BlackBerry Phones: একটা যুগের অবসান! ৪ জানুয়ারি থেকে অকেজো সমস্ত ব্ল্যাকবেরি ফোন

BlackBerry Mobile: আপনার কাছে ব্ল্যাকবেরি ফোন থাকলে এবার থেকে তা আর ওজনদরে বিক্রি করা ছাড়া কোনও উপায় থাকবে না। ৪ জানুয়ারি থেকেই অকেজো হতে চলেছে সমস্ত ব্ল্যাকবেরি মোবাইল।

BlackBerry Phones: একটা যুগের অবসান! ৪ জানুয়ারি থেকে অকেজো সমস্ত ব্ল্যাকবেরি ফোন
যুগের অবসান!
Follow Us:
| Edited By: | Updated on: Jan 01, 2022 | 6:33 PM

ব্ল্যাকবেরি ফোনটা এখনও সঙ্গে রেখে দিয়েছেন? সামনের সপ্তাহ থেকেই তা অকেজো হতে চলেছে, তা কি জানেন? হ্যাঁ, ৪ জানুয়ারি থেকে আপনার সাধের ব্ল্যাকবেরি (Blackberry) ফোনটা ওজন দরে বিক্রি করা ছাড়া আর কোনও কাজে লাগবে না।

সর্বপ্রথম লিলিপুটিং-এর তরফ থেকে এই খবরটি প্রকাশ করা হয়। মূলত এই ফোনের অপারেটিং সিস্টেম অর্থাৎ ব্ল্যাকবেরি অপারেটিং সিস্টেম (Blackberry OS) বা ব্ল্যাকবেরি প্লেবুক অপারেটিং সিস্টেমের (Blackberry PlayBook OS) সার্ভিস বন্ধ করতে চলেছে সংস্থা।

এর অর্থ হল, আপনার কাছে যদি সাম্প্রতিক তম অপারেটিং সিস্টেমের ব্ল্যাকবেরি ফোন থাকে অর্থাৎ সেগুলি যদি সফ্টওয়্যারের দিক থেকে OS 7.1 বা নতুন BB 10 দ্বারা চালিত হয়, তাহলে ৪ জানুয়ারি, ২০২২ থেকে সেগুলি আর কাজ করবে না। ফোন কল থেকে SMS পাঠানো বা ৯১১ নম্বরে এমারজেন্সি কল, এই সব কিছুই আর ব্ল্যাকবেরি ফোন থেকে করা যাবে না।

ইউজারদের সতর্কীকরণ বার্তা হিসেবে ব্ল্যাকবেরির তরফ থেকে বলা হচ্ছে, ওয়াই-ফাই, মোবাইল ডেটা এই সব সার্ভিস ব্ল্যাকবেরি ফোনে আগের মতো আর ভাল করে পাওয়া যাবে না। পাশাপাশি আবার একাধিক অ্যাপ যেমন, ব্ল্যাকবেরি লিঙ্ক, ব্ল্যাকবেরি ডেস্কটপ ম্যানেজার, ব্ল্যাকবেরি প্রোটেক্ট, ব্ল্যাকবেরি মেসেঞ্জার, ব্ল্যাকবেরি ব্লেন্ড – এই সব অ্যাপও আর আগের মতো পারফর্ম করবে না।

আর একটা ডিভাইস একাধিক ব্ল্যাকবেরি সার্ভিস থেকে বঞ্চিত হতে চলেছে, আর সেটি হল ৭ ইঞ্চির কিউট ব্ল্যাকবেরি ট্যাবলেট। এই ট্যাবলেটে এবার থেকে আর ব্ল্যাকবেরি প্লেবুক সাপোর্ট করবে না। তবে এই ফিচার না থাকার ফলে যে বিরাট সংখ্যক গ্রাহকরা প্রভাবিত হবেন, এমনটা নয়। কারণ লঞ্চের এক বছরের মধ্যেই এই ব্ল্যাকবেরি নোটবুক বন্ধ করে দেওয়া হয়েছিল। তাই গুটিকয়েক মানুষই ব্ল্যাকবেরির ট্যাবলেট ব্যবহার করে থাকেন।

আপনিও যদি SMS পাঠানোর জন্য বা ফোন কল করার জন্য ব্ল্যাকবেরি ফোন ব্যবহার করে থাকেন, তাহলে কল বা টেক্সটের জন্য এক বার আপনার ফোনের FAQ সেকশনটি দেখে নিন। এখান থেকেই আপনার ফোনে থাকা যাবতীয় ডেটা ম্যানেজ করতে পারবেন।

আরও পড়ুন: Realme 9 Pro Plus: একধিক সার্টিফিকেশন সাইটে হাজির হল রিয়েলমি ৯ প্রো প্লাস, লঞ্চ হতে পারে শীঘ্রই

আরও পড়ুন: iQOO 9 Series: এই প্রথম কোনও স্মার্টফোনে থাকছে স্যামসাংয়ের ৫০ মেগাপিক্সেল GN5 সেন্সর, ৯ জানুয়ারি বাজারে

আরও পড়ুন: Moto G71: নতুন বছরের শুরুতেই ভারতে নতুন ফোন নিয়ে আসছে মোটোরোলা, তার আগে যা জানা জরুরি