মহাকাশে খুলছে হোটেল! যেতে পারবেন আপনিও, খরচ কত? পাবেন কী কী সুবিধা

মহাকাশের এই হোটেলে গিয়ে থাকার সুযোগ পাবেন নির্দিষ্ট কয়েকজন। তবে তাঁরা যে সারাজীবনের জন্য দারুণ একটা অভিজ্ঞতা সঞ্চয় করবেন সেকথা স্পষ্ট।

মহাকাশে খুলছে হোটেল! যেতে পারবেন আপনিও, খরচ কত? পাবেন কী কী সুবিধা
বিলাসবহুল রেস্তোরাঁ, বার, জিম, অ্যাক্টিভিটি সেন্টার--- সবই থাকবে এই হোটেলে।
Follow Us:
| Updated on: Mar 03, 2021 | 7:09 PM

শুধু মহাকাশচারীরা নন, এবার মহাকাশে যেতে পারবেন আপনিও। শুনে বিশ্বাস না হলেও, ঠিক এমনটাই হতে চলেছে। সায়েন্স ফিকশনে যেমনটা পর্দায় দেখানো হয়, এবার বাস্তবেও তেমনটাই হবে। কারণ মহাকাশে খুলতে চলেছে হোটেল। এই প্রথমবার এমন অদ্ভুত ঘটনার সাক্ষী হওয়ার সুযোগ থাকছে আপনার হাতে। চাইলে এবার পৃথিবীর বাইরেও আপনি সফর করতে পারবেন।

বছর ছয়ের মধ্যেই, অর্থাৎ ২০২৭ সালের মধ্যে খুলতে চলেছে এই হোটেল। আর এই সুবিশাল কর্মযজ্ঞের পিছনে রয়েছে Orbital Assembly Corporation (OAC)। ২০১২ সালে প্রথম এই ভাবনাচিন্তা শুরু করে ওএসসি কর্পোরেশন। এই কোম্পানিই প্রথমবার মহাকাশে হোটেল খুলতে চলেছে। সদ্যই হোটেল বেশ কিছু খুঁটিনাটি শেয়ার করেছে তারা। ইতিমধ্যেই মহাকাশের এই রিসর্টের ছবি-ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় আলোড়ন ফেলেছে। বিলাসবহুল এই মহাকাশ হোটেলের নাম  ‘Voyager Station’। একসঙ্গে ৪০০ জন থাকতে পারবেন এই হোটেলে। চাক্ষুষ করতে পারবেন পৃথিবীর না-দেখা মোহময় সব সৌন্দর্য। পর্যটকদের পাশাপাশি গবেষকদের ক্ষেত্রেও এই হোটেলে থাকার অভিজ্ঞতা কাজে দেবে।

এই হোটেলকে বলা হচ্ছে ‘প্রথম কমার্শিয়াল স্পেস স্টেশন’। ফার্স্ট লুকেই বাজিমাত করেছে এই হোটেলের পরিবেশ। কৃত্রিম মাধ্যাকর্ষণ শক্তির সাহায্যে প্যানেলের বাইরে একটি বিশাল চাকা ঘুরতে থাকবে। হোটেলের অফিশিয়াল ওয়েবসাইটে বলা হয়েছে, Voyager Station আসলে একটি রোটেটিং স্পেস স্টেশন। কৃত্রিম মাধ্যাকর্ষণ শক্তির সাহায্যে এই রোটেশন বা ঘূর্ণনের গতি বাড়ানো-কমানো যাবে।

মহাকাশের এই হোটেলে গিয়ে থাকার সুযোগ পাবেন নির্দিষ্ট কয়েকজন। তবে তাঁরা যে সারাজীবনের জন্য দারুণ একটা অভিজ্ঞতা সঞ্চয় করবেন সেকথা স্পষ্ট। তবে এই রাজকীয় সফরের খরচ প্রায় প্রায় ২৫ মিলিয়ন মার্কিন ডলার।

এই Voyager Station-এ থাকবে একটি Habitation Ring। এই রিংয়ের মধ্যে রয়েছে, লার্জ-কানেক্টেড এবং প্রেশারাইজড মডিউল। এই মডিউলের মধ্যেও রয়েছে বিভিন্ন ভাগ। ব্যক্তিগত ভাবে এইসব মডিউল ব্যবহার করা হবে ভিলা, হোটেল, কমার্শিয়াল কাজের জন্য। আর সরকারি মালিকানাধীন মডিউল ব্যবহার করা হবে বিজ্ঞানমূলক গবেষণা, প্রশিক্ষণ এই জাতীয় কাজের জন্য।

মহাকাশচারীদের মতো যদিও স্পেসে ঘুরে বেড়াতে পারবেন না আপনি। তবে বাথরুম হোক বা বিছানা, যেভাবে পৃথিবীতে যেভাবে আপনি অভ্যস্ত, তেমন পরিষেবাই পাবেন। বিলাসবহুল রেস্তোরাঁ, বার, জিম, অ্যাক্টিভিটি সেন্টার— সবই থাকবে এই হোটেলে।