Online Job Scam: অনলাইনে চাকরি, বিশাল বেতন? সাবধান! ১ লাখ টাকা খোয়ালেন এই মহিলা, জালিয়াতি ধরার উপায় জেনে নিন

Online Fraud: মহিলাকে অনলাইনেই বিশাল বেতনের প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। আর সেই ভুয়ো চাকরির ফাঁদে পা দিয়ে ১.১৩ লাখ টাকা খোয়ালেন নাগপুরের ওই মহিলা। আপনি কী ভাবে এই ধরনের ভুয়ো চাকরির জাল থেকে সুরক্ষিত থাকবেন, জেনে নিন।

Online Job Scam: অনলাইনে চাকরি, বিশাল বেতন? সাবধান! ১ লাখ টাকা খোয়ালেন এই মহিলা, জালিয়াতি ধরার উপায় জেনে নিন
প্রতীকী ছবি
TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Dec 26, 2021 | 8:46 PM

ভারতে মাত্রাতিরিক্ত হারে অনলাইন প্রতারণা বেড়ে গিয়েছে। কোভিডের কারণে এখনও দেশে বহু মানুষ ওয়ার্ক ফ্রম হোম করছেন। আর সেই সুযোগেই প্রতারণার নতুন ফাঁদ পেতে বিপুল পরিমাণ টাকা হাতিয়ে নিচ্ছে সাইবার জালিয়াতরা। ঠিক যেমনটা নাগপুরের এক মহিলার সঙ্গে ঘটেছে সম্প্রতি। কয়েক মুহূর্তে ১.১৩ লাখ টাকা খুইয়েছেন তিনি।

অনলাইনে মোটা মাইনের চাকরির অফার আমরা প্রায়শই দেখে থাকি। কিন্তু এই ধরনের চাকরি যে আসলে পাওয়া যায় না, তাও আমরা জানি। কিন্তু তার পরেও লোভের বশবর্তী হয়ে সেই চাকরির খোঁজেই নিজেদের সঞ্চয় হারিয়ে ফেলি। নাগপুরের সেই মহিলাও অনলাইন চাকরির লোভনীয় অফারে বেমালুম ঠকে গিয়েছেন। ঠিক কী ঘটেছিল?

পুলিশের তরফ থেকে জানানো হয়েছে, ওই মহিলাকে অনলাইনেই বিশাল বেতনের প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। মহিলার বয়স ২৩ বছর। গত ৪ ডিসেম্বর অপরিচিত একজন তার ফোনে একটি বার্তা পাঠায়। আর সেই প্রেরক একটি ই-কমার্স ফার্মের প্রজেক্ট ম্যানেজার বলে দাবি করেন। মহিলাকে অনলাইনে প্রতিদিন ৫০০০ টাকার কাজের প্রস্তাব দেওয়া হয়েছিল। আর সেই মেসেজের ভিতরেই ছিল একটি লিঙ্ক। ঠিক আর পাঁচটা ম্যালিশিয়াস লিঙ্কের ক্ষেত্রে যেমনটা হয়, এ ক্ষেত্রেও তাই। লিঙ্কে ক্লিক করলে একটি অনলাইন পেজ খুলে যায়। আর সেখানেই রেজিস্ট্রেশন করতে হয়।

রেজিস্ট্রেশনের জন্য কিছু টাকাও খরচ করতে হয়েছিল ওই মহিলাকে। টাকা দেওয়ার পরক্ষণেই রেজিস্ট্রেশন প্রক্রিয়ার একটি বিল চেয়ে নিয়েছিলেন তিনি। পেয়েও গিয়েছিলেন তা। কিন্তু তার পরে টাকার চাহিদা আরও বাড়তে থাকে। নানা অছিলায় ওই মহিলার কাছ থেকে মোট ১.১৩ লাখ টাকা হাতিয়ে নেওয়া হয়। আর যখন তিনি বুঝতে পারেন যে এমন কোনও চাকরি নেই, তিনি প্রতারিত হচ্ছেন – ততক্ষণে যা হওয়ার হয়ে গিয়েছে।

এর পর তিনি সোজা পুলিশের কাছে যান। পুরো বিষয়টি বিশদে জানিয়ে তার পরে আইপিসি ৪২০ ধারায় প্রতারণার মামলা দায়ের করেন। প্রমাণ হিসেবে সেই রেজিস্ট্রেশনের বিল এবং ট্রান্জাকশনের সব তথ্য পুলিশের হাতে তুলে দেন। পুলিশের তরফ থেকে জানানো হয়েছে, দোষীদের চিহ্নিত করতে তদন্ত চলছে।

অনলাইন স্ক্যাম কী ভাবে এড়াবেন

১) অপরিচিত কোনও মানুষের পাঠানো লিঙ্কে ক্লিক করবেন না। আপনার বন্ধু এবং পরিবারের কাছ থেকে আসা লিঙ্কগুলি নিয়েও যথেষ্ট সতর্ক থাকুন৷

২) আপনি যদি মনে করেন যে লিঙ্কটি একটি জনপ্রিয় ওয়েবসাইট, ই-কমার্স সাইট বা ব্যাঙ্ক ওয়েবসাইট থেকে এসেছে, সে ক্ষেত্রেও যথেষ্টা সতর্ক থাকতে হবে৷ কারণ কখনও কখনও ভুয়ো নামেও লিঙ্ক তৈরি করা হয়।

৩) লোভে পাপ, পাপে মৃত্যু – তাই লোভের বশবর্তী হয়ে এই ধরনের ভুয়ো চাকরির প্রতিশ্রুতিতে বিশ্বাস করবেন না। বিশেষ করে যখন এই বিপুল পরিমাণ বেতনের কথা বলা হয়।

৪) ওয়েবসাইটে কোনও অনলাইন পেমেন্ট করবেন না। সর্বদা প্রথমে কোম্পানির URL চেক করুন। URL-এ https:// লেখা আছে কি না, তাও পরীক্ষা করে দেখুন। এক মাত্র এর দ্বারাই সিকিওর কানেকশন সম্পর্কে আপনি নিশ্চিত হতে পারবেন।

৫) সর্বদা ওয়েবসাইটের বানান ভাল করে দেখে নিন। জাল ওয়েবসাইটে সাধারণত ভুল বানান ব্যবহৃত হয়।

আরও পড়ুন: আইফোনে আর সিম কার্ড স্লট থাকবে না, তাহলে কল করবেন কী ভাবে?

আরও পড়ুন: নতুন বছরে জিওর উপহার! ২৫৪৫ টাকার প্ল্যানের মেয়াদ বাড়ল আরও ২৯ দিন

আরও পড়ুন: জিও, এয়ারটেল, ভোডাফোনের রিচার্জে পেটিএমের ক্যাশব্যাক অফার, ১০০০ টাকা পর্যন্ত সুবিধা

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla