Blast: বল ভেবে খেলতে গিয়ে বোমা বিস্ফোরণ, গুরুতর জখম ৩ শিশু

সামনেই পঞ্চায়েত নির্বাচন। তার আগে উত্তর দিনাজপুরের ডালখোলায় এভাবে বোমা বিস্ফোরণের ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে।

Blast: বল ভেবে খেলতে গিয়ে বোমা বিস্ফোরণ, গুরুতর জখম ৩ শিশু
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 19, 2023 | 8:59 PM

ডালখোলা: ফের বল ভেবে বোমা নিয়ে খেলতে গিয়ে গুরুতর জখম হল শিশু। এবার একসঙ্গে ৩ শিশু জখম হয়েছে। বৃহস্পতিবার মর্মান্তিক ঘটনাটি ঘটেছে উত্তর দিনাজপুরের ডালখোলা থানা এলাকায়। বর্তমানে ৩ জনেই গুরুতর আহত অবস্থায় রায়গঞ্জ হাসপাতালে চিকিৎসাধীন। এই ঘটনায় স্থানীয় পুলিশ-প্রশাসনের দিকেই অভিযোগের আঙুল তুলেছেন বিরোধীরা। আরও একধাপ এগিয়ে গোটা রাজ্য বোমার স্তূপের উপর বসে রয়েছে বলে তোপ দেগেছেন বহরমপুরের সাংসদ তথা প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী।

পুলিশ জানায়, বোমা ফেটে গুরুতর জখম ৩ শিশুর মধ্যে রয়েছে ৪ বছরের বিকাশ ঋষি, ৫ বছরের সনু ঋষি এবং ১০ বছরের রবি ঋষি। তিনজনেই ডালখোলা থানা এলাকার বাসিন্দা। বাড়ির অদূরে বাঁশবাগানে খেলতে গিয়েই বোমা ফেটে গুরুতর জখম হন ৩ শিশু। বর্তমানে তারা রায়গঞ্জ মেডিক্যাল হাসপাতালে চিকিৎসাধীন। বোমাটি কোথা থেকে বাঁশবাগানে এল, সে ব্যাপারে তদন্ত শুরু হয়েছে।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এদিন দুপুরে বিকাশ ঋষি, সনু ঋষি এবং রবি ঋষি ডালখোলা এলাকার বাঁশবাগানে খড়ি কুড়াতে গিয়েছিল। সেই সময় ওই বাঁশবাগানে একটি বোমা পড়ে ছিল। শিশুরা সেটি বুঝতে পারেনি। তাদের একজন বল ভেবে বোমাটি পকেটে ভরে। সঙ্গে সঙ্গে জোরাল বিস্ফোরণ ঘটে বলে স্থানীয়দের দাবি। বিস্ফোরণের শব্দ শুনেই শিশুদের বাড়ির লোকজন ও স্থানীয় বাসিন্দারা বাঁশবাগানে ছুটে যান এবং সেখানে গিয়ে তাঁরা দেখেন, তিন শিশু গুরুতর জখম অবস্থায় পড়ে রয়েছে। এরপর তাদের অভিভাবক ও স্থানীয় বাসিন্দারা ৩ শিশুকে উদ্ধার করে প্রথমে করণদীঘি ব্লক স্থাস্থ্যকেন্দ্রে নিয়ে যান। কিন্তু, শিশুদের অবস্থা গুরুতর হওয়ায় করণদীঘি ব্লক স্বাস্থ্যকেন্দ্র থেকে তাদের রায়গঞ্জ মেডিক্যাল হাসপাতালে স্থানান্তরিত করা হয়। বর্তমানে সেখানেই চিকিৎসাধীন রয়েছে বিকাশ, রবি ও সনু। এদের মধ্যে সবচেয়ে বেশি জখম হয়েছে রবি। তার একটি হাত ফেটে গিয়েছে।

সামনেই পঞ্চায়েত নির্বাচন। তার আগে উত্তর দিনাজপুরের ডালখোলায় এভাবে বোমা বিস্ফোরণের ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে। প্রশাসনের ভূমিকা নিয়েও প্রশ্ন উঠতে শুরু করেছে। এই ঘটনায় রীতিমত তীব্র ক্ষোভ উগড়ে দিয়েছেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী। এদিন তিনি ভারত জোড়ো যাত্রায় ডালখোলায় এসেছিলেন। বাঁশবাগানে বোমা বিস্ফোরণের ঘটনার খবর পেয়ে শাসকদলের উপরই ক্ষোভ উগরে দিয়েছেন তিনি। প্রশাসনের বিরুদ্ধে অভিযোগের আঙুল তুলে প্রদেশ সভাপতি বলেন, “বাংলা তৃনমুলের আমলে বোমার স্তূপের উপর বসে আছে। বোমার দাপাদাপিতে আমাদের ভবিষ্যৎ প্রজন্ম আজ দুর্বিষহ হয়ে উঠেছে।”

প্রসঙ্গত, গত মাসেই উত্তর ২৪ পরগনার বসিরহাটে বাড়ির সামনে একইভাবে বল ভেবে বোমা নিয়ে খেলত গিয়ে গুরুতর জখম হয়েছে এক শিশু ও তার মা। আবার গত নভেম্বরে একই ঘটনা ঘটেছিল মালদার মানিকচকে। আম বাগানে খেলতে গিয়ে বোমা ফেটে জখম হয়েছিল ২ শিশু।