করোনা আতঙ্কের জেরে প্যারোলে মুক্তি দেওয়া হচ্ছে ৮১ বন্দিকে

দেশ জুড়ে করোনার (Corona) বাড় বাড়ন্তে আতঙ্কিত মানুষ। সেই আতঙ্ক প্রবেশ করেছে জেলের কুঠুরিতেও। এই অবস্থায় দাঁড়িয়ে বালুরঘাটের কেন্দ্রীয় সংশোধনাগার থেকে প্যারোলে মুক্তি দেওয়া হচ্ছে ৮১ জন বন্দিকে।

করোনা আতঙ্কের জেরে প্যারোলে মুক্তি দেওয়া হচ্ছে ৮১ বন্দিকে
নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: May 19, 2021 | 9:54 PM

বালুরঘাট: দেশ জুড়ে করোনার (Corona) বাড় বাড়ন্তে আতঙ্কিত মানুষ। সেই আতঙ্ক প্রবেশ করেছে জেলের কুঠুরিতেও। এই অবস্থায় দাঁড়িয়ে বালুরঘাটের কেন্দ্রীয় সংশোধনাগার থেকে প্যারোলে মুক্তি দেওয়া হচ্ছে ৮১ জন বন্দিকে।

করোনা সচেতনতায় তৎপর হল বালুরঘাট কেন্দ্রীয় সংশোধনাগার কর্তৃপক্ষ। জানা গিয়েছে, বুধবার সংশোধনাগার থেকে মোট ৮১ জন বন্দিকে তিন মাসের প্যারোলে মুক্তি দিচ্ছে জেল কর্তৃপক্ষ। ইতিমধ্যেই সংশোধনাগার থেকে ২৭ জনকে ছেড়ে দেওয়া হয়েছে। আরো ১৫জন আসামী ইতিমধ্যে সাজা শেষ করে ফেলেছে বলে জেল কর্তৃপক্ষ সূত্রে খবর। বাকি ৩৯ জনকে ছেড়ে দেওয়ার প্রক্রিয়া চলছে। তবে প্যারোলে মুক্ত সমস্ত বিচারাধীন বন্দিকেই তিনমাস পর্যন্ত বাড়িতে থাকার নির্দেশ দিয়েছে জেল কর্তৃপক্ষ।

জেলা সূত্রে জানা গিয়েছে, বালুরঘাট কেন্দ্রীয় সংশোধনাগারে বর্তমানে মোট ৭২৯ জন বিচারাধীন বন্দি রয়েছে। সংশোধনাগারে পর্যাপ্ত থাকার ব্যবস্থা থাকলেও কয়েক জনকে বন্দিকে আলাদা কক্ষে রাখা হয়। এছাড়া বাকিদের একসঙ্গে রাখা হয়েছিল। কিন্তু দিন দিন করোনা সংক্রমণের ফলে আতঙ্ক দেখা গিয়েছে বালুরঘাটের কেন্দ্রীয় সংশোধনাগারেও। যার ফলে জেল কর্তৃপক্ষ কয়েকজন বন্দিকে প্যারোলে মুক্তি দেওয়ার প্রক্রিয়া শুরু করে।

এদিকে রাজ্য সরকার থেকেও প্যারোলে মুক্তি দিতে একটি নির্দেশিকা জারি হয়েছে। সেই মত বালুরঘাট কেন্দ্রীয় সংশোধনাগার থেকে মোট ৮১ জন বিচারাধীন বন্দিকে তিনমাসের জন্য প্যারোলে মুক্তি দেওয়া হচ্ছে।

করোনার প্রথম ঢেউয়ের ধাক্কায় বহু বন্দিকেই প্যারোলে মুক্তি দেওয়া হয়েছিল। তবে এই মুক্তির জন্য কিছু শর্ত আরোপ করা হয়। যেমন বিচারাধীন বন্দিদের তিনমাসের জন্য বাড়িতে রাখা হবে। সময়সীমা ফুরিয়ে গেলে জেল কর্তৃপক্ষের নির্দেশে আবার ফিরে আসতে হবে তাদের। এছাড়া যারা চার থেকে পাঁচ বছর জেলে আছে, তারাই এই প্যারোলে মুক্তির সুযোগ পাচ্ছে। সাধারণ ও গুরুত্বপূর্ণ মামলায় অভিযুক্তদের অপরাধের মান বিচার করে এই মুক্তি দেওয়া হচ্ছে। তবে পকসো, ভিনদেশি, কিডনাপিং, অর্থ জালিয়াতি সংক্রান্ত মামলায় অভিযুক্ত বন্দিদের এই প্যারোলে মুক্তি মিলবে না বলে জানিয়েছে জেল কর্তৃপক্ত। তাছাড়া মুক্তি দেওয়ার আগে সমস্ত বন্দির কোভিড টেস্ট করা হচ্ছে।

কারা কর্তৃপক্ষ সূত্রে খবর, ৮১ জনের প্যারোলে মুক্তির অনুমোদন মিললেও দু’জনের শারীরিক অসুস্থতার কারণে আপাতত ছাড়া হচ্ছে না। এছাড়াও ১৫ জনের বিচারের সময়সীমা শেষ হয়ে মুক্তি পেয়েছেন যাদের নাম প্যারোলে নথিভুক্ত ছিল। তারাও প্যারোলে মুক্তির অনুমোদন পেয়েছে। সবমিলিয়ে মোট ৪২ জনকে ছেড়ে দেওয়া হচ্ছে। বাকি ৩৯ জনকে ছাড়া হবে কয়েক দিনের মধ্যে।

এবিষয়ে বালুরঘাট কেন্দ্রীয় সংশোধনাগারের সুপার নবীন কুজুর বলেন, চারদিকে করোনার আতঙ্ক রয়েছে। সেদিক মাথায় রেখে সমস্ত জায়গায় ভিড় কমানোর চেষ্টা চলছে। রাজ্য সরকারের নির্দেশিকা অনুযায়ী বালুরঘাট কেন্দ্রীয় সংশোধনাগারে ৮১ জন বিচারাধীন বন্দির প্যারোলে মুক্তির অনুমোদন মিলেছে। সেই মত ২৭ জনকে ছেড়ে দেওয়া হয়েছে। বাকিদের ছাড়ার কাজ চলছে।

আরও পড়ুন: কার্যত লকডাউনে হাওয়া খেতে বেরিয়ে খেলেন পুলিশের লাঠিপেটা, চলল ধরপাকড়-ফাইন 

এছাড়াও জেলে কোভিড মুক্ত রাখতে প্রতিদিন স্যানিটাইজেশন, মাস্ক ও সামাজিক বিধিনিষেধ মানা হচ্ছে। কোভিডের মোকাবিলায় আইসোলেশন রুমও বানানো হয়েছে। তবে এখনও অবদি দ্বিতীয় ঢেউয়ে কোনও বন্দি কেউ আক্রান্ত হয়নি বলে জানান তিনি।