মহাকাশ থেকে রাতের অন্ধকারে উজ্জ্বল ইস্তানবুল, ছবি শেয়ার নাসার

নাসার বিজ্ঞানীরা চেষ্টা করছেন, যদি আরও ঘনঘন এ ধরনের ছবি পাঠানো যায় তাহলে এই গবেষণা আরও উন্নত হতে পারে।

মহাকাশ থেকে রাতের অন্ধকারে উজ্জ্বল ইস্তানবুল, ছবি শেয়ার নাসার
আলোয় আলোয় ইস্তানবুল। ছবি সৌজন্য নাসা

রাতে ইস্তানবুলকে কেমন দেখতে লাগে? সম্প্রতি আন্তর্জাতিক স্পেস স্টেশন থেকে ক্যামেরাবন্দি করা আলোকময় তুরস্কের ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করে নাসা। নাসার অফিসিয়াল ইন্সটাগ্রাম অ্যাকাউন্টে আলোয় ঝলমল করা ইস্তানবুলের ছবি শেয়ার করার পরই ভাইরাল হয়ে যায়। প্রতিবেদনটি লেখা পর্যন্ত এই সুন্দর শহররের ছবিটিতে লাইক পড়েছে ২.৭ মিলিয়ন। কমেন্ট করেছেন ৩৫ হাজারেরও বেশি মানুষ!

নাসা ইন্সটাগ্রামে ছবির ক্যাপশনে লিখেছে, ”Hey, Istanbul. You’re glowing! ছবিটি তোলা হয়েছে চলতি বছরের ১০ মে মাসে। ব্ল্যাক সি (The Black Sea) এর উপর দিয়ে প্রদক্ষিণ করার সময় আন্তর্জাতিক স্পেস  স্টেশনের ক্যামেরায় ধরা পড়ে এই ছবিটি।

 

View this post on Instagram

 

A post shared by NASA (@nasa)

নাসা আরও জানিয়েছে, পৃথিবীর বুকে এই সুন্দর ও অত্যাশ্চর্য ছবিগুলি ক্যামেরাবন্দিই নয়, পাশাপাশি মহাকাশ থেকে নাসার গবেষকরা পৃথিবীতে যে প্রতিনিয়ত পরিবর্তনগুলি ঘটে চলেছে তার উপর নজর রাখতে সাহায্য করছে এই অত্যাধুনিক ক্যামেরা। এই পরিবর্তনগুলি যেমন শহরে বসবাস ও জনসংখ্যা বৃদ্ধি, জলাশয় নির্মাণের পাশাপাশি সাইক্লোন, ঘূর্ণিঝড়, বন্যা, আগ্নেয়গিরির বিস্ফোরণের মতো প্রাকৃতিক গতিশীল প্রক্রিয়ার কারণগুলিকেও বিশ্লেষণ করে।

ইন্সটাগ্রাম ব্যবহারকারীরা এই ছবিটির নিচে কেউ কেউ কমেন্ট করেছেন, ‘সবচেয়ে সুন্দর শহর’ বা ‘সত্যিই আশ্চর্যসুন্দর’ বলে। এই ছবির কমেন্টবক্সে একজন লিখেছেন, দুর্ভাগ্যক্রমে আমরা শহরে পর্যাপ্ত সবুজের জন্য জায়গা ছাড়িনি। বনজঙ্গল সাফ করে আমরা আমাদের বাসস্থান স্থির করেছি। কিন্তু ওই বনজঙ্গলের ছবিই আরও ভাল দেখায়। এই মন্তব্যের সঙ্গে একমত হয়েছেন বহু নেটিজেন।