BJP Joining: অভিষেক কর্মসূচির পর ঘাসফুল শিবির ছেড়ে ১০০ জন আদিবাসী যোগ দিলেন বিজেপিতে

জানা গিয়েছে, বংশীহারী ব্লকের এলাহাবাদ গ্রাম পঞ্চায়েতে কড়ই কলোনি এলাকা মূলত আদিবাসী সম্প্রদায়ের বাস। এই গ্রামের সাধারণ মানুষরা সেভাবে কোনও সুযোগ সুবিধা পাননি বলে অভিযোগ৷ রাস্তাঘাট থেকে পানীয় জল এমনকি সরকারি বিভিন্ন সুযোগ-সুবিধা পাননি গ্রামবাসীরা। এই বিষয়ে তাঁরা স্থানীয় তৃণমূল নেতা মন্ত্রীর দ্বারস্থ হয়েছিলেন। একাধিকবার দ্বারস্থ হলেও কোনও লাভ হয়নি বলে অভিযোগ।

BJP Joining: অভিষেক কর্মসূচির পর ঘাসফুল শিবির ছেড়ে ১০০ জন আদিবাসী যোগ দিলেন বিজেপিতে
তৃণমূল ছেড়ে বিজেপি যোগ আদিবাসীদের
Follow Us:
| Edited By: | Updated on: May 08, 2023 | 7:11 AM

বংশীহারী: দণ্ডিকাণ্ডের পর আদিবাসী ভোট ব্যাঙ্ক ধরে রাখতে মরিয়া রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস। জেলায় এসে আদিবাসী তিন মহিলার সঙ্গে সাক্ষাৎ করার পাশাপাশি তাদের সঙ্গে বসে চা খেয়েছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। কিন্তু তবুও দলছাড়ার প্রবণতা রোখা গেল না। ৩৩টি আদিবাসী পরিবারের প্রায় একশো জন তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগদান করল। রবিবার বিকেলে দক্ষিণ দিনাজপুর জেলার বংশীহারী ব্লকের এলাহাবাদ গ্রাম পঞ্চায়েতের কড়ই কলোনি এলাকায় বিজেপির যোগদান শিবির অনুষ্ঠিত হয়। যেখানে সদ্য যোগদানকারীদের হাতে দলীয় পতাকা তুলে দেন তপনের বিজেপি বিধায়ক বুধরাই টুডু, বিজেপি জেলা সভাপতি স্বরূপ চৌধুরী সহ অন্যান্য নেতৃত্বরা। যদিও জেলা তৃণমূলের দাবি তৃণমূল ছেড়ে কেউ বিজেপিতে যোগদান করেনি৷ যারা যোগদান করেছেন তাঁরা বামফ্রন্টের সঙ্গে যুক্ত৷ বিজেপি মিথ্যে অপপ্রচার করছে বলেও অভিযোগ তৃণমূলের।

জানা গিয়েছে, বংশীহারী ব্লকের এলাহাবাদ গ্রাম পঞ্চায়েতে কড়ই কলোনি এলাকা মূলত আদিবাসী সম্প্রদায়ের বাস। এই গ্রামের সাধারণ মানুষরা সেভাবে কোনও সুযোগ সুবিধা পাননি বলে অভিযোগ৷ রাস্তাঘাট থেকে পানীয় জল এমনকি সরকারি বিভিন্ন সুযোগ-সুবিধা পাননি গ্রামবাসীরা। এই বিষয়ে তাঁরা স্থানীয় তৃণমূল নেতা মন্ত্রীর দ্বারস্থ হয়েছিলেন। একাধিকবার দ্বারস্থ হলেও কোনও লাভ হয়নি বলে অভিযোগ। বারবার শুধু আশ্বাসই মিলেছে। সেই জায়গা থেকেই তৃণমূলের বিরুদ্ধে একরাশ ক্ষোভ ও অভিমান নিয়ে বিজেপিতে যোগদান করলেন ওই গ্রামের আদিবাসী সম্প্রদায়ের বাসিন্দারা। পঞ্চায়েত নির্বাচনের আগে এলাহাবাদ গ্রাম পঞ্চায়েত এলাকায় তৃণমূলের ভাঙ্গনের ফলে বিজেপির শক্তি অনেকটাই বাড়ল বলেই জেলার রাজনৈতিক বিশ্লেষকের একাংশের দাবি।

এবিষয়ে বিজেপিতে সদ্য যোগদানকারী বিপ্লব টুডু বলেছেন, “গত ১০ বছর ধরে আদিবাসী সম্প্রদায়ের মানুষদের আশ্বাস দিয়ে আসছে তৃণমূল। গ্রামের অধিকাংশ লোক ঘর পায়নি। এছাড়াও গ্রামের বিভিন্ন সমস্যা রয়েছে। এইসব বিষয়ে তৃণমূল নেতাদের একাধিকবার জানিয়ে আশ্বাস ছাড়া কোন কিছুই মেলেনি।” এই হতাশা থেকেই বিজেপিতে তাঁরা যোগদান করলেন বলে দাবি বিপ্লবের মতো আরও অনেকের।

এবিষয়ে তপনের বিজেপি বিধায়ক বুধরাই টুডু ও বিজেপির জেলা সভাপতি স্বরূপ চৌধুরী বলেছেন, “আদিবাসী মানুষরা তৃণমূলের উপর আর ভরসা রাখতে পারছেন না। তাই তাঁরা বিজেপিতে যোগদান করছেন। আজ বংশীহারী ব্লকের এলাহাবাস গ্রাম পঞ্চায়েত এলাকায় একটি অনুষ্ঠানের মধ্য দিয়ে এই এলাকার ৩৩ টি পরিবারের প্রায় ১০০ জন আদিবাসী সম্প্রদায়ের মানুষ তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগদান করলেন। এর ফলে পঞ্চায়েত নির্বাচনের আগে এই এলাকায় বিজেপির শক্তি আরও অনেকটাই বাড়ল।”

অন্যদিকে জেলা তৃণমূলের সহ-সভাপতি সুভাষ চাকি বলেন, “যারা তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগদান করছেন বলে বিজেপির দাবি করছেন তারা কেউ তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগদান করেননি। যে গ্রামের কথা বলা হয়েছে সেই গ্রামে সাকুল্যে ৭০ থেকে ৭৫ জন বাস করেন। তাহলে সেখানে ১০০ জন কি করে তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগদান করলেন। যারা বামফ্রন্টের সঙ্গে যুক্ত ছিলেন তাদের মধ্যে চার পাঁচটি পরিবার বিজেপিতে যোগদান করেছে। তৃণমূল ছেড়ে বিজেপি যোগদানের মিথ্যে অপপ্রচার করছে বিজেপি৷”