Optical Illusion: এত ব্যাগের মাঝেই লুকিয়ে এক ব্যক্তি, তাঁকে খুঁজে বের করার চ্যালেঞ্জটা নেবেন?

Hidden Man Optical Illusion: ছবিটি Scream Gallery-র। এখানে আপনি গুচ্ছের ভিনরঙা ব্যাগ দেখতে পাচ্ছেন। আর এই সব ব্যাগের মধ্যেই এক ব্যক্তি ঘাপটি মেরে লুকিয়ে রয়েছেন। আপনাকে তাঁকেই খুঁজে বের করতে হবে।

Optical Illusion: এত ব্যাগের মাঝেই লুকিয়ে এক ব্যক্তি, তাঁকে খুঁজে বের করার চ্যালেঞ্জটা নেবেন?
হ্যাঁ, এক ব্যক্তি লুকিয়ে রয়েছেন এই ছবিতে। Image Credit source: Scream Gallery
Follow Us:
| Edited By: | Updated on: Feb 12, 2023 | 11:03 PM

অপ্টিক্যাল ইলিউশন নিয়ে আজকাল খুব চর্চা হচ্ছে। তবে এই ধরনের ছবির ধাঁধা নতুন কিছু নয়। পুরাণেও এর যথেষ্ট ব্যবহার ছিল। মূলত, মানুষের মস্তিষ্কের শক্তি পরখ করার জন্যই এই প্রক্রিয়া ব্যবহৃত হত আগেকার দিনে। আজ, তাই অপ্টিক্যাল ইলিউশন নামে খ্যাত। এখন আপনাকে কেউ বলবে না যে, আপনি কতদূর পর্যন্ত ভাবতে পারেন, আপনার কল্পনাশক্তিকে কতদূর পর্যন্ত চালিত করতে পারেন, নতুন করে কিছু ভাবাব জন্য কী-কী করতে পারেন। বরং, আপনার সামনে তুলে ধরা হবে একটা ছবি। সে ছবির ভিতরে কিছু না কিছু একটা লুকিয়ে থাকবে। আর যা লুকিয়ে থাকবে, আপনাকে তা-ই খুঁজে বের করতে হবে নির্ধারিত সময়ের মধ্যে। সেই ছবিই যে অপ্টিক্যাল ইলিউশন বা ছবির ধাঁধা।

অপ্টিক্যাল ইলিউশন বিভিন্ন ধরনের হতে পারে। কখনও তা একটা বাস্তব সম্মত ছবি হতে পারে, কখনও আবার তা আঁকা ছবিও হতে পারে। তবে পোশাকি ভাষায় নামকরণ করলে অপ্টিক্যাল ইলিউশন তিন ধরনের হয়— আক্ষরিক, শারীরবৃত্তীয় এবং জ্ঞানীয়। প্রতিটি ধরনেরই একটা নিজস্ব থিম রয়েছে, যা মানুষের মস্তিষ্কের সঙ্গে প্রতারণা করে। তার থেকেও বড় কথা হল, আপনার বুদ্ধিমত্তার পরীক্ষা করার সর্বশ্রেষ্ঠ উপায় হতে পারে অপ্টিক্যাল ইলিউশন, সে আপনি যে বয়সের মানুষই হোন না কেন! আর এই ধরনের ছবির ধাঁধাগুলির সমাধান করা, আপনার মস্তিষ্কের জন্য সেরা একটা ব্যায়াম হতে পারে।

শুধু তাই নয়। অপ্টিক্যাল ইলিউশনের নিয়মিত অনুশীলন পর্যবেক্ষণের শক্তি বাড়াতে এবং ব্যক্তির মনোযোগও বাড়াতে সাহায্য করে। আপনি কতটা পর্যবেক্ষক তা পরীক্ষা করতে চান? তাহলে আমাদের আজকের অপ্টিক্যাল ইলিউশনটি সমাধানের চেষ্টা করুন।

Hidden Man Optical Illusion

ছবিটি Scream Gallery-র। এখানে আপনি গুচ্ছের ভিনরঙা ব্যাগ দেখতে পাচ্ছেন। আর এই সব ব্যাগের মধ্যেই এক ব্যক্তি ঘাপটি মেরে লুকিয়ে রয়েছেন। আপনাকে তাঁকেই খুঁজে বের করতে হবে। প্রথম নজরে লুকিয়ে থাকা মানুষটিকে খুঁজে পাওয়া কঠিন। কারণ, তিনি দক্ষতার সঙ্গে এবং বিশেষ করে এই এতসব ব্যাগের রঙের সঙ্গে নিজেকে মিশিয়ে ফেলেছেন। তবে, যাঁর পর্যবেক্ষণ ক্ষমতা ভাল, তাঁর এই ছবি থেকে একটা ব্যক্তিকে খুঁজে পাওয়ার কাজটা খুব একটা কঠিন হবে না।

না, এর বেশি আর সময় নেওয়া যাবে না। আর এখনও পর্যন্ত আপনি যদি শত-শত ব্যাগের মাঝে ব্যক্তিটিকে খুঁজে না পান, তাহলে একটা হিন্ট দিই। এখানে আসলে সেভাবে কোনও মানুষকে আপনি দেখতে পাবেন না। যা দেখতে পাবেন, তা হল এক ব্যক্তির অবয়ব। এখনও যদি না খুঁজে পান, তাহলে নীচের ছবিটি ভাল করে দেখে নিন।

Man Hidden Optical Illusion

ছবিটির এক্কেবারে কেন্দ্রে ওই ব্যক্তিটিকে বা তাঁর অবয়বটি দেখা যেতে পারে। আর এই ছবিতে লুকিয়ে থাকা ব্যক্তি আন্তর্জাতিকভাবে প্রশংসিত এক ছদ্মবেশ শিল্পী (Camouflage Artist, যাঁর নাম লিউ বলিন ( Liu Bolin)।