Soumitra Khan: রাস্তাতেই TMC নেতার পায়ে প্রণাম ঠুকলেন ‘অভিমানী’ সৌমিত্র, ‘ঘরওয়াপসি’?

BJP Leader Soumitra Khan: বস্তুত, লোকসভা ভোটের ফলাফলের পরই দেখা গিয়েছিল দলের বিরুদ্ধে মুখ খুলেছিলেন সৌমিত্র খাঁ। পরাজিত বিজেপি নেতা দিলীপ ঘোষের পাশে দাঁড়াতে যেমন দেখা গিয়েছিল তাঁকে তেমনই বিজেপি সাংসদ এও বলেছিলেন, দল ২৫ জনের যে কোর কমিটি তৈরি করেছিল তার মধ্যে ২০ জনই অযোগ্য।

Soumitra Khan: রাস্তাতেই TMC নেতার পায়ে প্রণাম ঠুকলেন 'অভিমানী' সৌমিত্র, 'ঘরওয়াপসি'?
সৌমিত্র খাঁ পা ছুঁয়ে প্রণাম করলেনImage Credit source: Tv9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Jun 18, 2024 | 12:09 PM

বাঁকুড়া: লোকসভা নির্বাচনে জয়ের পরপরই তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের প্রশংসা করতে শোনা গিয়েছিল বিষ্ণপুরের বিজেপি সাংসদ সৌমিত্র খাঁ-কে। খুল্লামখুল্লা বলেছিলেন, “অভিষেক ভাল কাজ করেছিলেন বলেই তৃণমূল ভাল ফল করেছে।” আর এবার প্রকাশ্য রাস্তায় প্রভাবশালী তৃণমূল নেতা ভবতারণ চক্রবর্তীকে দেখে সটান প্রণাম ঠুকলেন তিনি। সৌমিত্রর এই কার্যকলাপে ফের রাজনীতির অন্দরে প্রশ্ন উঠতে শুরু করেছে নতুন কিছু ইঙ্গিত দিচ্ছেন তিনি? যদিও, বিষয়টিকে নিছক সৌজন্যতা বলেই দাবি করেছেন বিজেপি সাংসদ।

বস্তুত, লোকসভা ভোটের ফলাফলের পরই দেখা গিয়েছিল দলের বিরুদ্ধে মুখ খুলেছিলেন সৌমিত্র খাঁ। পরাজিত বিজেপি নেতা দিলীপ ঘোষের পাশে দাঁড়াতে যেমন দেখা গিয়েছিল তাঁকে তেমনই বিজেপি সাংসদ এও বলেছিলেন, দল ২৫ জনের যে কোর কমিটি তৈরি করেছিল তার মধ্যে ২০ জনই অযোগ্য। আর এর ফল ভোগ করতে হয়েছে বিজেপিকে। তারপর আবার অভিষেকের প্রশংসা। এক সময় এই সৌমিত্র খাঁ-র দলবদল প্রসঙ্গে বলতেন, “যে দিন অভিষেক বিজেপিতে যোগ দেবেন সে দিন আমি তৃণমূলে ফেরার কথা ভাবব।” কিন্তু তাঁর মুখে অভিষেকের প্রশংসা কার্যত ভাবিয়েছিল রাজনৈতিক মহলকে। এরপর আজকের ঘটনা সৌমিত্রর দলবদলের জল্পনা আরও বাড়াচ্ছে?

জানা গিয়েছে, সোমবার রতনপুরে সাংসদ উন্নয়ন তহবিল সংক্রান্ত কাজে যান সৌমিত্র। ফেরার সময় রাস্তায় তৃণমূলের প্রাক্তন রাজ্য নেতা বর্তমানে এলাকার দাপুটে তৃণমূল নেতা হিসাবে পরিচিত ভবতারণ চক্রবর্তীকে দেখতেই প্রকাশ্যে তাঁর পা ছুঁয়ে প্রণাম করেন সৌমিত্র। চলে কুশল বিনিময়ও। আর এতেই সৌমিত্রর দল বদল নিয়ে তৈরি হওয়া জল্পনা নতুন করে অক্সিজেন পেয়েছে। যদিও সৌমিত্র খাঁ নিজে এই ঘটনাকে নিছকই সৌজন্যতা বলে দাবি করেছেন। তৃণমূল নেতা ভবতারণ চক্রবর্তীও বিষয়টিকে সৌজন্যতা বলে দাবি। সৌমিত্র বলেন, “দল আলাদা থাকতে পারে। কিন্তু সৌজন্যবোধ রাখতে হবে। একসময় ওঁর সঙ্গে রাজনীতি করেছি। উনি আমার সিনিয়র লিডার ছিলেন। একজন বয়স্ক মানুষ। তাঁকে শ্রদ্ধা জানানো আমার কাজ। আমি সেইটাই করেছি।”

উল্লেখ্য, ২০১১ সালে কংগ্রেসের টিকিটে কোতুলপুর বিধানসভা থেকে জয়লাভ করে বিধায়ক হন সৌমিত্র। দু’বছর যেতে না যেতেই ২০১৩ সালে যোগ দেন তৃণমূলে। বিধায়ক হিসাবে মেয়াদ শেষের আগেই ২০১৪ সালে তৃণমূলের টিকিটে জিতে বিষ্ণুপুরের সাংসদ হন তিনি। সেবারও মেয়াদ শেষের আগেই দলবদল করেন তিনি। ২০১৯ এর লোকসভা নির্বাচনের ঠিক আগে দলবদল করে বিজেপির প্রার্থী হন। ২০১৯  বিজেপির টিকিটে জয়ী হয়ে দ্বিতীয় বারের জন্য বিষ্ণুপুরের সাংসদ হন সৌমিত্র খাঁ। ২০২৪ এর লোকসভা নির্বাচনেও নিজের প্রাক্তন স্ত্রী তথা তৃণমূল প্রার্থী সুজাতা মণ্ডলের বিরুদ্ধে হাড্ডাহাড্ডি লড়াই শেষে তৃতীয় বারের জন্য বিষ্ণুপুরের সাংসদ নির্বাচিত হন তিনি।