Partial Lunar Eclipse: বিগত ৫০০ বছরের সবচেয়ে বড় আংশিক খণ্ডগ্রাস চন্দ্রগ্রহণ ১৯ নভেম্বর, ভারতের কোথায় দেখা যাবে?

জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছেন, গত ৫০০ বছরেরও বেশি সময়ে এত দীর্ঘ সময়ের জন্য আংশিক খণ্ডগ্রাস চন্দ্রগ্রহণ দেখা যায়নি। তবে এবার দেখা যাবে, ১৯ নভেম্বর। সাক্ষী থাকবেন ভারতবাসীও।

Partial Lunar Eclipse: বিগত ৫০০ বছরের সবচেয়ে বড় আংশিক খণ্ডগ্রাস চন্দ্রগ্রহণ ১৯ নভেম্বর, ভারতের কোথায় দেখা যাবে?
ছবি প্রতীকী।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 19, 2021 | 12:15 AM

আগামী ১৯ নভেম্বর খণ্ডগ্রাস চন্দ্রগ্রহণ দেখা যাবে ভারতে। বিগত ৫০০ বছরে এত দীর্ঘ সময় ধরে চন্দ্রগ্রহণ দেখা যায়নি। এর আগে দেখা গিয়েছিল ১৪৪০ সালে। তারপর থেকে এত দীর্ঘ সময় ধরে আংশিক বা খণ্ডগ্রাস চন্দ্রগ্রহণ দেখা যায়নি। প্রায় ৬ঘণ্টা ধরে চলবে এই গ্রহণ। দেখা যাবে ভারতের কিছু অঞ্চল থেকে। জানা গিয়েছে, ভারত ছাড়া উত্তর এবং দক্ষিণ আমেরিকা থেকেও এই চন্দ্রগ্রহণ দেখা যাবে। চূড়ান্ত পর্যায়ে যখন পৌঁছবে এই চন্দ্রগ্রহণ সেই সময়েই দেখা যাবে ভারত থেকে। ভারতীয় সময় অনুসারে সকাল ১১টা ৩২ মিনিট নাগাদ ভারতে লক্ষ্য করা যাবে এই খণ্ডগ্রাস চন্দ্রগ্রহণ। সেই সময় সূর্য, পৃথিবী এবং চাঁদ একই সরলরেখায় অবস্থান করবে। চাঁদ ও সূর্যের মাঝখানে অবস্থান করবে পৃথিবী। এর ফলেই আংশিক বা খণ্ডগ্রাস চন্দ্রগ্রহণের মুহূর্ত সৃষ্টি হবে।

ভারতের কোন কোন রাজ্য থেকে এই আংশিক খণ্ডগ্রাস চন্দ্রগ্রহণ দেখা যাবে?

এই আংশিক খণ্ডগ্রাস চন্দ্রগ্রহণের চূড়ান্ত পর্যায় বা ফাইনাল স্টেজ দেখার সুযোগ পাবেন উত্তর-পূর্ব ভারতের বিভিন্ন রাজ্যের বাসিন্দারা। অরুণাচলপ্রদেশ, অসম এবং সংলগ্ন এলাকা থেকে ১৯ নভেম্বরের এই চন্দ্রগ্রহণ দেখা যাবে। এছাড়া penumbral eclipse বা উপচ্ছায়া সংক্রান্ত গ্রহণ লক্ষ্য করা যাবে উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড, পশ্চিমবঙ্গ এবং ওড়িশার বেশ কিছু অংশে। তবে এই ধরনের চন্দ্রগ্রহণ আংশিক সময়ের জন্যই লক্ষ্য করা যাবে।

বিগত পাঁচ শতকে এটাই সবচেয়ে দীর্ঘ সময়ের গ্রহণ

১৯ নভেম্বরের চন্দ্রগ্রহণ একটি পূর্ণ চন্দ্রগ্রহণের থেকেও বেশি সময় ধরে হবে বলে অনুমান করেছেন জ্যোতির্বিজ্ঞানীরা। এই আংশিক খণ্ডগ্রাস চন্দ্রগ্রহণের মতো এত বড় গ্রহণ বিগত ৫০০ বছরে আর দেখা যায়নি। পরবর্তী কালে হয়তো চার হাজার পর আবার এ ধরনের বড় আংশিক খণ্ডগ্রাস চন্দ্রগ্রহণ দেখা দিতে পারে। জ্যোতির্বিজ্ঞানীদের মতে এরপর ২৪৮৯ সালের ৯ অক্টোবর আবার হয়তো এত বড় গ্রহণ হতে পারে। বিভিন্ন গবেষণা ও পরীক্ষা নিরীক্ষার পর এই পরিসংখ্যান প্রকাশ্যে এসেছে।

মার্কিন স্পেস এজেন্সি নাসার তরফে জানানো হয়েছে, এই গ্রহণের সময় চাঁদের উপর পৃথিবীর ছায়া পড়লেও তা কিন্তু কালো রঙের হবে না। বরং গ্রহণের সময় লালচে-খয়েরি রঙের আভা নিয়ে দেখা দেবে চাঁদ।

চন্দ্রগ্রহণ কখন হয়?

মূলত যখন চাঁদ, সূর্য ও পৃথিবী একই সরলরেখায় অবস্থান করে এবং সূর্যের আলো চাঁদে পৌঁছনোর ক্ষেত্রে পৃথিবী বাধা দেয় তখন চাঁদের উপর পৃথিবীর ছায়া পড়ে চন্দ্রগ্রহণের মুহূর্ত তৈরি হয়। কখনও পৃথিবীর ছায়া চাঁদকে পুরোপুরি ঢেকে ফেলে। একে বলে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ বা টোটাল লুনার ইক্লিপস। আবার অনেক সময় পৃথিবীর ছায়া চাঁদের আংশিক অঞ্চল ঢেকে ফেলতে পারে। তাকে বলে আংশিক খণ্ডগ্রাস চন্দ্রগ্রহণ বা পার্সিয়াল লুনার ইক্লিপস। মূলত ফুল মুন বা পূর্ণিমার সময় এই ধরনের মহাজাগতিক ঘটনাগুলো ঘটতে দেখা যায়।

আরও পড়ুন- Exoplanet: বৃহস্পতির তুলনায় আকার-আয়তনে বড়! নতুন গ্রহের সন্ধান পেলেন জ্যোতির্বিজ্ঞানীরা