Deocha Pachami Coal Mining Project: আদিবাসীদের সঙ্গে মাতৃভাষা দিবস পালন, পদযাত্রার ডাক পাচামিতে

Birbhum: কিছু দিন আগেও  মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নতুন করে দেউচা পাচামি কোল ব্লক নিয়ে প্যাকেজ ঘোষণার পর থেকে স্থানীয়দের একাংশের বিরোধিতা দেখা গিয়েছে।

Deocha Pachami Coal Mining Project: আদিবাসীদের সঙ্গে মাতৃভাষা দিবস পালন, পদযাত্রার ডাক পাচামিতে
দেউচা পাচামি , নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 08, 2022 | 12:38 PM

বীরভূম: দেউচা পাচামিতে কয়লা প্রকল্পের (Deocha Pachami Coal Mining Project) প্রতিবাদী স্থানীয় বাসিন্দাদের সঙ্গে একযোগে মাতৃভাষা দিবস পালন করতে উদ্যোগী কলকাতার বিশিষ্টজনেদের একাংশ। ‘বিদ্বেষের রাজনীতি বিরোধী মঞ্চ’ বলে একটি সম্মিলিত প্রতিবাদের শিবির আগামী ১৫ ফেব্রুয়ারি পদযাত্রার ডাক দিয়েছে। হেঁটে দেউচা পাচামি পৌঁছে তাঁরা ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করবেন। জানা গিয়েছে, ওই পদযাত্রায় অংশ নেবেন, নাট্য সমালোচক শমীক বন্দ্যোপাধ্যায়, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পার্থপ্রতিম বিশ্বাস, বীরভূমের ছাত্র অশোক মুর্মূ-সহ আরও অনেকে। তাঁদের দাবি, মাতৃভাষা ও  মাতৃভূমির দাবি পৃথক নয়। জীবন রক্ষার স্বার্থে. সংস্কৃতি রক্ষার স্বার্থে পাচামি এলাকার বাসিন্দাদের উৎখাত করা যাবে না।

দেউচা পাচামি প্রকল্প  (Deocha Pachami Scheme) নিয়ে আদিবাসীদের একাংশের বিক্ষোভের মধ্যে রাজনৈতিক চাপানউতোর অব্যাহত। কিছু দিন আগেও  মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নতুন করে দেউচা পাচামি কোল ব্লক নিয়ে প্যাকেজ ঘোষণার পর থেকে স্থানীয়দের একাংশের বিরোধিতা দেখা গিয়েছে। আবার বিরোধী রাজনৈতিক দলগুলিও আন্দোলনকারীদের পক্ষ নিয়েছেন। আদিবাসী সম্প্রদায়ের একাংশ এবং বিরোধী দলের তরফ থেকে অভিযোগ করা হচ্ছে, আদিবাসীদের উচ্ছেদ করে কোনওভাবেই এখানে শিল্প হতে দেওয়া যাবে না।

সম্প্রতি রাজ্যের স্বরোজগার নিগম লিমিটেড এর চেয়ারম্যান পদে বসেছেন বীরভূম জেলা তৃণমূল সভাপতি অনুব্রত মণ্ডল। তাঁরই নির্দেশে পাচামি এলাকায় যাঁরা জমি দিয়েছেন তাঁদের কর্মসংস্থানের ব্যবস্থা দ্রুত গতিতে করা যায় সেদিকে নজর দিয়েছে বীরভূম প্রশাসন। দেউচা পাচামি প্রকল্প সফল করতে একের পর পদক্ষেপ করছে সরকার। ‘ধীরে চলো’ নীতিই গ্রহণ করেছে রাজ্য। খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, পাচামি এলাকায় যাঁরা জমি দেবেন সেই প্রতি পরিবারে একজনকে সরকারি চাকরি দেওয়া হবে।  কিন্তু তাতেও বিরোধ থামছে কই! পাচামি এলাকায় বিরোধ থাকছেই।

প্রসঙ্গত, বারবার আদিবাসীদের একাংশ আন্দোলন করছেন। তাঁদের দাবি, কোনও শিল্প চাননা। পূর্বপুরুষের ভিটেজমি বেচে দিয়ে কোথাও যাবেন না। এ নিয়ে একাধিক বার উত্তেজনা ছড়িয়েছে দেউচা পাচামিতে। যদিও অনুব্রত মণ্ডলদের দাবি, বিরোধীদের একাংশ রাজনৈতিক স্বার্থ চরিতার্থ করতে আদিবাসীদের খেপিয়ে তুলতে চাইছেন। এর মধ্যে সম্প্রতি প্রকল্পের প্রাথমিক পর্যায়ের কাজ নিয়ে বেশ কয়েকবার বৈঠক করে ফেলেছেন প্রশাসনিক কর্তারা। যদিও আন্দোলনও চলছে। রাজনৈতিক মহলের একাংশ বলছেন, বীরভূমের দেউচা পাচামিতে সিঙ্গুরের ছায়া দেখা যাচ্ছে। তফাৎ শুধু তখনকার বিরোধী রাজনৈতিক দল এখন শাসকের আসনে আর শাসকরা বিরোধীর ভূমিকায়।

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা 

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা 

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা 

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা