Spiderman Malware: ফ্রি-তে ডাউনলোড করে স্পাইডার-ম্যান নো ওয়ে হোম দেখলেন নাকি? ব্যাঙ্ক অ্যাকাউন্টটা একবার চেক করে নিন প্লিজ!

Spider-Man No Way Home: বিনামূল্যে স্পাইডার-ম্যান নো ওয়ে হোম ডাউনলোড করে দেখলেন? বড় বিপদ অপেক্ষা করছে আপনার জন্য। সবিস্তারে জানতে এখনই ক্লিক করুন...

Spiderman Malware: ফ্রি-তে ডাউনলোড করে স্পাইডার-ম্যান নো ওয়ে হোম দেখলেন নাকি? ব্যাঙ্ক অ্যাকাউন্টটা একবার চেক করে নিন প্লিজ!
সাবধান! খুব সাবধান!!

‘স্পাইডার-ম্যান নো ওয়ে হোম’ (Spider-Man No Way Home) দেখে ফেললেন নাকি? থিয়েটারে দেখলেন নাকি অনলাইনে? নাকি ঝেঁপে! বিনামূল্যে ডাউনলোড করে এই নতুন মারভেল সুপারহিরো মুভি দেখলে কিন্তু ব্যাঙ্ক অ্যাকাউন্টে যা টাকা ছিল, তাই রয়েছে কি না – এক বার চেক করে নিন। আর তা যদি আপনার কম্পিউটারে ফ্রি-তে ডাউনলোড করে দেখেন, তাহলে আমরা আর কোনও গ্যারান্টি দিচ্ছি না। শিগগিরই ব্যালেন্স চেক করে নিন। সিনেমাটি ডাউনলোড করার সময়ে যদি আবার আপনার ব্যাঙ্কিং তথ্য দিয়ে থাকেন, তাহলে তো আর কোনও কথাই নেই!

রিজ়নল্যাবস (ReasonLabs) সম্প্রতি একটি রিসার্চ করেছে। সেই রিসার্চে চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে। এই সিকিওরিটি ফার্মের রিপোর্টে পরিষ্কার ভাবে উল্লেখ করা হয়েছে, সারা বিশ্বে ব্যাপক ভাবে ছড়িয়ে দেওয়া হয়েছে ‘স্পাইডারম্যান ম্যালওয়্যার’ (Spiderman Malware)। রিপোর্টে আরও বলা হয়েছে, মূলত যে সব দর্শকরা স্পাইডার-ম্যান নো ওয়ে হোম ছবিটির টরেন্ট ফাইল সম্পূর্ণ বিনামূল্যে ডাউনলোড করেছেন, তাঁদের কম্পিউটারে ঢুকিয়ে দেওয়া হয়েছে এই ম্যালওয়্যার। এই ফাইল আসলে একাধিক অতিরিক্ত ফাইলও ডাউনলোড করে থাকে যা আপনার কম্পিউটারকে পুরোপুরি ভাবে হ্যাকারের হাতে তুলে দিতে পারে।

কম্পিউটারের রিসোর্স ছিনিয়ে নিতে পারে স্পাইডারম্যান ম্যালওয়্যার

রিপোর্টে দাবি করা হয়েছে, “পুরনো একটি জনপ্রিয় ম্যালওয়্যারের একটি নতুন এডিশন হল এই স্পাইডারম্যান ম্যালওয়্যার। একাধিক জনপ্রিয় অ্যাপের ছদ্মবেশে গ্রাহকের কম্পিউটারে হানা দিচ্ছে এই ভেকধারী ম্যালওয়্যার। উইন্ডোজ় আপডেটার, ডিসকর্ড অ্যাপ এবং নতুন এই স্পাইডারম্যান ছবিটির মাধ্যমেই গ্রাহকের ডিভাইসে ঢুকে পড়ছে এটি।” এই স্পাইডারম্যান ম্যালওয়্যার আপনার কোনও ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেবে না। তবে অন্য ভাবে আপনার সিস্টেমে আক্রমণ করবে।

ওই রিপোর্টে আরও যোগ করে বলা হচ্ছে, “খুব অল্প পরিমাণ ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিতে পারে এই ম্যালওয়্যার যেমন, গ্রাহকের ইলেকট্রিক বিল হাতিয়ে নিতে পারে। এই বিল তো গ্রাহক চাইলে পরেও খুঁজে বের করতে পারেন এবং তা পে করতেও পারবেন পরে। তবে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা ইউজারের ডিভাইসের। যে কোনও মুহূর্তে হ্যাকাররা ইউজারের সিস্টেমের CPU ইউসেজ বাড়িয়ে দিতে পারে, যার সাহায্যে কম্পিউটারটি ব্যাপক ভাবে স্লো হয়ে যাওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে।”

টাকা চুরি করছে স্পাইডারম্যানের অনলাইন স্ট্রিমিং

অনলাইন স্ট্রিমিংয়ের স্পাইডার-ম্যান নো ওয়ে হোম দেখার সময় গ্রাহকের টাকা চুরি করার বিষয়টি সর্বপ্রথম লক্ষ্য করে ক্যাসপারস্কি। অভিযোগ, এই ধরনের স্ট্রিমিং আসলে স্পাইডারম্যান ছবিটি গ্রাহককে দেখতে দেয়, যদিও তার কোয়ালিটি খুবই খারাপ থাকে। আর এই স্পাইডারম্যান স্ট্রিমই আসলে আপনার ব্যাঙ্কের যাবতীয় তথ্য চুরি করছে।

একাধিক ওয়েবসাইটে এই ধরনের ফ্রি স্ট্রিমিং উপলব্ধ হয়, যেগুলি মূলত ফ্রি স্ট্রিম অফার করে থাকে। এই ধরনের ওয়েবসাইটগুলি যতই আপনাকে ফ্রি-তে স্ট্রিমিং দেখানোর প্রতিশ্রুতি দিক না কেন, ব্যাঙ্কের সব তথ্য কিন্তু আপনার কাছ থেকে ঠিকই চেয়ে নেয়। এমনকি HD কোয়ালিটিতে সাম্প্রতিকতম যে কোনও ছবি ডাউনলোড করারও প্রতিশ্রুতি দিয়ে থাকে এই ধরনের স্ট্রিমিং সাইটগুলি।

আরও পড়ুন: বন্ধু নাকি শত্রু? কয়েন হাতে শিশুকে লাইভ প্লাগ স্পর্শ করার ‘চ্যালেঞ্জ’ দিল অ্যামাজন অ্যালেক্সা

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপে তৃতীয় ব্লু টিক আসছে? গুজবে কান দেওয়ার আগে সত্যিটা জেনে নিন

আরও পড়ুন: অনলাইনে চাকরি, বিশাল বেতন? সাবধান! ১ লাখ টাকা খোয়ালেন এই মহিলা, জালিয়াতি ধরার উপায় জেনে নিন

Published On - 6:04 pm, Fri, 31 December 21

Click on your DTH Provider to Add TV9 Bangla