Awas Yojana: ছেলে শিক্ষক, বউমা পঞ্চায়েত সমিতির কর্মাধ্যক্ষ; আবাস যোজনায় নাম মহিলার

বিডিও অঞ্জন চৌধুরী অবশ্য স্পষ্ট জানিয়েছেন, চূড়ান্ত তালিকায় কোনভাবে নাম চলে এলেও পরিবারের সদস্যের চাকরি থাকায় নিয়তি সোরেন কোনভাবেই আবাস যোজনার সুবিধা পাবেন না।

Awas Yojana: ছেলে শিক্ষক, বউমা পঞ্চায়েত সমিতির কর্মাধ্যক্ষ; আবাস যোজনায় নাম মহিলার
আবাস যোজনার তালিকায় পঞ্চায়েত সমিতির কর্মাধ্যক্ষের শাশুড়ির নাম।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 31, 2022 | 8:08 PM

বাঁকুড়া: ছেলে হাইস্কুলের শিক্ষক। বৌমা পঞ্চায়েত সমিতির কর্মাধ্যক্ষ। সরকারী নিয়ম অনুযায়ী, আবাস যোজনার সুবিধা পেতে পারেন না ওই পরিবারের কোনও সদস্য। কিন্তু সেই পরিবারের সদস্যার নাম শুধু আবাস যোজনার তালিকায় রয়েছে তাই নয়, দফায়-দফায় সমীক্ষার পরও নাম থেকে গিয়েছে চূড়ান্ত তালিকায়। চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে বাঁকুড়া-১ নম্বর পঞ্চায়েত সমিতির কর্মাধ্যক্ষর পরিবারে। তিনি আবার শাসকদলের মহিলা সংগঠনের ব্লক সভাপতিও।

আবাস যোজনার উপভোক্তা তালিকা ও সেই তালিকা ধরে সমীক্ষা হলেও সব ক্ষেত্রেই স্বজনপোষণ ও দুর্নীতির অভিযোগে উত্তাল রাজ্য-রাজনীতি। তার মাঝেই স্বজনপোষণের আরও এক নজির সামনে এল বাঁকুড়া-১ নম্বর পঞ্চায়েত সমিতিতে। পঞ্চায়েত সমিতির নারী ও শিশু কল্যাণ দফতরের কর্মাধ্যক্ষ রঞ্জু সোরেন প্রভাব খাটিয়ে আবাস যোজনার তালিকায় শাশুড়ি নিয়তি সোরেনের নাম রেখেছেন এবং দফায় দফায় সমীক্ষার পরেও সেই নাম রয়ে গিয়েছে বলে অভিযোগ। বিষয়টি নিয়ে ইতিমধ্যেই রঞ্জু সোরেনের বিরুদ্ধে প্রভাব খাটানোর অভিযোগ তুলে সরব হয়েছেন বিরোধীরা।

বিরোধীদের দাবি, যেখানে যোগ্য দাবিদারদের নাম বাদ পড়ছে সেখানে প্রভাব খাটিয়ে তৃণমূলের ওই নেত্রী তথ্য গোপন করে শাশুড়িকে আবাস যোজনার বাড়ি পাওয়ার ব্যবস্থা পাকা করে ফেলেছেন। অভিযুক্ত কর্মাধ্যক্ষ অবশ্য বিরোধীদের সেই দাবিকে সম্পূর্ণ উড়িয়ে দিয়েছেন। তাঁর দাবি, আবাস যোজনার তালিকায় শাশুড়ির নাম থেকে গেলেও বাড়ি নেওয়ার জন্য প্রয়োজনীয় নথিপত্র তিনি বিডিও অফিসে জমা দেননি। নিয়তি সোরেনের আবাস যোজনার বাড়ি পাওয়ার ক্ষেত্রে তিনি কোনও প্রভাব খাটাননি বলেও দাবি কর্মাধ্যক্ষর।

অন্যদিকে, মঞ্জু সোরেনের ভিন্ন সুর শোনা গেল নিয়তি সোরেনের গলায়। তিনি নিজেকে আবাস যোজনার যোগ্য দাবিদার হিসাবেই দাবি করেছেন। তাঁর দাবি, ছেলে চাকরি করলেও তিনি ছেলের সঙ্গে থাকেন না। তাঁর নিজস্ব পাকা বাড়িও নেই। ঘটনায় তীব্র নিন্দা করে বিজেপির বাঁকুড়া এক নম্বর মন্ডল সভাপতি বিকাশ ঘোষের কটাক্ষ, “এরা মানুষের জন্য কাজ করবে বলে ভোটে জিতে এলেও কোনও কাজ করেনি। নিজেরা লুঠেপুটে খাচ্ছে। আগামী নির্বাচনে জনগণ এর জবাব দেবে।”

বিডিও অঞ্জন চৌধুরী অবশ্য নিয়তি সোরেনের দাবি খারিজ করে দিয়েছেন। তিনি স্পষ্ট জানিয়েছেন, চূড়ান্ত তালিকায় কোনভাবে নাম চলে এলেও পরিবারের সদস্যের চাকরি থাকায় নিয়তি সোরেন কোনভাবেই আবাস যোজনার সুবিধা পাবেন না।