Bankura: থানায় ‘হেনস্থা’র শিকার হয়ে আত্মঘাতী আদিবাসী নেতা, ক্লোজ পুলিশকর্মী

Bankura: স্থানীয় সূত্রে জানা গিয়েছে, সম্প্রতি রাস্তা তৈরির ব্যাপারে একটি স্থানীয় সমস্যায় মীমাংসার জন্য গঙ্গাজলঘাটি থানায় ডেকে পাঠানো হয় স্থানীয় কুইলাপাহাড়ি গ্রামের মাঝি বাবা শিবারতি মুর্মুকে।

Bankura: থানায় 'হেনস্থা'র শিকার হয়ে আত্মঘাতী আদিবাসী নেতা, ক্লোজ পুলিশকর্মী
থানা ঘেরাও আদিবাসীদের (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Jun 04, 2023 | 5:39 PM

বাঁকুড়া: মীমাংসার নামে আদিবাসী সমাজের নেতাকে থানায় ডেকে হেনস্থার অভিযোগ। এর জেরে বাঁকুড়ার গঙ্গাজলঘাটি থানা ঘেরাও করে বিক্ষোভে ফেটে পড়লেন আদিবাসী সমাজের মানুষেরা। ভারত জাকাত মাঝি পারাগনা মহলের নেতৃত্বে এদিন প্রথাগত অস্ত্র হাতে মিছিল করে গঙ্গাজলঘাটি থানা ঘেরাও করেন আদিবাসীরা। ঘটনার জেরে এদিন দুপুর থেকে তুমুল উত্তেজনা ছড়িয়ে পড়ে গঙ্গাজলঘাটি থানা চত্বরে।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, সম্প্রতি রাস্তা তৈরির ব্যাপারে একটি স্থানীয় সমস্যায় মীমাংসার জন্য গঙ্গাজলঘাটি থানায় ডেকে পাঠানো হয় স্থানীয় কুইলাপাহাড়ি গ্রামের মাঝি বাবা শিবারতি মুর্মুকে। অভিযোগ, মীমাংসার নামে মাঝি বাবাকে থানায় ডেকে চন্দন মুখোপাধ্যায় নামের এক পুলিশ অফিসার শারীরিক ও মানসিক ভাবে চূড়ান্ত হেনস্থা করেন। ভারত জাকাত মাঝি পারগানা মহলের অভিযোগ পুলিশের সেই হেনস্থার শিকার হয়ে মাঝি বাবা শিবারতী মুর্মু শুক্রবার রাতে নিজের বাড়িতে বিষ খেয়ে আত্মহত্যা করেন। এই ঘটনার প্রতিবাদে এবং অভিযুক্ত পুলিশ অফিসার চন্দন মুখোপাধ্যায়ের কঠোরতম শাস্তির দাবিতে আজ সকালে গঙ্গাজলঘাটি থানার দেশুড়িয়া মোড়ে জমায়েত করেন আদিবাসী মানুষেরা।

আদিবাসীরা মাঝি বাবার মৃতদেহ নিয়ে মিছিল করার চেষ্টা করলে পুলিশ বাধা দেয়। পরে দেশুড়িয়া মোড়ে তাঁরা বেশ কিছু ক্ষণ ৬০ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখায়। পরে আদিবাসীরা প্রথাগত অস্ত্র হাতে মিছিল করে গঙ্গাজলঘাটি থানায় গিয়ে মূল গেট ঘেরাও করে প্রবল বিক্ষোভে ফেটে পড়েন।

বিক্ষোভকারীদের ঠেকাতে এদিন থানা চত্বরে বিশাল পুলিশ বাহিনী মোতায়েন করা হয়। দীর্ঘক্ষণ বিক্ষোভ চলার পরে গঙ্গাজলঘাটি থানার পুলিশ বিক্ষোভকারী নেতৃত্বের সাথে দ্বিপাক্ষিক আলোচনায় বসে। আলোচনায় মৃত মাঝি বাবার পরিবারকে আর্থিক সাহায্য ও মৃতের পরিবারের একজনকে সরকারি চাকরির প্রতিশ্রুতি দেওয়া হয় বলে জানিয়েছে ভারত জাকাত মাঝি পারগানা মহলের নেতৃত্বের।

পুলিশের তরফে জানানো হয়েছে, মৃত শিবারতী মুর্মুর মৃত্যুর পিছনে কী কারণ রয়েছে তা খতিয়ে দেখা হচ্ছে। পাশাপাশি অভিযুক্ত পুলিশ অফিসারকে বাঁকুড়া পুলিশ লাইনে ক্লোজ করে হেনস্থার অভিযোগের তদন্ত শুরু করা হয়েছে।