Bagtui Massacre: পুড়ে দলা পাকিয়ে গিয়েছে একাধিক শিশু ও মহিলার দেহ, রামপুরহাট-কান্ডে এবার তৎপর শিশু সুরক্ষা কমিশন

Bagtui Massacre: সূত্রের খবর, মৃতদের মধ্যে রয়েছে অন্তত দুই শিশু ও ৬ মহিলা। মঙ্গলবার রাতেই মৃতদের শেষকৃত্য সম্পন্ন হয়েছে।

Bagtui Massacre: পুড়ে দলা পাকিয়ে গিয়েছে একাধিক শিশু ও মহিলার দেহ, রামপুরহাট-কান্ডে এবার তৎপর শিশু সুরক্ষা কমিশন
ঘরের বাইরে পড়েছিল শিশুদের জুতো
Follow Us:
| Edited By: | Updated on: Mar 23, 2022 | 7:44 AM

রামপুরহাট : রামপুরহাটের ঘটনা নিয়ে আগেই রিপোর্ট তলব করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। বগটুইতে ঠিক কী ঘটেছিল, তা নিয়ে ৭২ ঘণ্টার মধ্যে রিপোর্ট তলব করেছে কেন্দ্র। আর এবার এই ঘটনায় তৎপর হল কেন্দ্রীয় শিশু সুরক্ষা কমিশন। বগটুইতে অগ্নিদগ্ধ হয়ে যাদের মৃত্যু হয়েছে তাঁদের মধ্যে অন্তত দুই শিশু ও ৬ মহিলা রয়েছে বলে সূত্রের খবর। মঙ্গলবার সকালেই ঘটনাস্থলে গিয়ে দেখা যায় পড়ে রয়েছে শিশুদের জুতো। তারা বাইরে বেরতে পেরেছিল নাকি ঘরের মধ্যে দগ্ধ হতে হয়েছে, তা স্পষ্ট নয়। তবে সূত্রের খবর, মৃতদের মধ্যে ছিল শিশুও। এই ঘটনায় তাই বীরভূম পুলিশের কাছে রিপোর্ট চাইল শিশু সুরক্ষা কমিশন। বীরভূমের পুলিশ সুপার নগেন্দ্রনাথ ত্রিপাঠীকে চিঠি লেখা হয়েছে কমিশনের তরফ থেকে।

কমিশনের তরফে উল্লেখ করা হয়েছে, পশ্চিমবঙ্গে ক্ষমতার স্বার্থে যে রাজনৈতিক লড়াই শুরু হয়েছে, তারই বলি হয়েছে শিশু ও মহিলা। যারা রামপুরহাটের একাধিক বাড়িতে আগুন ধরিয়ে দিয়েছিল, তাদের তৃণমূলের ‘উগ্রপন্থী’ বলে উল্লেখ করেছে কমিশন। অভিযোগ, শিশু ও মহিলাদের জীবন্ত জ্বালিয়ে দেওয়া হয়েছে। এই অভিযোগ সামনে আসতে কমিশন স্বত:প্রণোদিত পদক্ষেপ করেছে বলে জানানো হয়েছে চিঠিতে।

পুলিশ সুপারের কাছে শিশু সুরক্ষা কমিশনের আর্জি, যাতে দ্রুত যোগ্য আধিকারিকদের দিয়ে ঘটনার তদন্ত করানো হয়। গ্রামের বাকি মহিলা ও শিশুদের সুরক্ষায় যাতে কোনও খামতি না থাকে, সে বিষয়েও পুলিশকে বার্তা দেওয়া হয়েছে। এই ঘটনায় কী ব্যবস্থা নেওয়া হল, সেই সংক্রান্ত রিপোর্ট তিন দিনের মধ্যে কমিশনকে দিতে হবে বলে জানানো হয়েছে ওই চিঠিতে।

এ দিকে, মঙ্গলবারই রামপুরহাট-হত্যাকান্ডের রিপোর্ট তলব করেছে স্বরাষ্ট্র মন্ত্রক। মঙ্গলবার সকালে দিল্লিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে দেখা করেন বাংলার বিজেপি সাংসদরা। আর তারপরই রিপোর্ট তলব করা হয়েছে কেন্দ্রের তরফে। পাশাপাশি, পরিস্থিতি সরেজমিনে দেখতে বাংলায় আসবে স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিনিধি দল। যুগ্ম সচিব স্তরের আধিকারিকরা বাংলায় আসবেন বলে জানা গিয়েছে।

বিজেপির রাজ্য সভাপতি তথা সাংসদ সুকান্ত মজুমদার জানান, খবর পেয়েই তৎপর হন অমিত শাহ। তাঁর মন্ত্রকের আধিকারিকদের সঙ্গে কথা বলেছেন তিনি। পরে তাঁর নির্দেশেই রিপোর্ট তলব করেছে স্বরাষ্ট্র মন্ত্রক।

আরও পড়ুন : Bagtui Massacre: কয়েক ঘণ্টা আগেই বগটুই পৌঁছেছিল নবদম্পতি, চেনাই গেল না সাজিদ-মর্জিনার ‘লাশ’