Bankura: রাতে ইট পাচার, যৌথ অভিযান পরিবহন ও ভূমি রাজস্ব দফতরের

Bankura: জানা গিয়েছে, নিয়ম অনুযায়ী সরকারি রাজস্ব জমা না দেওয়ায় ওই ব্লকের গড়গড়িয়া এলাকায় থাকা একাধিক ভাটার ইট উৎপাদনের কোনও বৈধ অনুমতি নেই। ওই ভাটার মালিকরা উৎপাদন বন্ধ দেখিয়ে সরকারি রাজস্ব দেওয়া বন্ধ রেখেছে।

Bankura: রাতে ইট পাচার, যৌথ অভিযান পরিবহন ও ভূমি রাজস্ব দফতরের
ইট পাচারের অভিযোগ
Follow Us:
| Edited By: | Updated on: May 25, 2023 | 5:09 PM

বাঁকুড়া: সরকারি রাজস্ব ফাঁকি দিয়ে রাতে ট্রাক্টরে করে পাচার হচ্ছিল ইট। পরিবহন ও ভূমি রাজস্ব দফতরের তরফে যৌথ অভিযান চালিয়ে ওই দুটি ইট বোঝাই ট্রাক্টরকে আটক করা হয়। ঘটনা বাঁকুড়ার সারেঙ্গা থানার ব্রাহ্মণডিহা গ্রামের। ভূমি রাজস্ব দফতরের তরফে জানা গিয়েছে, সারেঙ্গা ব্লক এলাকায় থাকা মোট ২২ টি ভাটার মধ্যে ৪ টি ভাটার ইট উৎপাদনের অনুমতি রয়েছে। জানা গিয়েছে, নিয়ম অনুযায়ী সরকারি রাজস্ব জমা না দেওয়ায় ওই ব্লকের গড়গড়িয়া এলাকায় থাকা একাধিক ভাটার ইট উৎপাদনের কোনও বৈধ অনুমতি নেই। ওই ভাটার মালিকরা উৎপাদন বন্ধ দেখিয়ে সরকারি রাজস্ব দেওয়া বন্ধ রেখেছে। কিন্তু ভূমি রাজস্ব দফতরের কাছে বেশ কিছুদিন ধরেই খবর আসছিল অবৈধ ভাবে ওই ভাটাগুলিতে ইট উৎপাদন করা হচ্ছে।

অভিযোগ আসতেই তদন্তে নামে ভূমি রাজস্ব দফতর। পরিবহন দফতরকে সঙ্গে নিয়ে গতকাল রাতে অভিযান চালায়। সেই সময় কাগজে কলমে বন্ধ থাকা ভাটা গুলি থেকে ইট বোঝাই করে অন্যত্র নিয়ে যাচ্ছিল দুটি ট্রাক্টর। ট্রাক্টর দুটিকে আটক করে ভূমি রাজস্ব দফতর। ওই দফতরের দাবি, এভাবে সরকারি রাজস্ব ফাঁকি দিয়ে যে ভাটাগুলি উৎপাদন চালিয়ে যাচ্ছে তাদের চিহ্নিত করতে লাগাতার অভিযান চলবে।

ব্লক ভূমি ও রাজস্ব দফতরের আধিকারিক বলেন, “আমরা আসলে সেই ইটভাটাগুলোর বিরুদ্ধে অভিযানে নেমেছিলাম, যারা দীর্ঘদিন ধরে সরকারকে তার প্রাপ্য থেকে বঞ্চিত করছে। সেই অভিযানে নেমেই এই বিষয়টি প্রকাশ্যে আসে। এখন তদন্ত চলছে।”