Madhyamik Exam 2023 : মাধ্যমিকে প্রশ্ন ফাঁস রুখতে অভিনব সিদ্ধান্ত পর্ষদের, টুকলি রুখতেও নয়া পদক্ষেপ

Madhyamik Exam 2023 : পরীক্ষা চলাকালীন টুকলি রুখতে একাধিক ব্যবস্থা নেওয়া হচ্ছে।

Madhyamik Exam 2023 : মাধ্যমিকে প্রশ্ন ফাঁস রুখতে অভিনব সিদ্ধান্ত পর্ষদের, টুকলি রুখতেও নয়া পদক্ষেপ
এবার মাধ্যমিক পরীক্ষাকেন্দ্রগুলিতে সিসিটিভি ক্যামেরার ব্যবস্থা রাখার জন্য বলছে পর্ষদ
Follow Us:
| Edited By: | Updated on: Jan 15, 2023 | 9:51 AM

বালুরঘাট: আগামী ২৩ ফেব্রুয়ারি শুরু হয়ে যাচ্ছে এবারের মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Exam 2023)। চলবে ৪ মার্চ পর্যন্ত। ইতিমধ্যেই মধ্যশিক্ষা পর্ষদের তরফে পরীক্ষার্থীদের মাধ্যমিকের প্রস্তুতির জন্য বিনামূল্যে টেস্ট পেপার দেওয়ার প্রক্রিয়াও শুরু হয়ে গিয়েছে। এরইমধ্যে প্রশ্ন ফাঁস রুখতে এবার অভিনব উদ্যোগ নিল মধ্যশিক্ষা পর্ষদ। এত দিন পর্যন্ত এই বোর্ডের পরীক্ষার্থীরা ইচ্ছা হলে পরীক্ষা শুরুর এক ঘন্টা পর প্রশ্নপত্র নিজের কাছে রেখে পরীক্ষা কেন্দ্রে খাতা জমা দিয়ে হল থেকে বেরতে পারতেন। তবে এবার এক ঘন্টা পর পরীক্ষার খাতা জমা দেওয়ার সঙ্গে সঙ্গেই প্রশ্নপত্রও জমা দিতে হবে সেই পরীক্ষার্থীকে। এটা ছাড়া সেই পরীক্ষার্থী পরীক্ষা কেন্দ্র থেকে বেরতে পারবে না। এছাড়াও প্রশ্ন ফাঁস রুখতে এবার প্রত্যেকটি পরীক্ষাকেন্দ্রে তিনটি করে সিসিটিভি লাগানো বাধ্যতামূলক করা হয়েছে বলে জানা যাচ্ছে। স্কুলে প্রবেশের মুখে ও প্রশ্ন খোলার জায়গায় সিসিটিভি রাখা বাধ্যতামূলক করা হয়েছে। 

এছাড়াও পরীক্ষা চলাকালীন টুকলি রুখতে একাধিক ব্যবস্থা নেওয়া হচ্ছে। অনেক সময়েই দেখা যায় শেষ পরীক্ষার দিনে স্কুলের বিভিন্ন সম্পত্তি নষ্ট করার অভিযোগ ওঠে পরীক্ষার্থীদের বিরুদ্ধে। এ নিয়েও কড়া হচ্ছে মধ্যশিক্ষা পর্ষদ। এবার এমন কোনও অভিযোগ উঠলে অভিযুক্ত স্কুলের পরীক্ষার্থীদের রেজাল্ট পেতে সমস্যা হতে পারে। যথাযথ ক্ষতিপূরণ পেলে তবেই রেজাল্ট দেওয়া হবে বলে সাফ জানিয়েছেন মধ্য শিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়। 

প্রসঙ্গত, আসন্ন মাধ্যমিক পরীক্ষা যাতে সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হয় তার জন্য জেলায় জেলায় ঘুরছেন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়৷ অন্যান্য জেলার পাশাপাশি দক্ষিণ দিনাজপুর জেলাতেও এসেছেন পর্ষদ সভাপতি। শুক্রবার বালুরঘাট সুবর্ণতটে জেলার শিক্ষক সংগঠনের একাধিক নেতৃত্বদের নিয়ে বিশেষ বৈঠক করেন তিনি। মূলত সুষ্ঠুভাবে মাধ্যমিক পরীক্ষা যাতে সম্পন্ন হয় তার জন্য বৈঠকের আয়োজন করা হয়। এর আগে ১৬ টি জেলা ঘুরেছেন তিনি৷ ১৭ নম্বর জেলা হল দক্ষিণ দিনাজপুর। এদিনের বৈঠকে মূলত কিভাবে পরীক্ষা ব্যবস্থা সুষ্ঠু ভাবে সম্পন্ন করা সম্ভব এই বিষয়ে বিভিন্ন আলোচনা হয় বলে খবর। পাশাপাশি প্রত্যেক স্কুলে কমপক্ষে তিনটি করে সিসিটিভি লাগানোর কথাও বলা হয়েছে। এছাড়াও এবার পরীক্ষা দেওয়ার ক্ষেত্রে বেশ কিছু নিয়মের পরিবর্তন করা হয়েছে। তার মধ্যে উল্লেখযোগ্যভাবে জানা যাচ্ছে কোনও পরীক্ষার্থী এক ঘন্টা পর খাতা জমা দিতেই পারে তার ইচ্ছা হলে , তবে সে ক্ষেত্রে ওই পরীক্ষার্থীকে জমা দিতে হবে প্রশ্নপত্রও। প্রশ্ন পত্র জমা না দিলে তিনি পরীক্ষা কেন্দ্র থেকে বের হতে পারবেন না।