োজন ছিল দুটো টেলিস্কোপিক ফিল্টারের। এর মধ্যে একটি টেলিক্সোপের ফিল্টার ফটোগ্রাফারের চোখকে সুরক্ষিত রাখে। অন্যটি টেলিস্কোপ পুড়ে যাওয়া থেকে রক্ষা করে। এক্ষেত্রে একটি মডিফায়েড টেলিস্কোপ ব্যবহার করেছিলেন ওই অ্যাস্ট্রোফটোগ্রাফার। একথা বুঝতে অসুবিধা হয় না যে সৌরপৃষ্ঠের ছবি এত ডিটেলে তোলা বেশ কষ্টকর। কারণ সূর্যের প্রচুর আলো লেন্সে পড়লে কার্যত চোখ ধাঁধিয়ে যায়। কিন্তু এত সমস্যার মধ্যেও হাই পাওয়ারের টেলিস্কোপের সাহায্যে সৌরপৃষ্ঠের একদম ডিটেল ছবি তোলা হয়েছে।

আরও পড়ুন- Asteroids: পৃথিবীর আশপাশ দিয়ে উড়ে যাবে ছয়টি গ্রহাণু, সবচেয়ে দ্রুততম গ্রহাণুর গতিবেগ ঘণ্টায় ৪৪,৩৩৮ কিলোমিটার

আরও পড়ুন- Martian Crater: মঙ্গলগ্রহের পৃষ্ঠদেশে দেখা গেল অদ্ভুত-দর্শন গহ্বর বা ক্র্যাটার, জানুন খুঁটিনাটি

আরও পড়ুন- Dinosaur: চিলিতে পাওয়া গিয়েছে নতুন প্রজাতির ডায়নোসরের জীবাশ্ম, লেজের গঠনে রয়েছে ধারালো ব্লেডের মতো অংশ