Darjeeling Politics: ‘দার্জিলিঙে গণতন্ত্র বিপন্ন’, তৃণমূলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করলেন বিনয় তামাং

Binay Tamanag: সরাসরি দলত্যাগ শব্দটি উল্লেখ না করলেও, বিনয় তামাং জানিয়েছেন, তিনি তৃণমূল কংগ্রেসের থেকে নিজেকে আলাদা করে নিয়েছেন।

Darjeeling Politics: 'দার্জিলিঙে গণতন্ত্র বিপন্ন', তৃণমূলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করলেন বিনয় তামাং
বিনয় তামাং
Follow Us:
| Edited By: | Updated on: Dec 28, 2022 | 4:32 PM

দার্জিলিং: হামরো পার্টিকে সরিয়ে দার্জিলিং (Darjeeling) পুরসভার দখল নিয়েছে অনীত থাপার দল ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চা। আস্থা ভোটে অনীত থাপার দল তৃণমূলকে সঙ্গী করেই জয় ছিনিয়ে নিয়েছে। আর এর কয়েক ঘণ্টার মধ্যেই বিস্ফোরক বিনয় তামাং (Binay Tamang)। বললেন, ‘দার্জিলিঙের গণতন্ত্র বিপন্ন।’ একইসঙ্গে তৃণমূলের সঙ্গে দূরত্ব বাড়ানোর কথাও নিজেই জানালেন। সরাসরি দলত্যাগ শব্দটি উল্লেখ না করলেও, বিনয় তামাং জানিয়েছেন, তিনি তৃণমূল কংগ্রেসের থেকে নিজেকে আলাদা করে নিয়েছেন। এর জন্য তৃণমূল যদি দলীয় শৃঙ্খলাভঙ্গ সংক্রান্ত কোনও পদক্ষেপ করে, তাতে আপত্তি নেই বিনয় তামাংয়ের।

উল্লেখ্য, সম্প্রতি দার্জিলিং পুরসভায় ক্ষমতা বদল হয়েছে। আগে সেখানে একতরফা জয় নিয়ে ক্ষমতা এসেছিল হামরো পার্টি। কিন্তু আস্থা ভোটে হামরো পার্টিকে সরিয়ে তৃণমূলের সমর্থন নিয়ে ক্ষমতা দখল করেছে অনীত থাপার দল। আর এরই মধ্যে বিনয় তামাংয়ের নিজেকে তৃণমূলের থেকে আলাদা করে নেওয়ার এই অবস্থান স্বাভাবিকভাবেই বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন রাজনৈতিক মহল। প্রশ্ন উঠতে শুরু করেছে, এবার তাহলে পাহাড়ের রাজনীতিতে বিনয় তামাংয়ের অবস্থান কী হতে চলেছে? যদিও বিনয় তামাং জানাচ্ছেন, তাঁর পরবর্তী রাজনৈতিক পদক্ষেপ খুব তাড়াতাড়ি দেখতে পাওয়া যাবে।

রাজ্য রাজনীতির কারবারিদের একাংশের মতে, অনীত থাপার সঙ্গে বিনয় তামাংয়ের সম্পর্ক খুব একটা ভাল ছিল না। এদিকে বিনয় তামাং পাহাড়ে তৃণমূলের মুখ হওয়া সত্ত্বেও, দলের তরফে অনীত থাপাকে বাড়তি গুরুত্ব দেওয়ায় তাঁর মধ্যে অসন্তোষ তৈরি হচ্ছিল বলেই মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা। উল্লেখ্য, অনীত থাপার দল ও তৃণমূল দুটি পৃথক সংগঠন হলেও তবে বর্তমানে পরিবর্তিত পরিস্থিতিতে, উভয় উভয়ের সহযোগী ভূমিকায় রয়েছে পাহাড়ে। এমন পরিস্থিতি পাহাড়ের রাজনীতিতে থাকতে হলে, তাঁকে শুধু অনীত থাপা নয়, সঙ্গে তৃণমূলের বিরোধিতাও করতে হবে। অন্তত এমনটাই মনে করছেন ওয়াকিবহাল মহল।