3D Printed Vegan Burger: এসে গেল বিশ্বের প্রথম থ্রিডি প্রিন্টেড ভেগান বার্গার, তৈরি হল মাত্র ৬ মিনিটে

এই প্রথম থ্রিডি (3D) প্রিন্টেড উদ্ভিদ-ভিত্তিক বার্গার তৈরি হল। ইজ়রায়েলের জনপ্রিয় ফুড-টেক ফার্ম সাভোরইট (SavorEat) এই বিশেষ বার্গার তৈরি করেছে।

3D Printed Vegan Burger: এসে গেল বিশ্বের প্রথম থ্রিডি প্রিন্টেড ভেগান বার্গার, তৈরি হল মাত্র ৬ মিনিটে
ভেগান বার্গার
Follow Us:
| Edited By: | Updated on: Jan 01, 2022 | 7:20 PM

কত রকমের বার্গারের কথা শুনেছেন? উদ্ভিদ-ভিত্তিক মাংসের বার্গার হয় এক রকমের, যা বিশ্বের অনেক জায়গাতেই বিক্রি হয়। আবার ল্যাবে তৈরি মাংসেরও এক ধরনের বার্গার তৈরি হয়। তাও বেশ কিছু জায়গায় বিক্রি হয়। আর এবার এমনই এক বার্গারের খবর শোনা গেল, যা জানলে অবাক হতে হয়। আর চোখের সামনে এলে তো ড্যাব ড্যাব করে তাকিয়েই থাকতে হয়!

কী এমন বার্গার, যা নিয়ে এত হইচই? এই প্রথম থ্রিডি (3D) প্রিন্টেড উদ্ভিদ-ভিত্তিক বার্গার তৈরি হল। ইজ়রায়েলের জনপ্রিয় ফুড-টেক ফার্ম সাভোরইট (SavorEat) এই বিশেষ বার্গার তৈরি করেছে। প্রচলিত উদ্ভিদ-ভিত্তিক বার্গারগুলি হিমায়িত অবস্থায় আসে। পরবর্তীতে সেগুলি একটি গ্রিলের উপর রেখে রান্না করা হয়। তবে সাভোরইট-এর এই বার্গার তৈরি করা হয়েছে রেস্তরাঁতেই। সেই রেস্তরাঁর স্বয়ংসম্পূর্ণ থ্রিডি (3D) প্রিন্টার ব্যবহার করে এই বিশেষ প্ল্যান্ট-বেসড বার্গার প্রস্তুত করা হয়েছে, যাতে তিনটি কার্টরিজ রয়েছে।

3D-Printed-Vegan-Burger

সাভোরইটের সেই থ্রিডি বার্গার

এই তিনটি কার্টরিজের মধ্যে একটিতে থাকছে তেল এবং বাকিগুলিতে অন্যান্য আরও উপাদান। কতটা ফ্যাট দরকার আর কতটাই বা প্রোটিনের প্রয়োজন – নিজেদের ইচ্ছে মতোই তা যোগ করে নিতে পারবেন কাস্টমাররা। সমগ্র প্রক্রিয়াটি সম্পন্ন হতে অর্থাৎ এই বার্গার প্রস্তুত হতে মোট ছয় মিনিট সময় নেবে।

সাভোরইট-এর সিইও রাচেলি ভিজ়ম্যান বলছেন, এই বিশেষ বার্গার তৈরি করা হয়েছে আলু, ছোলা এবং মটর দিয়ে তৈরি করা হয়েছে। তাঁর কথায়, “আমাদের এই সংস্থা আসলে মাংসের বিকল্প ও ডিজিটাল উত্পাদনের উদ্ভাবনের মিশ্রণ, যেখানে আমরা এই ধরনের এক্সপেরিমেন্টাল খাবারদাবার রান্না করতে পারি।” ইজ়রায়েলের একাধিক বিশ্ববিদ্যালয় এই রেস্তরাঁয় টাকা দিয়ে থাকে এমনই কিছু উদ্ভট খাবার নিয়ে এক্সপেরিমেন্ট করার জন্য। সাভোরইট এবার ফুডসার্ভিস ফার্ম ইয়ারজ়িন সেলা ফুডসার্ভিস ফার্মের সঙ্গে গাঁটছড়া বাঁধতে চলেছে। এই ইজ়রায়েলি হাই-টেক সংস্থা আমেরিকার একাধিক বিশ্ববিদ্যালয়ে ভেগান বার্গার অফার করে থাকে।

Racheli-Vizman

রাচেলি ভিজ়ম্যান ও তাঁর রেস্তরাঁর বার্গার

রাচেলি ভিজ়ম্যান আরও যোগ করে বলছেন, “বিশ্বের একটা বিরাট সংখ্যক মানুষ ধীরে ধীরে ফ্লেক্সিটারিয়ান (Flexitarian) হয়ে উঠছেন, যেখানে মানুষজন মাংস খাওয়ার প্রবণতা কমাতে তার বিকল্পের সন্ধান করে থাকেন।” সাভোরইট-এর চেয়ারম্যান ও চিফ সায়েন্টিস্ট অডেড শশেওভের বক্তব্য, “আমরা উদ্ভিদ-ভিত্তিক পর্ক ব্রেকফাস্ট সসেজ ভার্সন নিয়েও কাজ করছি। প্রাথমিক ভাবে এই বিশেষ ব্রেকফাস্ট আমরা মূলত আমেরিকার মার্কেটের জন্যই নিয়ে আসার পরিকল্পনা নিয়েছি।”

আরও পড়ুন: পুরোহিতদের পোয়া বারো! নাসায় চাকরির সুযোগ, এলিয়নের সন্ধানে মানুষকে তৈরি করাই কাজ…

আরও পড়ুন: একটা যুগের অবসান! ৪ জানুয়ারি থেকে অকেজো সমস্ত ব্ল্যাকবেরি ফোন

আরও পড়ুন: ফ্রি-তে ডাউনলোড করে স্পাইডার-ম্যান নো ওয়ে হোম দেখলেন নাকি? ব্যাঙ্ক অ্যাকাউন্টটা একবার চেক করে নিন প্লিজ!