Viral Post: মেশিনে ঢুকলেই মৃত্যু! এমনই যন্ত্রের ছাড়পত্র দিল সুইজারল্যান্ড, ১ মিনিটের মধ্যেই মিলবে যন্ত্রণাহীন মৃত্যু…

এই যন্ত্রটির নাম দেওয়া হয়েছে সারকো। প্রস্তুতকারক সংস্থার তরফ থেকে বলা হয়েছে, আগামী বছর অর্থাৎ ২০২২ সাল থেকে এই সারকো বাজারে বিক্রি করা শুরু হবে।

Viral Post: মেশিনে ঢুকলেই মৃত্যু! এমনই যন্ত্রের ছাড়পত্র দিল সুইজারল্যান্ড, ১ মিনিটের মধ্যেই মিলবে যন্ত্রণাহীন মৃত্যু...
Follow Us:
| Edited By: | Updated on: Dec 08, 2021 | 3:48 PM

চোখের পলকেই মৃত্যু। খালি আপনাকে বলতে হবে যে আপনি ইচ্ছামৃত্যু চাইছেন। ইচ্ছামৃত্যুর এমনই এক যন্ত্রকে আইনি স্বীকৃতি দিল সুইৎজারল্যান্ড। যন্ত্রটি দেখতে অনেকটা ক্যাপসুলের মতো। এই যন্ত্রের মধ্যে ঢুকে যেতে হবে তাঁকে যিনি ইচ্ছামৃত্যু চাইছেন, তার পর বিশেষ যন্ত্রের ক্ষমতা প্রয়োগ করে কমিয়ে আনা হবে অক্সিজেন ও কার্বন-ডাই-অক্সাইডের মাত্রা। এই গোটা প্রক্রিয়ায় সময় লাগবে এক মিনিটেরও কম।

বলা হয়েছে, এই পরিষেবার আবেদন করবেন যে ব্যক্তি, তাঁর ইচ্ছা মতো কোনও একটি স্থানে ওই যন্ত্রটি নিয়ে যাওয়া যাবে। মানে যেখানে তিনি তাঁর মৃত্যুস্থান বেছে নেবেন, সেখানেই সেই যন্ত্রটিকে নিয়ে যাবে সংস্থা। তাঁরা সেখানেই পুরো বিষষয়টি পরিচালনা করবে। এই গোটা পরিকল্পনার পিছনে আছেন ‘ডক্টর ডেথ’, যাঁর আসল নাম Philip Nitschke। তাঁকে সকলে মৃত্যুর চিকিৎসক বলেই চেনে।

Suicide Capsule Sarco

সুইৎজারল্যান্ডে ইচ্ছামৃত্যুর অনুমতি রয়েছে। গত ১ বছরে প্রায় ১৩০০ জন ইচ্ছামৃত্যু বরণ করেছেন সে দেশে। সেই প্রক্রিয়া এমন যন্ত্রের মাধ্যমে কোনওদিনই হত না। এ বারে একটি যন্ত্র তৈরি হওয়ায় প্রক্রিয়া আরও সহজে পরিচালনা করা যাবে বলে মনে করছে অনেকে।

এই যন্ত্রটির নাম দেওয়া হয়েছে সারকো। প্রস্তুতকারক সংস্থার তরফ থেকে বলা হয়েছে, আগামী বছর অর্থাৎ ২০২২ সাল থেকে এই সারকো বাজারে বিক্রি করা শুরু হবে। এই যন্ত্রটি তৈরি করতে অনেক খরচ হয়েছে। তবে সংস্থার তরফ থেকে জানানো হয়েছে যে এটি বাজারে সাফল্য লাভ করবে। নানা মহল থেকে অবশ্য সমালোচনাও শুনতে হচ্ছে প্রস্তুত করার সংস্থাকে। বলা হয়েছে, এটি হল একটি নতুন ধাঁচের গ্যাস চেম্বার। কেউ কেউ আবার বলছেন, আত্মহত্যার প্রবণতাকে উদযাপন করা শেখাবে এই মেশিন।

আরও পড়ুন: Viral video: একটা গোটা চিকেন উইং নিজের হাতেই মনের আনন্দে সাবাড় করছে একরত্তি! আদুরে ভিডিয়োতে মজল নেটপাড়া

আরও পড়ুন: Viral Picture: ৪৫ বছর হাত না নামিয়ে রয়েছেন তিনি, এখন কেমন আছেন সেই সাধু? মানুষটাকে জানলে অবাক হবেন আপনি…