RG Kar Protest: ‘সময় আছে শুধরে যান, না হলে শিরদাঁড়া নিয়ে…’ ফের কাকে হুঁশিয়ারি দিলেন চিকিৎসকেরা?

RG Kar Protest: বাইরে তখন ধরনায় বসে আন্দোলনকারী পড়ুয়ারা। স্লোগান উঠছে উই ওয়ান্ট জাস্টিস। তখন উত্তরবঙ্গ মেডিকেলে শুরু হল কনভেনশন। কনভেনশনে যোগ দিয়ে চিকিৎসক শান্তনু হাজরা প্রতিবাদের সুরেই বলেন, “কিসের এত ভয়? আমিও বদলি হয়েছি বারবার। তাও বলব। মেরুদণ্ড আছে আমার। আন্দোলনকারীদের স্পর্ধা আর একতা দেখে শিখুন।”

RG Kar Protest: ‘সময় আছে শুধরে যান, না হলে শিরদাঁড়া নিয়ে…’ ফের কাকে হুঁশিয়ারি দিলেন চিকিৎসকেরা?
দিকে দিকে ক্ষোভের আঁচ Image Credit source: TV 9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Sep 13, 2024 | 7:40 PM

শিলিগুড়ি: ‘সময় আছে, শুধরে যান। না হলে শিরদাঁড়া নিয়ে আপনাদের বাড়ি আর চেম্বারে যাব আমরা।’ উত্তরবঙ্গ মেডিকেলের কনভেনশন থেকে হুঁশিয়ারি ছাত্র ও চিকিৎসকদের একাংশের। আরজি কর ও উত্তরবঙ্গ মেডিকেলের প্রাক্তনী ও IMA ‘র কনভেনশনে কার্যত প্রতিবাদের ঢেউ উঠল এদিন। নম্বর জালিয়াতি বা তিলোত্তমার বিচারে নানা অব্যবস্থা নিয়ে ক্ষোভ উগরে দিল চিকিৎসক সমাজ।

বাইরে তখন ধরনায় বসে আন্দোলনকারী পড়ুয়ারা। স্লোগান উঠছে উই ওয়ান্ট জাস্টিস। তখন উত্তরবঙ্গ মেডিকেলে শুরু হল কনভেনশন। কনভেনশনে যোগ দিয়ে চিকিৎসক শান্তনু হাজরা প্রতিবাদের সুরেই বলেন, “কিসের এত ভয়? আমিও বদলি হয়েছি বারবার। তাও বলব। মেরুদণ্ড আছে আমার। আন্দোলনকারীদের স্পর্ধা আর একতা দেখে শিখুন। আপনারা নিজেদের স্বার্থে এই অবস্থা তৈরী করেছেন। আমি পাশ করাইনি বলেই ঝাড়গ্রামে বসে আছি। পেটে বিদ্যে আছে, আর মেরুদণ্ড আছে। না খেয়ে মরব না। না বলতে শিখুন। না হলে আন্দোলনকারীরা আপনার টেবিলে আসবে। আপনার বাড়িতে আসবে। সামাল দিতে পারবেন?” 

আরএমও প্রিয়াঙ্কা চৌধুরী সভা চলাকালীন প্রতিবাদ জানিয়ে বলেন, “সভায় লেখা হচ্ছে স্টপ থ্রেট কালচার। কে থ্রেট কালচার বন্ধ করবে? কারা শেখাল? প্রশাসকেরা ওদের জন্মদিন পালন করলেন ঘটা করে। এখন ব্যানার লাগাচ্ছেন? উত্তরবঙ্গ মেডিকেল নাম্বার জালিয়াতির আতুর ঘর। কিসের ক্ষমতা? আপনারা আমার স্যারেরা, আপনাদের স্যার বলব কিভাবে? কেন সুশান্ত রায়ের ছেলে আলাদা করে পরীক্ষা দিল একাকী? কেন সে গোল্ড মেডেল পেল? মেধাবী বলে? তালিকা আসছে কাদের অনার্স দিতে হবে, কাকে গোল্ড মেডেল দিতে হবে। না বলতে শিখুন। অন্যায়কে প্রশ্রয় দেবেন না। এসব বললাম বলে। আমাকে বদলি করা হতে পারে। তবুও বলব।”  

কনভেনশনে যোগ দিয়েছিলেন জলপাইগুড়ির চিকিৎসক এবং আর জি করের প্রাক্তনী পান্থ দাশগুপ্ত। তিনি বলেন, “দুর্নীতি শুধু আরজি করে নয়। সব ক্ষেত্রেই ছড়িয়ে পড়েছিল। আর সে কারণেই অনার্সের ছড়াছড়ি বা গোল্ড মেডেল পাচ্ছেন প্রভাবশালীরা। নেপথ্যে ভয়ের পরিবেশেই অধ্যাপকেরা এই বাড়তি নম্বর দিতে বাধ্য হয়েছেন।” আরজি করের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষের শ্যালিকার বাড়ি থেকে খাতা উদ্ধার প্রসঙ্গে তিনি বলেন, “নানা ক্ষেত্রে ওখানে দুর্নীতি রয়েছে। সেই কারণেই খাতা উদ্ধার।” বঙ্গরত্ন প্রাপ্ত চিকিৎসক শেখর চক্রবর্তী বলেন, “আন্দোলনকারীদের রং নেই। একতা আছে। ওদের কুর্নিশ করছি। দেওয়ালে পিঠ ঠেকে গেছে। শাসকের রং যাই হোক, অন্যায় হলে প্রতিবাদ আর ঐক্যবদ্ধ লড়াই করতেই হবে।”