Cyclone Jawad: ধেয়ে আসছে ঘূর্ণিঝড়! উপকূলবর্তী এলাকাগুলিতে কী পরিস্থিতি?

Cyclone Jawad: দুর্যোগের হাত থেকে পুরোপুরি রেহাই নেই। আজ-কাল তো বটেই, সোমবারও বৃষ্টির আশঙ্কা। সর্বশেষ আপডেট, পুরী থেকে ৪৩০ কিলোমিটার দূরে রয়েছে ঘূর্ণিঝড় জাওয়াদ।

Cyclone Jawad: ধেয়ে আসছে ঘূর্ণিঝড়! উপকূলবর্তী এলাকাগুলিতে কী পরিস্থিতি?
উপকূলবর্তী এলাকাগুলিতে জারি সতর্কতা (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 04, 2021 | 9:40 AM

TV9 ব্যুরো: বাংলার জন্য কিছুটা সুখবর। রবিবার পুরী ছুঁয়ে বাংলার দিকে এগোনোর আগেই শক্তিক্ষয় শুরু হবে জাওয়াদের। পরিণত হতে পারে গভীর নিম্নচাপে। তবে দুর্যোগের হাত থেকে পুরোপুরি রেহাই নেই। আজ-কাল তো বটেই, সোমবারও বৃষ্টির আশঙ্কা। সর্বশেষ আপডেট, পুরী থেকে ৪৩০ কিলোমিটার দূরে রয়েছে ঘূর্ণিঝড় জাওয়াদ।

দক্ষিণ ২৪ পরগনার আকাশ আজ, শনিবার সকাল থেকেই মেঘলা। সঙ্গে ঝিরঝিরে বৃষ্টি। শীতের অনুভব কমেছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আবহাওয়া পরিবর্তনের ইঙ্গিত দিয়েছে হাওয়া অফিস। আজ থেকে সুন্দরবনের উপকূলের নীচু এলাকার বাসিন্দাদের সরিয়ে নিয়ে আসবে প্রশাসন।

ইতিমধ্যে জেলায় ১০০টির বেশি ফ্লাড শেল্টার ও সাইক্লোন সেন্টার-সহ স্কুল ভবনগুলো তৈরি রেখেছে প্রশাসন। শুক্রবার জেলা প্রশাসনের সঙ্গে মহকুমা ও ব্লক প্রশাসনের আধিকারিকদের সর্বশেষ পরিস্থিতি নিয়ে বৈঠক হয়। ব্লক অফিসগুলোতে কন্ট্রোলরুম খোলা হয়েছে। যোগাযোগ রাখা হচ্ছে সব পঞ্চায়েতের সঙ্গে। জেলা প্রশাসনের পক্ষ থেকে নামখানা, ফ্রেজারগঞ্জ, সাগর ও কাকদ্বীপের ওপর বিশেষ নজর রাখা হচ্ছে। এনডিআএফ ও এসডিআরএফ টিম এই এলাকায় মোতায়েন থাকছে।‌

জাওয়াদের প্রভাব উপকূলের জেলা জুড়ে শুরু হল বৃষ্টি। রাতভর এর পাশাপাশি সকাল থেকেও একই গতিতে বৃষ্টি শুরু হয়েছে। ‘নবান্নে’র মাসে জেলা জুড়ে বৃষ্টিতে মাথায় হাত চাষিদের। বহু মাঠে এখনও ফসল ভরা রয়েছে। ওপর দিকে হওয়া পরিবর্তনে সাথে শঙ্কিত উপকূলবাসী। শক্রবার রাত থেকেই ঝিরঝির বৃষ্টি শুরু হয়েছে। এই ডিসেম্বরে শুরুতে বৃষ্টি ঠান্ডা বাড়ার সম্ভবনা হতে পারে বলে জানা গিয়েছে।

ঘূর্ণিঝড় জাওয়াদের সঙ্গে রয়েছে বৃষ্টির পূর্বাভাস। শনিবার অতি ভারী বৃষ্টি দুই মেদিনীপুরে। ভারী বৃষ্টি উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায়। ভারী বৃষ্টি হবে ঝাড়গ্রাম, হাওড়া ও হুগলিতে। হালকা থেকে মাঝারি বৃষ্টি দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও। রবিবার ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে দুই বর্ধমানে। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে নদিয়া, মুর্শিদাবাদে। রবিবার ভারী বৃষ্টি হতে পারে বাঁকুড়া, বীরভূম ও পুরুলিয়ায়। হালকা বৃষ্টি হতে পারে মালদহে।

বৃষ্টি থেকে রাজ্যে রেহাই নেই মঙ্গলবারও। হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে দুই ২৪ পরগনায়। এদিন হালকা বৃষ্টি হতে পারে পূর্ব মেদিনীপুর, মুর্শিদাবাদ, নদিয়ায়। উত্তরবঙ্গের সব জেলাগুলিতে বৃষ্টি হতে পারে।

শনিবার বিকাল থেকে ঝড়ের বেগ বাড়বে উপকূলবর্তী এলাকাগুলিতে। ঘণ্টায় ৮০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। অমাবস্যার ভরা কোটালের জন্যও বিপদ আরও বেশি আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা। বাঁধগুলি নিয়ে বাড়ছে উদ্বেগ। ওড়িশা, অন্ধ্র ও বাংলার উপকূলে মোতায়েন এনডিআরএফ। বিপর্যয় মোকাবিলায় মোতায়েন এনডিআরএফের ৪৬ টি টিম।

আরও পড়ুন: Cyclone Jawad: ঘূর্ণিঝড় জাওয়েদ এখন ঠিক কোথায়? বদলাল পরিস্থিতি, বাংলার জন্য এই মুহূর্তের বড় খবর

আরও পড়ুন: সরাসরি বাংলাতেই বিপর্যয়! জাঁদরেল জাওয়াদে উড়ছে ঘুম, কোন কোন জেলায় কখন থেকে শুরু হবে ঘূর্ণিঝড়ের ‘খেল’?