Darjeeling: দার্জিলিঙে এতদিনে প্রার্থী দিল কংগ্রেস, পাহাড়ে চলছে ‘রাজনৈতিক সন্ধির’ বিরাট খেলা

Darjeeling Congress: মুনীশ তামাং হলেন পাহাড়ের অন্যতম গুরুত্বপূর্ণ রাজনৈতিক ব্যক্তিত্ব। অজয় এডওয়ার্ডের সঙ্গে দীর্ঘদিনের সুসম্পর্ক রয়েছে তাঁর। গত সপ্তাহেই অজয় এডওয়ার্ডের সঙ্গে কংগ্রেসের এক রাজনৈতিক বোঝাপড়ার দিন মুনীশকে আনুষ্ঠানিকভাবে হাত শিবিরে যোগদান করানো হয়েছে। আর তারপরই পাহাড়ের 'খেলা' ঘোরাতে অজয়ের টিম থেকে 'রাজনৈতিক সন্ধি' করে নিয়ে আসা মুনীশকে দার্জিলিঙের প্রার্থী করল কংগ্রেস।

Darjeeling: দার্জিলিঙে এতদিনে প্রার্থী দিল কংগ্রেস, পাহাড়ে চলছে 'রাজনৈতিক সন্ধির' বিরাট খেলা
দার্জিলিঙে প্রার্থী দিল কংগ্রেসImage Credit source: Facebook and Pixabay
Follow Us:
| Edited By: | Updated on: Apr 02, 2024 | 4:06 PM

দার্জিলিং: বিজেপির শক্ত ঘাঁটি দার্জিলিঙে এবার প্রার্থী দিল কংগ্রেস। সদ্য হাত শিবিরে নাম লেখানো মুনীশ তামাঙকে দার্জিলিং লোকসভা কেন্দ্র থেকে প্রার্থী করলেন খাড়্গে-সনিয়ারা। মঙ্গলবারই অন্ধ্র, বিহার, ওড়িশা ও বাংলা মিলিয়ে মোট ১৭টি আসনের প্রার্থী তালিকা প্রকাশ করেছে কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব। এবারের তালিকায় রয়েছে বাংলার একটি আসনই। দার্জিলিং। মুনীশ তামাং হলেন পাহাড়ের অন্যতম গুরুত্বপূর্ণ রাজনৈতিক ব্যক্তিত্ব। অজয় এডওয়ার্ডের সঙ্গে দীর্ঘদিনের সুসম্পর্ক রয়েছে তাঁর। গত সপ্তাহেই অজয় এডওয়ার্ডের সঙ্গে কংগ্রেসের এক রাজনৈতিক বোঝাপড়ার দিন মুনীশকে আনুষ্ঠানিকভাবে হাত শিবিরে যোগদান করানো হয়েছে। আর তারপরই পাহাড়ের ‘খেলা’ ঘোরাতে অজয়ের টিম থেকে ‘রাজনৈতিক সন্ধি’ করে নিয়ে আসা মুনীশকে দার্জিলিঙের প্রার্থী করল কংগ্রেস।

উল্লেখ্য, গত ২০০৯ সাল থেকে দার্জিলিং লোকসভা কেন্দ্র রয়েছে বিজেপির দখলে। ২০০৯ সালের ভোট, ২০১৪ সালের ভোট তারপর ২০১৯ সালের ভোট – টানা তিনবার লোকসভায় দার্জিলিং থেকে পদ্ম ফুটেছে। জয়ের হ্যাটট্রিক করা পাহাড় থেকে এবারও বিজেপি প্রার্থী করেছে বিদায়ী সাংসদ রাজু বিস্তাকে। তাঁর বিরুদ্ধে আবার ভোটে মনোনয়ন জমা দিয়েছেন কার্শিয়াঙের বিজেপি বিধায়ক বিষ্ণুপ্রসাদ শর্মা। অর্থাৎ, সেক্ষেত্রে পাহাড়ে বিজেপি প্রার্থীর বিরুদ্ধে সরাসরি লড়াইয়ে নেমেছেন বিজেপিরই এক ‘অভিমানী’ বিধায়ক।

এদিকে, দার্জিলিং লোকসভা আসন থেকে তৃণমূল আবার প্রার্থী করেছে গোপাল লামাকে। এবার কংগ্রেসও তাদের প্রার্থী ঘোষণা করে দিল পাহাড়ের জন্য। গত সপ্তাহেই হামরো পার্টির প্রধান অজয় এডওয়ার্ড দিল্লিতে উড়ে গিয়েছিলেন। সঙ্গে গিয়েছিলেন মুনীশ তামাঙও। সেখানে কংগ্রেসের সঙ্গে এক যৌথ সাংবাদিক বৈঠকে আনুষ্ঠানিকভাবে বিরোধীদের ইন্ডিয়া জোটে সামিল হয়েছিল হামরো পার্টি। ইন্ডিয়া জোটকে সমর্থনের কথা বলেছিলেন অজয় এডওয়ার্ড। সেই সাংবাদিক বৈঠক থেকেই অজয় এডওয়ার্ডের উপস্থিতিতে কংগ্রেসে আনুষ্ঠানিকভাবে যোগদান করেন মুনীশ তামাঙ।