Binay Tamang: দল থেকে বহিষ্কৃত বিনয় তামাং! রাতারাতি খেলা ঘুরছে পাহাড়ে

Darjeeling Politics: দ্বিতীয় দফাতেই ভোট রয়েছে পাহাড়ে। আগামী শুক্রবার ভোটগ্রহণ পর্ব রয়েছে দার্জিলিঙে। ভোটের তিন দিন আগে আচমকা বড় ঘোষণা করে দিয়েছেন পাহাড়ের গোর্খা নেতা বিনয় তামাং। জানিয়ে দিয়েছেন, তিনি বিজেপিকেই সমর্থন করবেন।

Binay Tamang: দল থেকে বহিষ্কৃত বিনয় তামাং! রাতারাতি খেলা ঘুরছে পাহাড়ে
বিনয় তামাংImage Credit source: Facebook
Follow Us:
| Edited By: | Updated on: Apr 23, 2024 | 8:10 PM

কলকাতা ও দার্জিলিং: ভোটের মুখে পাহাড়ে অবিরাম ঘুরছে খেলা। মঙ্গলবার সকালেই বিজেপিকে সমর্থন দেওয়ার কথা ঘোষণা করেছেন বিনয় তামাং। তা নিয়ে হইচই পড়ে গিয়েছিল পাহাড়ের রাজনীতিতে। ড্যামেজ কন্ট্রোলে এবার তড়িঘড়ি পদক্ষেপ করল কংগ্রেসও। প্রদেশ কমিটির সাধারণ সম্পাদক বিনয় তামাংকে দল থেকে বহিষ্কার করল কংগ্রেস। দল বিরোধী কার্যকলাপের অভিযোগে আগামী ৬ বছরের জন্য বিনয় তামাংকে কংগ্রেস থেকে বহিষ্কার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

দ্বিতীয় দফাতেই ভোট রয়েছে পাহাড়ে। আগামী শুক্রবার ভোটগ্রহণ পর্ব রয়েছে দার্জিলিঙে। ভোটের তিন দিন আগে আচমকা বড় ঘোষণা করে দিয়েছেন পাহাড়ের গোর্খা নেতা বিনয় তামাং। জানিয়ে দিয়েছেন, তিনি বিজেপিকেই সমর্থন করবেন। বিনয় তামাঙের বক্তব্য, ‘দুর্নীতি ও স্বজন পোষনের’ বিরুদ্ধে লড়াইয়ে বিজেপির রাজু বিস্তাকে সমর্থন করবেন তিনি। তাঁর এই ঘোষণার পর বেশ অস্বস্তিতে পড়ে গিয়েছিল প্রদেশ কংগ্রেস নেতৃত্ব। মাত্র পাঁচ মাস আগের কথা। গত নভেম্বরই দিল্লিতে গিয়ে কংগ্রেসে যোগ দিয়েছিলেন বিনয়। আর সেক্ষেত্রে পুরোধা ছিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। পাহাড়ের কংগ্রেস নেতার এমন ঘোষণায় বেশ বিব্রতই হতে হয় দলকে। এরপরই নেমে আসে শাস্তির খাঁড়া। আগামী ৬ বছরের জন্য কংগ্রেস থেকে বহিষ্কার করা হল প্রদেশ কমিটির সাধারণ সম্পাদককে।

দল থেকে বহিষ্কারের সিদ্ধান্ত জানার পর বিনয় তামাং অবশ্য বলেই দিয়েছেন, এই সিদ্ধান্তে তাঁর কিছু আসে যায় না। বরং পাহাড়ের আমজনতা তাঁকে নিয়ে কী ভাবছেন, তা নিয়েই বেশি চিন্তিত তিনি। বিনয় তামাঙের বক্তব্য, ‘যদি আমার গোর্খা মানুষরা, আমার পাহাড়-তরাই-ডুয়ার্সের মানুষরা আমাকে বের করে দিতেন, সেটা ভাবার বিষয় ছিল। কিন্তু কংগ্রেস আমাকে বহিষ্কার করেছে, তাতে আমার কিছু যায় আসে না। কংগ্রেসের এই সিদ্ধান্ত আমার পাহাড়, তরাই ও ডুয়ার্সবাসীর জয় এবং কংগ্রেসের পরাজয়।’