Viral Video: বিশ্বের সবথেকে বড় সাপ, প্রাপ্তবয়স্ক মানুষ গিলে খায়, নড়তে-চড়তেই এক বছর

Viral Video Today: পৃথিবীর সবথেকে বড় সাপ (World's Biggest Snake) কোনটি, জানেন? জানা গিয়েছে, প্রাপ্তবয়স্ক মানুষ পর্যন্ত হাপিশ করে দিয়েছে সেই বিশালাকার সাপটি। তারই একটি ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে, যা দেখে নেটিজ়েনদর মনে রীতিমতো ভয় ধরে গিয়েছে।

Viral Video: বিশ্বের সবথেকে বড় সাপ, প্রাপ্তবয়স্ক মানুষ গিলে খায়, নড়তে-চড়তেই এক বছর
কী বিশাল সাপ, দেখুন একবার...
Follow Us:
| Edited By: | Updated on: Mar 27, 2023 | 7:51 PM

Latest Viral Video: যে কোনও প্রাণীর আকার থেকে শুরু করে ওজন, দৈর্ঘ্য বা অন্য কোনও বিশেষ বৈশিষ্ট্য সম্পর্কে জানতে গেলে সেই প্রাণীটা বা সেই প্রজাতির রিডিং নিয়ে তারপরই তা গণনা করা হয়। যেমন, বিড়াল পরিবারের সদস্যদের মধ্যে বাঘকে বলা হয় সেই প্রজাতির সবথেকে বড় প্রাণী। আবার হাতিদের প্রজাতির মধ্যে আফ্রিকান হাতিকে সবথেকে বড় হিসেবে গণ্য করা হয়। ঠিক সেই ভাবেই অ্যানাকন্ডা (Anaconda) পৃথিবীর সবথেকে বড় সাপের প্রজাতি হয়ে উঠেছে। কিন্তু আকারে-আয়তনে পৃথিবীর সবথেকে বড় সাপ (World’s Biggest Snake) কোনটি, জানেন? জানা গিয়েছে, প্রাপ্তবয়স্ক মানুষ পর্যন্ত হাপিশ করে দিয়েছে সেই বিশালাকার সাপটি। তারই একটি ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে, যা দেখে নেটিজ়েনদর মনে রীতিমতো ভয় ধরে গিয়েছে।

যে ভিডিয়োটি প্রকাশ্যে এসেছে, সেখানে দাবি করা হয়েছে এটিই বিশ্বের বৃহত্তম এবং দীর্ঘতম সাপ। এই সাপটি একটি ‘রেটিকুলেটেড পাইথন’ (Reticulated Python)। যদিও অ্যানাকন্ডাকে তার আকার এবং অন্যান্য বৈশিষ্ট্যের দিক থেকে পৃথিবীর সবথেকে বড় সাপ হিসেবে ধরা হয়। তবে এই জালিকাযুক্ত অজগর সাপটিও কোনও অংশে কম যায় না। এই ভাইরাল ভিডিয়োটির সত্যতা যাচাই করা যায়নি। এই সাপটি আকারে এতটাই বড় যে, তা অ্যানাকন্ডা ছবির সাপকেও হার মানাতে পারে।

টুইটারে সায়েন্স গার্ল নামক একটি পেজ থেকে ভিডিয়োটি শেয়ার করা হয়েছে। ক্যাপশনে লেখা হয়েছে, “এই রেটিকুলেটেড বা জালিকাযুক্ত অজগর, দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার একটি অজগর প্রজাতি। এটি বিশ্বের দীর্ঘতম সাপ।” এই ঘটনাটি কোথায় ঘটেছিল, সাপটি কোথাকার, সেই সব তথ্যগুলি এখনও পর্যন্ত জানা যায়নি। ভিডিয়োতে দেখা গিয়েছে, সাপটি এক ঘর থেকে আর একটি ঘরে যাচ্ছে। আর সেই ছোট্ট দূরত্ব অতিক্রম করতেই অনেকটা সময় নিয়ে নিচ্ছে ওই সাপটি।

উইকিপিডিয়া অনুযায়ী, “রেটিকুলেটেড অজগর প্রজাতিটি দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার স্থানীয়। এরা বিশ্বের দীর্ঘতম সাপ। চমৎকার সাঁতার কাটতে পারে এরা, সমুদ্রের অনেক দূর পর্যন্ত ভেসে যেতে পারে। এদের পরিসরের মধ্যে অনেক ছোট দ্বীপকে নিজেদের ঘাঁটি হিসেবে ব্যবহার করে এরা। প্রাপ্তবয়স্ক মানুষকে এরা হত্যা করে, গিলে খেয়ে পর্যন্ত নিতে পারে।”