Asok Bhattacharya: বুদ্ধদেব নিয়ে নানা অজানা তথ্য, নিজের লেখা বই প্রকাশ করলেন অশোক ভট্টাচার্য

Asok Bhattacharya: পুরভোটের আগে নিজের লেখা বই প্রকাশ করলেন অশোক ভট্টাচার্য। নাম 'ফিরে দেখা তিন দশক'।

Asok Bhattacharya: বুদ্ধদেব নিয়ে নানা অজানা তথ্য, নিজের লেখা বই প্রকাশ করলেন অশোক ভট্টাচার্য
বই প্রকাশ অনুষ্ঠানে অশোক ভট্টাচার্য। নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 17, 2022 | 5:53 PM

শিলিগুড়ি: প্রাক্তন মুখ্যমন্ত্রীর এক ফোনে ফের ভোটের ময়দানে নেমে পড়েছেন বামেদের ‘অশোক স্তম্ভ’। এবার পুরভোটের আগে নিজের লেখা বই প্রকাশ করলেন তিনি। নাম ‘ফিরে দেখা তিন দশক’। প্রাক্তন পুরমন্ত্রী অশোক ভট্টাচার্য (Asok Bhattacharya) লেখা এই বইতেও থাকছে বুদ্ধদেব ভট্টাচার্যকে নিয়ে নানা অজানা তথ্য। প্রাক্তন মুখ্যমন্ত্রীর ঘড়ি ও পাঞ্জাবি চুরি- সহ নানা তথ্য থাকছে এই বইতে।

সোমবার শিলিগুড়িতে নিজের লেখা বই প্রকাশ করেন অশোক ভট্টাচার্য। বইটি তিনি উৎসর্গ করলেন সদ্যপ্রয়াত স্ত্রী রত্না ভট্টাচার্যের প্রতি। ‘ফিরে দেখা আমার তিনটি দশক’ বইটি প্রকাশ করে অশোক ভট্টাচার্য বলেন, “বরাবরই লেখালেখি করি। বেশ কিছুদিন আগেই লেখা শুরু করেছিলাম। তা শেষে এই বই প্রকাশ করছি”।

বইপ্রকাশ অনুষ্ঠানে অশোকবাবু তুলে আনলেন নানা অজানা কথা। তিনি বলেন, “বাম আমলে দীর্ঘ দু’ দশক রাজ্যের নগর উন্নয়ন মন্ত্রী ছিলাম। জ্যোতিবাবু ও বুদ্ধবাবুকে খুব কাছ থেকে দেখেছি। তাঁদের কাছ থেকে কাজ শিখে এগিয়েছি। দেশের বহু বরেণ্য নেতার কাছাকাছি গিয়েছি। আন্তর্জাতিক মেয়র কাউন্সিলের সদস্য হিসেবে দেশের বাইরেও বহু দেশে নিজের অভিজ্ঞতা জানাতে গিয়েছি। এই বইতে সেসব তুলে ধরেছি”।

শুধু রাজনৈতিক ব্যক্তিত্বই নয়, সত্যাজিৎ রায়, অমর্ত্য সেন, প্রণব মুখোপাধ্যায়, সৌরভ গাঙ্গুলি থেকে বহু বিশিষ্ট বঙ্গ সন্তানের সঙ্গে তাঁর দেখাসাক্ষাৎ, অভিজ্ঞতা এই একটি বইয়ে তুলে ধরেছেন অশোক ভট্টাচার্য। বলেন, “বহু লোকের সংস্পর্শে এসেছি। প্রাক্তন প্রধানমন্ত্রী আইকে গুজরাল-সহ মনমোহন সিং নানা মানুষের সঙ্গে, কাছাকাছি বা সংস্পর্শে গিয়েছিলাম। সেসব তুলে ধরেছি এই বইয়ে”।

তিনি আরও যোগ করেন, “শুধু সরকারের মধ্যে থেকে কাজ করা ছাড়াও বর্তমানে সরকারের বাইরে রয়েছি। তৃণমূল সরকারের কাজ দেখছি। বহু ক্ষেত্রে সাংবিধানিক সংস্থাগুলি মান্যতা দেওয়া হচ্ছে না। মানুষের দ্বারা নির্বাচিত সাংবিধানিক বোর্ডকে এড়িয়ে কাজ করছে সরকার মনোনিত কিছু সংস্থা। পৌর আইন সহ একাধিক আইন আমিই তৈরি করেছিলাম। এসব এখন সরকার মানছে না। এসব নিয়েই নিজের মতামত এই বইতে লিখেছি। যা আগামিদিনে প্রামাণ্য দলিল হিসেবে থাকবে। এই বইটি ছাড়াও আরও লেখালেখি করছি। আগামিদিনে আরও কিছু বই প্রকাশ করব”।

আরও পড়ুন: Poster against Kalyan Banerjee: ‘নেশাখোর, তোলাবাজ, চরিত্রহীন…’, ‘অ-কল্যাণের মুক্তি চাই’ বলে পোস্টারে ছয়লাপ 

আরও পড়ুন: Anubrata Mondal wins Jackpot: অনুব্রত পেলেন লটারি! কোটি টাকার জ্যাকপট জিতলেন বীরভূমের তৃণমূল নেতা

আরও পড়ুন: Chandrakona Rape Allegation: দুধওয়ালা সাড়া না পেয়ে ফেরত যান, বাচ্চাটা কেঁদেই যাচ্ছিল, ঘরে বধূকে যা অবস্থায় দেখলেন প্রতিবেশীরা…

আরও পড়ুন: Bikaner-Guwahati Express Train Accident: কী ভাবে খুলল ট্রাকশন মোটর? খতিয়ে দেখতে দোমহনিতে ফরেন্সিক বিশেষজ্ঞরা