Yulia Peresild: মহাকাশে সিনেমার শুটিং করে তাক লাগিয়েছেন রাশিয়ার অভিনেত্রী য়ুলিয়া

রাশিয়ার অ্যাওয়ার্ড জয়ী অভিনেত্রী য়ুলিয়া দাপিয়ে অভিনয় করেন মঞ্চেও। ২০ জন অভিনেত্রীর মধ্যে থেকে 'দ্য চ্যালেঞ্জ' ছবির জন্য বেছে নেওয়া হয়েছিল তাঁকেই।

Yulia Peresild: মহাকাশে সিনেমার শুটিং করে তাক লাগিয়েছেন রাশিয়ার অভিনেত্রী য়ুলিয়া
রাশিয়ার অভিনেত্রী য়ুলিয়া পেরেসিলদ।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 19, 2021 | 4:33 PM

রাশিয়ার ছবি ‘দ্য চ্যালেঞ্জ’ নিয়ে ইতিমধ্যেই বেশ হইচই শুরু হয়ে গিয়েছে। হবে নাই বা কেন! এই প্রথম কোনও সিনেমার শুটিং হয়েছে মহাকাশে। একেবারে আন্তর্জাতিক স্পেস স্টেশনে গিয়ে শুটিং করে এসেছেন ছবির অভিনেত্রী। তাঁর সঙ্গে ছিলেন সিনেমার পরিচালক-প্রযোজক এবং দুই কসমোনট। এই নভশ্চরদের আবার সিনেমাতেও দেখা যাবে। সাম্প্রতিক এই কাণ্ডকারখানার মধ্যে নজর কেড়েছে রাশিয়ার অভিনেত্রী য়ুলিয়া পেরেসিলদ।

মার্কিন স্পেস এজেন্সি নাসার সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে মহাকাশে গিয়ে ছবির জন্য শুটিংয়ের পরিকল্পনা ছিল হলিউড অভিনেতা টম ক্রুজের। চলতি বছরের শুরুর দিকে এই খবর প্রকাশ্যেও এসেছিল। কিন্তু টম ক্রুজের ভাবনাচিন্তাকে বাজিমাত করে দিয়েছেন রাশিয়ান অভিনেত্রী য়ুলিয়া। জানা গিয়েছে, ২০ জন অভিনেত্রীর মধ্যে থেকে ‘দ্য চ্যালেঞ্জ’ ছবির জন্য বেছে নেওয়া হয়েছিল য়ুলিয়াকে। সিনেমায় একজন ডাক্তারের চরিত্রে অভিনয় করছেন তিনি। তাঁর কাজ মহাকাশে গিয়ে এক নভশ্চরের চিকিৎসা করা। আর সেই জন্য এই ছবির শুটিং করা হয়েছে আন্তর্জাতিক স্পেস স্টেশনে। গত ৫ অক্টোবর বাকি ক্রু মেম্বারদের সঙ্গে ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনে পৌঁছে ছিলেন য়ুলিয়া।

জানা গিয়েছে, সিনেমায় এক কার্ডিয়াক সার্জেনের চরিত্রে অভিনয় করেছেন য়ুলিয়া। পরিচালক ক্লিম শিপেনকো পরিচালিত ‘দ্য চ্যালেঞ্জ’ ছবি ১২ দিন ধরে মহাকাশে শুটিং হয়েছে। স্পেস স্টেশনের রাশিয়ান সেক্টর চলেছে শুটিং। সেখানেই এক নভশ্চর অর্থাৎ কসমোনটের জীবন বাঁচিয়েছেন য়ুলিয়া ওরফে ছবির তাঁর চরিত্র এক কার্ডিয়াক সার্জেন। রাশিয়ার অ্যাওয়ার্ড জয়ী অভিনেত্রী য়ুলিয়া দাপিয়ে অভিনয় করেন মঞ্চেও। দুই সন্তানের মা য়ুলিয়া তাঁর ৩৭ বছরের জীবনে পেয়েছেন অনেক খ্যাতি।

২০১০ সালে টিভি সিরিজ ‘ল্যান্ড’- এর হাত ধরে অভিনয়ের জগতে ডেবিউ হয়েছিল য়ুলিয়ার। এরপর ওই বছরই ‘দ্য এজ; ছবিতে সোফিয়ার চরিত্রে অভিনয় করার সুযোগ পান তিনি। এটাই ছিল য়ুলিয়ার জীবনের সেরা এবং বড় ব্রেক। সিনেমার পাশাপাশি রাশিয়ার টেলিভশন দুনিয়াতেও পরিচিত এবং জনপ্রিয় অভিনেত্রী য়ুলিয়া। তাঁর অভিনীত টেলিভিশন সিরিজ স্যান্টা লুসিয়া (২০১২) এবং থ্রিলার ছবি ‘Sonnentau’ অত্যন্ত জনপ্রিয়। এছাড়াও ২০১২ সালে ‘ইন দ্য ফগ’ এবং ২০১৫ সালে ‘ব্যাটেল ফর সেভাস্তোপোল’- এই দুই ছবির পার্শ্ব চরিত্রের অভিনয়েও নজর কেড়েছিলেন য়ুলিয়া।

অভিনয়ের সঙ্গে সঙ্গে সমাজ সেবাতেও যুক্ত রয়েছে এই অভিনেত্রী। শিশুদের জন্য তৈরি হওয়া একটি সংগঠন Galchonok- এর সদস্য তিনি। যেসব শিশুদের স্নায়ুতন্ত্র জনিত সমস্যা রয়েছে তাদের চিকিৎসা প্রদান করে এই সংস্থা। আর এইসব কিছু পাশাপাশি এবার মহাকাশে শুটিং সেরে এসেও তাক লাগিয়ে দিয়েছেন রাশিয়ার অভিনেত্রী য়ুলিয়া। শুটিং সেরে সফলভাবে পৃথিবীতে ফিরেও এসেছেন তিনি এবং বাকি ক্রু মেম্বাররা। কাজাখস্থানে তাঁদের অবতরণের ভিডিয়োও ভাইরাল হয়েছে নেট দুনিয়ায়।

আরও পড়ুন- Mercury: সূর্যের সবচেয়ে কাছে থাকা গ্রহ ‘বুধ’ থেকে প্রথমবার শোনা গিয়েছে শব্দ!