Sky This Month March 2022: চলতি মাসে সকালের আকাশে একসঙ্গে থাকবে শনি, মঙ্গল ও শুক্র

Saturn, Venus And Mars Will Come Together: এই মার্চ মাসেরই সকালের আকাশে শনি, মঙ্গল ও শুক্র একসঙ্গে চলে আসবে। ১৮ মার্চ থেকেই এমন অবস্থা শুরু হতে চলেছে বলে জানা গিয়েছে।

Sky This Month March 2022: চলতি মাসে সকালের আকাশে একসঙ্গে থাকবে শনি, মঙ্গল ও শুক্র
মার্চের আকাশে ঘটনার ঘনঘটা! প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 03, 2022 | 10:39 PM

চলতি বছরের মার্চ মাসটা মহাকাশ বিজ্ঞানীদের জন্য উল্লেখযোগ্য একটা সময় হতে চলেছে। কারণ এই মার্চ মাসেরই সকালের আকাশে শনি (Saturn), মঙ্গল (Mars) ও শুক্র (Venus) একসঙ্গে চলে আসবে। ১৮ মার্চ থেকেই এমন অবস্থা শুরু হতে চলেছে বলে জানা গিয়েছে। প্রথমে শনি ধীরে ধীরে শুক্র এবং তারপর মঙ্গল গ্রহের দিকে এগিয়ে যাবে। সূর্যোদয়ের আগেই তিনটি গ্রহ একটু নীচের দিকে ত্রয়ী হিসেবে অবতীর্ণ হয়ে পূর্ব দিকে এগিয়ে যাবে এবং মাসের শেষে অর্ধচন্দ্রের সঙ্গে মিলিত হবে। এই মাসের ২৭ ও ২৮ তারিখ নাগাদ চাঁদ আকাশের এই গ্রহগুলোর কাছাকাছি চলে আসবে। এদিকে, এপ্রিলের শুরুতে শনি এবং মঙ্গল আরও কাছাকাছি চলে আসবে বলে জানা গিয়েছে।

মহাকাশের এই সব ঘটনাসমূহের জন্য আকাশের উপরে নজরদারি চালায় জেট প্রপালশন ল্যাবরেটারি। এই বিশেষ ল্যাবের তরফে বলা হচ্ছে, মার্চের আকাশে সহজে খুঁজে পাওয়া যায় এমন অনেকগুলি উজ্জ্বল নক্ষত্র রয়েছে, যারা নিজেদের চারপাশে প্রদক্ষিণ করতে সক্ষম এবং তারা নিজস্ব প্রদক্ষিণকারী গ্রহ হিসেবেই পরিচিত।

জেট প্রপালশন ল্যাবরেটারির তরফে মহাকাশ বিজ্ঞানীদের ওই উজ্জ্বল নক্ষত্রগুলিকে সনাক্ত করার চেষ্টা করতে বলা হয়েছিল এবং তারা সরাসরি একটি সম্পূর্ণ অন্য প্ল্যানেটারি সিস্টেম বা গ্রহ ব্যবস্থার দিকে তাকিয়ে থাকবে।

নাসার পক্ষ থেকে এই বিষয়ে বলা হচ্ছে, মার্চ মাসেই এই জাতীয় প্রথম তারাটি দেখা যাবে যার নাম এপিলসন টাউরি এবং এটি একটি কমলা বর্ণের বামন তারকা। এটিতে বৃহস্পতির তুলনায় প্রায় 8 গুণ ভরের একটি গ্যাস দৈত্য গ্রহ রয়েছে। এই এপিলসন টাউরি ৭ ক্যানিস মেজোরিস দ্বারা অনুসরণ করা হবে, যা আসলে ডগ কন্সটলেশন বা কুকুর নক্ষত্রমণ্ডলের কেন্দ্রস্থলের তারা এবং সেটি জ্বলন্ত উজ্জ্বল সিরিয়াস ধারণ করতে পারে।

একটি বিবৃতিতে নাসা আরও বলছে, “এই নক্ষত্রের দুটি গ্রহ রয়েছে বলে জানা যায়। তার একটি গ্যাস দৈত্য, যা বৃহস্পতির ভরের প্রায় দ্বিগুণ এবং আর একটি বৃহস্পতির চেয়ে সামান্য ছোট।”

এছাড়াও মহাকাশ বিজ্ঞানীরা তাও গেমিনোরাম নামক আর একটি গ্রহ খুঁজে পেতে পারেন যা জেমিনি বা মিথুনের যমজ সন্তানদের মধ্যে সবচেয়ে উত্তরে ক্যাস্টরের কেন্দ্রস্থলে অবস্থিত। বিবৃতিতে নাসা আরও দাবি করছে, “লিটল ডিপারের বাটিতে সবচেয়ে উজ্জ্বল নক্ষত্রটি হল বেটা উরসে মাইনোরিস, যেটি উত্তরে চারপাশে ঘুরছে। এই নক্ষত্রটির চারপাশের কক্ষপথে একটি ৬-বৃহস্পতি ভরের গ্রহ রয়েছে।”

এই এক্সোপ্ল্যানেটগুলি মূলত দীর্ঘ দিন ধরে অনাবিষ্কৃত রয়ে গিয়েছে এবং নতুন পর্যবেক্ষণগুলি এই গ্রহ ব্যবস্থাগুলিতে নতুন অন্তর্দৃষ্টিও আনতে পারে বলে মহাকাশ বিজ্ঞানীরা জানিয়েছেন।

আরও পড়ুন: সূর্যের বাইরের অংশ পর্যবেক্ষণে মঙ্গলযান ব্যবহার করেছেন একদল ভারতীয় বৈজ্ঞানিক

আরও পড়ুন: আন্টার্কটিকার বরফের নীচে হিমশীতল জলে অভিযান চালাবে সিল মাছ! অভিনব উদ্যোগ জাপানের গবেষকদের

আরও পড়ুন: শনি গ্রহের খুব কাছ থেকে কেমন দেখতে লাগবে আমাদের পৃথিবী? ছবি শেয়ার করেছে নাসা