Bankura: বাঁকুড়া লোকসভা কেন্দ্রে এবার লড়বে কুড়মি সমাজের মুখ

Bankura: ২০২১ সালের বিধানসভা নির্বাচনে বাঁকুড়ার জঙ্গলমহলে একচেটিয়া ভোট পেয়েছিল তৃণমূল। যার জেরে বাঁকুড়া জেলার অন্য ৯ টি বিধানসভার মধ্যে ৮ টি বিধানসভায় বিজেপি জয় পেলেও বাঁকুড়ার জঙ্গলমহলের রানিবাঁধ, রাইপুর ও তালডাংরা এই তিনটি বিধানসভা এলাকাতেই একচেটিয়া জয় পেয়েছিল তৃণমূল।

Bankura: বাঁকুড়া লোকসভা কেন্দ্রে এবার লড়বে কুড়মি সমাজের মুখ
কুড়মিদের মুখ!Image Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Mar 30, 2024 | 2:03 PM

বাঁকুড়া: আদিবাসী স্বীকৃতির দাবিকে সামনে রেখে পুরুলিয়া ও ঝাড়গ্রামের পাশাপাশি বাঁকুড়া লোকসভা কেন্দ্রেও প্রার্থী দিল কুড়মি সমাজ। কুড়মিরা পৃথকভাবে প্রার্থী দেওয়ায় বাঁকুড়ার জঙ্গলমহলে নতুন কী সমীকরণ হতে চলেছে ? আশা আশঙ্কার দোলাচলে অঙ্ক কষতে শুরু করেছে শাসক বিরোধী সব শিবিরই ।

২০২১ সালের বিধানসভা নির্বাচনে বাঁকুড়ার জঙ্গলমহলে একচেটিয়া ভোট পেয়েছিল তৃণমূল। যার জেরে বাঁকুড়া জেলার অন্য ৯ টি বিধানসভার মধ্যে ৮ টি বিধানসভায় বিজেপি জয় পেলেও বাঁকুড়ার জঙ্গলমহলের রানিবাঁধ, রাইপুর ও তালডাংরা এই তিনটি বিধানসভা এলাকাতেই একচেটিয়া জয় পেয়েছিল তৃণমূল। ২০২২ সালের গ্রাম পঞ্চায়েত নির্বাচনেও জঙ্গলমহলে একচেটিয়া জয় পেয়েছিল তৃণমূল।

রাজনৈতিক মহলের ধারণা তৃনমূলের এই জয়জয়কারের পিছনে বড় ভূমিকা রয়েছে কুড়মি ও আদিবাসী ভোটব্যাঙ্কের। তৃণমূলের সেই কুড়মি ভোটব্যাঙ্কেই এবার ভাঙনের ছায়া। কুড়মিরা এবার জঙ্গলমহলে নিজেদের ভোট এককাট্টা করার পাশাপাশি সেই ভোট নিজেদের বাক্সে ফেলতে মরিয়া কুড়মিরা। ইতিমধ্যেই কুড়মি সমাজের তরফে প্রার্থীর নামও ঘোষণা করা হয়েছে। আর এতেই আশঙ্কার মেঘ দেখা দিয়েছে শাসক দলের অন্দরে। মুখে সেকথা স্বীকার করতে নারাজ শাসক তৃনমূল। কুড়মি নিয়ে যে কোনো মন্তব্যই কুড়মি ভোটব্যাঙ্কে প্রভাব ফেলতে পারে এই আশঙ্কায় বিজেপিও করতে চাইছে সাবধানী পদক্ষেপ।