iPhone Without SIM Card Slot: আইফোনে আর সিম কার্ড স্লট থাকবে না, তাহলে কল করবেন কী ভাবে?

iPhone 15 Pro: সম্প্রতি একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে, ভবিষ্যৎের আইফোন মডেলগুলিতে আর কোনও ফিজিক্যাল সিম কার্ড স্লটই দেওয়া হবে না। ব্রাজিলের একটি সংবাদমাধ্যমে এমনই তথ্য তুলে ধরা হয়েছে।

iPhone Without SIM Card Slot: আইফোনে আর সিম কার্ড স্লট থাকবে না, তাহলে কল করবেন কী ভাবে?
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 26, 2021 | 8:40 PM

ইসিম সাপোর্টেড ফোন প্রথম বার নিয়ে এসেছিল অ্যাপল। আইফোন এক্সআর, আইফোন এক্সএস এবং আইফওন এক্সএস ম্যাক্স – এই তিনটি ফোনেই প্রথম বার ইসিম দেওয়া হয়েছিল। যদিও তার সঙ্গে একটি ফিজিক্যাল সিম কার্ড স্লটও দেওয়া হয়েছিল। সম্প্রতি একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে, ভবিষ্যৎের আইফোন মডেলগুলিতে আর কোনও ফিজিক্যাল সিম কার্ড স্লটই দেওয়া হবে না। ব্রাজিলের একটি সংবাদমাধ্যমে এমনই তথ্য তুলে ধরা হয়েছে।

সেই রিপোর্টে বলা হয়েছে, অ্যাপল আইফোন ২০২৩ প্রো মডেলগুলিতে (যা আইফোন ১৫ প্রো হতে পারে) কোনও ফিজিক্যাল সিম কার্ড স্লট দেওয়া হবে না। পরিবর্তে সেখানে কানেক্টিভিটির জন্য ইসিম প্রযুক্তি (eSIM Technology) দেওয়া হবে বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে। তার থেকেও বড় খবরটি হল, দুটি কানেকশন ব্যবহার করার জন্য সেই ফোনে ডুয়াল ইসিম সাপোর্টই দেওয়া হবে। যদিও একটা বিষয় সম্পর্কে জানা যায়নি যে, ভ্যানিলা অর্থাৎ প্রো মডেল যেগুলি নয় (আইফোন ১৫), সেগুলিতে ফিজিক্যাল সিম কার্ড স্লট নাকি ইসিম সাপোর্টই দেওয়া হবে।

পোর্টলেস আইফোন নিয়ে আসার পরিকল্পনা অনেক দিন আগে থেকেই শুরু করে দিয়েছে অ্যাপল। আর সেই প্ল্যানিংয়েরই প্রথম পদক্ষেপ হিসেবে সিম কার্ড স্লট ছাড়া আইফোন লঞ্চ করতে চলেছে কোম্পানিটি। তবে চিন্তার বিষয় হচ্ছে যে সব দেশে এখনও পর্যন্ত ইসিম পরিষেবা চালু হয়নি সেখানে কী হবে? সেই সব দেশে পরবর্তী আইফোন মডেলগুলিতে ফিজিক্যাল সিম কার্ড স্লট থাকবে বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

ফিজিক্যাল সিম কার্ড স্লট না দেওয়াপ বিষয়টি সম্পর্কে নিশ্চিত হওয়ার গেলেও কোন আইফোন মডেলে তা প্রথম দেওয়া হবে, সে বিষয়ে এখনও নিশ্চিত ভাবে কিছু জানা যায়নি। কারণ ২০২৩ সালেই আইফোন ১৫ লঞ্চ হবে কি না বা তার আগেই এই মডেল বিশ্বে চলে আসবে কি না – সে বিষয়ে কোনও তথ্য জানা এখনও পর্যন্ত জানা যায়নি। পুরোটাই জল্পনার স্তরে। কমক্রিট প্রমাণ এখনও পর্যন্ত মেলেনি।

আরও পড়ুন: Oppo Reno 7 5G New Year Edition: ওপ্পো রেনো ৭ ৫জি ফোনের নিউ ইয়ার এডিশন লঞ্চ হল, দাম ও ফিচার্স জেনে নিন

আরও পড়ুন: Honor Magic V: ১০ জানুয়ারি লঞ্চ হতে পারে Honor সংস্থার প্রথম ফোল্ডেবল ফোন ‘ম্যাজিক ভি’

আরও পড়ুন: Samsung Galaxy S22 Series: কী কী রঙে লঞ্চ হতে পারে এই স্মার্টফোন সিরিজের তিনটি মডেল?