Cough Syrup: বাংলাদেশে পাচারের ছক, স্কুল চত্বর থেকে উদ্ধার ৭ লক্ষ টাকার নিষিদ্ধ কাফ সিরাপ

BSF: গোপন সূত্রে খবর পেয়ে বিএসএফের ১৩৭ নম্বর ব্যাটেলিয়নের কর্তব্যরত জওয়ানরা দুর্গাপুর সীমান্তে অভিযান চালালে ৩ হাজার ৪০০ বোতল নিষিদ্ধ কাফ সিরাপ উদ্ধার করে৷ যার বাজার মূল্য প্রায় ৭ লাখ টাকা৷

Cough Syrup: বাংলাদেশে পাচারের ছক, স্কুল চত্বর থেকে উদ্ধার ৭ লক্ষ টাকার নিষিদ্ধ কাফ সিরাপ
উদ্ধার হওয়া কাফ সিরাপের বোতল
Follow Us:
| Edited By: | Updated on: Mar 25, 2023 | 7:36 PM

বালুরঘাট: বাংলাদেশে পাচারের আগে ফের সীমান্তে উদ্ধার বিপুল পরিমান নিষিদ্ধ কাফ সিরাপ বা ফেন্সিডিল। শনিবার ভোর রাতে দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট থানার দুর্গাপুর বিওপি এলাকা থেকে উদ্ধার হয় এই বিপুল পরিমাণ নিষিদ্ধ কাফ সিরাপ৷ গোপন সূত্রে খবর পেয়ে বিএসএফের ১৩৭ নম্বর ব্যাটেলিয়নের কর্তব্যরত জওয়ানরা দুর্গাপুর সীমান্তে অভিযান চালালে ৩ হাজার ৪০০ বোতল নিষিদ্ধ কাফ সিরাপ উদ্ধার করে৷ যার বাজার মূল্য প্রায় ৭ লাখ টাকা৷ এদিকে এই ঘটনায় কাউকে বিএসএফ আটক বা গ্রেফতার করতে পারেনি। এদিন দুপুরে বাংলাদেশ সীমান্ত থেকে উদ্ধার করা নিষিদ্ধ কাফ সিরাপ গুলি বালুরঘাট থানার হাতে তুলে দেওয়া হয়। এদিকে এই চক্রে আর কে বা কারা যুক্ত রয়েছে তা খতিয়ে দেখছে বিএসএফ ও বালুরঘাট থানার পুলিশ।

বিএসএফ সূত্রে জানা গিয়েছে, পাচারকারীরা দুর্গাপুর সীমান্তের গোপালপুর হাই স্কুল চত্বরেই নিষিদ্ধ কাফ সিরাপ গুলি লুকিয়ে রেখেছিল। গোপন সূত্রে খবর পেয়ে ১৩৭ নম্বর ব্যাটেলিয়ানে জওয়ানরা ওই স্কুল চত্বরে অভিযান চালায়। সেই নিষিদ্ধ কাফ সিরাপ পাচারকারীরা ঘটনাস্থল থেকে পালিয়ে যায়। এরপর ওই এলাকায় তল্লাশি শুরু করতেই লুকিয়া রাখা বিপুল পরিমান নিষিদ্ধ কাফ সিরাপ উদ্ধার হয়। মোট ৩৪০০ বোতল নিষিদ্ধ কফ সিরাপ উদ্ধার হয়। যার বাজার মূল্য ৬ লাখ ৯৮ হাজার ৫৪ টাকা।

প্রসঙ্গত, কিছু দিন আগেই কুমারগঞ্জে প্রায় ৫ হাজার বোতল নিষিদ্ধ কাফ সিরাপ উদ্ধার করেছিল পুলিশ৷ তারপর আবার আজ বিপুল পরিমান নিষিদ্ধ কাফ সিরাপ উদ্ধার করল বিএসএফ। সবক্ষেত্রেই লক্ষ্য করা গিয়েছে নিষিদ্ধ কাফ সিরাপ গুলি বাংলাদেশে পাচারের জন্য নিয়ে আসা হচ্ছিল। পাচারকারীরা দক্ষিণ দিনাজপুর জেলাকে মূলত ফেন্সিডিল পাচারের করিডর হিসেবে ব্যবহার করছে।

বিএসএফের তরফে জানানো হয়েছে, বাংলাদেশে পাচারের জন্য স্কুল সংলগ্ন এলাকায় লুকিয়ে রাখা হয়েছিল নিষিদ্ধ কাফ সিরাপ গুলি। গোপন সূত্রে খবর পেয়ে তারা ওই এলাকায় অভিযান চালালে ৩৪০০ বোতল নিষিদ্ধ কফ সিরাপ উদ্ধার হয়৷ তবে এই ঘটনায় কাউকে আটক বা গ্রেফতার করা যায়নি। উদ্ধার হওয়া নিষিদ্ধ কাফ সিরাপ গুলি পুলিশের হাতে তুলে দিয়ে পুরো ঘটনার তদন্ত করা হয়েছে। এবিষয়ে বালুরঘাট থানার আইসি শান্তিনাথ পাঁজা বলেন, “বিএসএফের তরফে ৩৪০০ বোতল দাবিদারহীন নিষিদ্ধ কফ সিরাপ থানায় দিয়েছে৷ দুর্গাপুর বিওপি থেকে এই নিষিদ্ধ কফ সিরাপগুলি বিএসএফ উদ্ধার করে।”