Coochbehar: ভিনরাজ্যে কাজে গিয়ে বিপাকে পড়েছিলেন কোচবিহারের শ্রমিকরা, ৯ জনকে বাংলায় ফেরালেন বিজেপি সাংসদ

Migrant Labourers: ভিনরাজ্যে কাজে গিয়ে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হচ্ছিল ওই শ্রমিকদের। বাড়ি ফিরতে চাইলে তাঁদের উপর অত্যাচার চালানো হত বলে অভিযোগ। শুধু তাই নয়, এর পাশাপাশি সারাদিন খাটাখাটনির পর তাঁদের ঠিকঠাক খেতেও দেওয়া হত না। এমনকী তাঁদের ফোনও কেড়ে নেওয়া হয়েছিল বলে অভিযোগ।

Coochbehar: ভিনরাজ্যে কাজে গিয়ে বিপাকে পড়েছিলেন কোচবিহারের শ্রমিকরা, ৯ জনকে বাংলায় ফেরালেন বিজেপি সাংসদ
অরুণাচল প্রদেশ থেকে বাড়ি ফিরলেন শ্রমিক
Follow Us:
| Edited By: | Updated on: May 27, 2023 | 9:04 PM

কোচবিহার: কোচবিহার (Coochbehar) থেকে অরুণাচল প্রদেশে কাজ করতে গিয়েছিলেন ১২ জন শ্রমিক (Migrant Labourers)। কিন্তু তারপর থেকেই সমস্যা শুরু হয়। পরিবারের লোকেরা তাঁদের সঙ্গে আর যোগাযোগ করতে পারছিলেন না ঠিকভাবে। তাঁদের মধ্যে চারজন মাথাভাঙার, সাতজন জামালদহের ও একজন উচলপুকুরির। পরিবারের লোকেরা যেটুকু যোগাযোগ করতে পেরেছিলেন তাঁদের সঙ্গে, তাতে তাঁরা জানতে পারেন ভিনরাজ্যে কাজে গিয়ে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হচ্ছিল ওই শ্রমিকদের। বাড়ি ফিরতে চাইলে তাঁদের উপর অত্যাচার চালানো হত বলে অভিযোগ। শুধু তাই নয়, এর পাশাপাশি সারাদিন খাটাখাটনির পর তাঁদের ঠিকঠাক খেতেও দেওয়া হত না। এমনকী তাঁদের ফোনও কেড়ে নেওয়া হয়েছিল বলে অভিযোগ। সেই সমস্যার কথা কিছুদিন আগে পরিবারের লোকেরা জানিয়েছিলেন স্থানীয় বিজেপি নেতৃত্বকে এবং জলপাইগুড়ি বিজেপি সাংসদ জয়ন্ত কুমার রায়ের কানেও সেই খবর যায়। শেষ পর্যন্ত ওই ১২ জন শ্রমিকের মধ্যে ৯ জন আজ বাড়িতে ফিরলেন।

পরিবারের লোকেরা কিছুদিন আগে যোগাযোগ করেছিলেন স্থানীয় বিজেপি নেতাদের সঙ্গে। তারপর স্থানীয় নেতাদের মারফত জলপাইগুড়ির বিজেপি সাংসদ জয়ন্ত কুমার রায় বিষয়টি জানতে পারেন। এরপর সাংসদই যোগাযোগ করেন অরুণাচল প্রদেশের প্রশাসনের সঙ্গে। সরাসরি অরুণাচল প্রদেশের মুখ্যমন্ত্রীর দফতরে যোগাযোগ করেন তিনি। গোটা বিষয়টি জানান। এরপর অরুণাচল প্রদেশের প্রশাসন থেকে জানানো হয়, ওই শ্রমিকদের যাতে কোনও সমস্যা না হয়, সেই ব্যবস্থা করা হবে। আশ্বাস দেওয়া হয়, যদি তাঁরা সেখানে থেকে কাজ করতে চান, তাহলে তাঁদের প্রত্যেকের নিরাপদে, সুস্থভাবে থাকার ব্যবস্থা করা হবে। এরপর এদিন সাংসদের সহযোগিতায় ৯জন শ্রমিক ঘরে ফেরেন। বাকি তিনজন এখনও সেখানে রয়েছেন।

এদিকে এমন ঘটনা নিয়ে বেশ আশঙ্কার সুর সাংসদের গলায়। তাঁর বক্তব্য, অনেক ক্ষেত্রেই দেখা যায় এভাবে কাজ করতে নিয়ে যাওয়ার পর তাদের পাচার করে দেওয়া হয়। তাই বাইরের রাজ্যে কোথাও কাজ করতে যাওয়ার আগে মানুষজন যাতে আরও সচেতন হন, সেই বিষয়টিও তুলে ধরেন সাংসদ।