17 বছরের মধ্যে পৃথিবী থেকে বিলুপ্ত হবে মানুষ! কোন বিপদের কথা সামনে আনলেন বিজ্ঞানীরা?

Existence Of Humans: একদল বিজ্ঞানী প্রযুক্তি ব্যবহার করেই জানতে পেরেছেন, এই পৃথিবীতে কখন মানুষের অস্তিত্ব শেষ হয়ে যাবে। অর্থাৎ কম্পিউটার মডেল ব্যবহার করে ভবিষ্যদ্বাণী করা হয়েছে। ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির (এমআইটি) বিজ্ঞানীদের দল জনসংখ্যা, প্রাকৃতিক সম্পদ এবং শক্তি ব্যবহারের মতো বিষয়গুলির উপর একাধিক ডেটা নিয়ে গবেষণা করেছেন।

17 বছরের মধ্যে পৃথিবী থেকে বিলুপ্ত হবে মানুষ! কোন বিপদের কথা সামনে আনলেন বিজ্ঞানীরা?
Follow Us:
| Updated on: Feb 26, 2024 | 3:15 PM

একটা সময় ছিল যখন পৃথিবীতে মানুষ ছিল না, শুধু গাছ, নদী, পাহাড় এবং বিভিন্ন প্রাণীর বসবাস ছিল। তারপর ধীরে ধীরে মানুষের অস্তিত্ব দেখা দেয়। আর তারপরেই বদলে যায় পৃথিবীর মানচিত্র। ধীরে ধীরে মানুষের জনসংখ্যা বেড়েছে। আর এখন মানুষ এতটাই উন্নত যে, তারা পৃথিবীর বাইরে অর্থাৎ মহাকাশেও ভ্রমণ শুরু করেছে। আজ সারা বিশ্বে কম্পিউটার ব্যবহার করা হচ্ছে, কিন্তু আপনি কি জানেন যে কম্পিউটারের সাহায্যে ভবিষ্যদ্বাণীও করা যায়? জানলে অবাক হবেন, বিজ্ঞানীরা এমনই কিছু করেছেন।

কম্পিউটার মডেল ব্যবহার করেই ভবিষ্যদ্বাণী…

একদল বিজ্ঞানী প্রযুক্তি ব্যবহার করেই জানতে পেরেছেন, এই পৃথিবীতে কখন মানুষের অস্তিত্ব শেষ হয়ে যাবে। অর্থাৎ কম্পিউটার মডেল ব্যবহার করে ভবিষ্যদ্বাণী করা হয়েছে। ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির (এমআইটি) বিজ্ঞানীদের দল জনসংখ্যা, প্রাকৃতিক সম্পদ এবং শক্তি ব্যবহারের মতো বিষয়গুলির উপর একাধিক ডেটা নিয়ে গবেষণা করেছেন। ক্লাব অফ রোমের (Club of Rome) প্রকাশিত এই গবেষণায় আসন্ন ‘বিবর্তনের সীমা'(limits to evolution) তুলে ধরা হয়েছে, যা শেষ পর্যন্ত মানুষকে পতনের দিকে নিয়ে যাবে।

পৃথিবীতে কখন মানুষের অস্তিত্ব শেষ হয়ে যাবে?

এই গবেষণা থেকে, দলটি জানতে পেরেছে যে, 21 শতকের মাঝামাঝি সময়ে সমাজের পতন ঘটবে। ব্যবহারের মতো আর কোনও কিছুই থাকবে না পৃথিবীতে। সব কিছুই শেষ হয়ে যাবে। নষ্ট হয়ে যাবে। আর একটা সময় পর মানুষও ধীরে ধীরে বিলুপ্তির পথে চলে যাবে। অর্থাৎ মানুষ বিলুপ্ত হতে দুই দশকেরও কম সময় বাকি। হিসেব বলছে 17 বছর বাকি আছে, যেহেতু বিজ্ঞানীরা ভবিষ্যদ্বাণী করেছিলেন যে 2040 সালে পতন ঘটবে।