Balurghat: স্বাস্থ্য আধিকারিককে অন্যায় ভাবে বদলি ও জাত তুলে গালাগালির অভিযোগ, তির-ধনুক নিয়ে দফতর ঘেরাও আদিবাসীদের!

Adivasi: দক্ষিণ দিনাজপুর জেলা স্বাস্থ্য দপ্তরের ডেপুটি সিএমওএইচ -২ কে অন্যায় ভাবে বদলি করা এবং জাত তুলে গালিগালি করা হয়েছে। এই অভিযোগে হুলুস্থুল দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট।

Balurghat: স্বাস্থ্য আধিকারিককে অন্যায় ভাবে বদলি ও জাত তুলে গালাগালির অভিযোগ, তির-ধনুক নিয়ে দফতর ঘেরাও আদিবাসীদের!
সরকারি অফিস ঘেরাও আদিবাসীদের। নিজস্ব চিত্র।

বালুরঘাট: দক্ষিণ দিনাজপুর জেলা স্বাস্থ্য দপ্তরের ডেপুটি সিএমওএইচ -২ কে অন্যায় ভাবে বদলি করা এবং জাত তুলে গালিগালি করা হয়েছে। এই অভিযোগে হুলুস্থুল দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট। বুধবার দুপুরে ভারত জাকাত মাঝি পরগনা মহলের পক্ষ থেকে বালুরঘাট অবস্থিত জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিকের দফতরে বিক্ষোভে শামিল হলেন আদিবাসীরা।

এদিন দুপুরে তির-ধনুক নিয়ে শতাধিক আদিবাসী সম্প্রদায়ের মানুষ বালুরঘাটে মুখ্য স্বাস্থ্য দফতরের অফিস ঘেরাও করে বিক্ষোভ দেখান। বিক্ষোভ কর্মসূচিকে ঘিরে দিয়ে কোন রকম অপ্রীতিকর ঘটনা ঘটে তার জন্য বিশাল পুলিশ মোতায়েন করা হয় জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক দফতর প্রাঙ্গণে। জেলার প্রায় প্রত্যেকটি থানার আইসি, ওসিদের নিয়ে আসা হয়েছে বালুরঘাটে। এছাড়াও এদিন বালুরঘাটে হাজির হন জেলার অতিরিক্ত পুলিশ সুপার মহম্মদ নাসিম, ডিএসপি হেডকোয়ার্টার সোমনাথ ঝাঁ, বালুরঘাট থানার আইসি অসীম গোপ-সহ শতাধিক পুলিশ কর্মী।

এদিকে বিক্ষোভকারীদের দাবি, কেন অন্যায় ভাবে ডেপুটি সিএমওএইচ – ২ রমেশ কিস্কুকে বদলি করা হল? কেন আদিবাসী সম্প্রদায়ের ওই আধিকারিকের জাত তুলে গালিগালাজ করা হল, তা নিয়ে বিক্ষোভ শুরু হয়। এদিন জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক দফতরে বিক্ষোভের আগে বালুরঘাট হাই স্কুল মাঠ থেকে ভারত জাকাত মাঝি পরগনা মহলের পক্ষ থেকে মিছিল করা হয়। বিক্ষোভকারীদের দাবি, অন্যায় ভাবে বদলি করা যাবে না রমেশ কিস্কুকে। তাছাড়া তাঁর জাত তুলে কুকথা বলার জন্য জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিককে প্রকাশ্যে ক্ষমা চাইতে হবে বলে দাবি জানানো হয়। আর যদি তা না হয়, আগামী দিনে আরও বৃহত্তর আন্দোলন করার হুঁশিয়ারি দেন আদিবাসী সম্প্রদায়ের মানুষরা।

উল্লেখ্য, একধিক অভিযোগ তুলে গত সোমবার বালুরঘাট থানায় জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক -সহ অন্যান্য স্বাস্থ্য কর্মীদের বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়ের করেন জেলার ডেপুটি সিএমওএইচ টু রমেশ কিস্কু। জেলার নার্সিং হোমগুলি থেকে পয়সা তোলা, ভেজাল খাদ্য ব্যবসায়ীদের মদত দেওয়ার প্রতিবাদ জানাতেই এক বছরের মধ্যে তাঁকে বদলি করা হচ্ছে বলে অভিযোগ তুলেছেন দক্ষিণ দিনাজপুর জেলা সিএমওএইচ- ২ রমেশ কিস্কু। তিনি তার বদলীর পিছনে সরাসরি জেলার সিএমওএইচ বা জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাঃ সুকুমার দে’র হাত রয়েছে বলে অভিযোগ করেন।

এদিন জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিককে নিয়ে ভারত জাকাত মাঝি পরগনা মহলের পক্ষ থেকে ৫ দফা দাবি সম্বলিত অভিযোগপত্র জমা দেওয়া হয়। শেষ পর্যন্ত ভারত জাকাত মাঝি পরগনা মহলের ৫ প্রতিনিধির কাছে হাতজোড় করতে দেখা যায় জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক সুকুমার দেকে। তিনি বলেন, এই ঘটনার পিছনে তাঁর কোনও হাত নেই। রাজ্যের তরফ থেকেই বদলি করা হয়েছে। যদিও আদিবাসী সম্প্রদায়ের প্রতিনিধিরা তা মানতে নারাজ।

আরও পড়ুন: Manoranjan Bapari: ‘গণহারে বিজেপি থেকে তৃণমূলে ঢুকছে’ এবার দলবদলুদের নিয়ে বিস্ফোরক মনোরঞ্জন 

Click on your DTH Provider to Add TV9 Bangla