Exit Poll Result 2021 West Bengal Elections: হিন্দু ভোটের বড় অংশই ঢুকছে বিজেপির বাক্সে, ঘাসফুল ও মোর্চার ভাগে কত?

Exit Poll Result 2021 West Bengal Elections: ইঙ্গিত মিলছে, পশ্চিমবঙ্গের হিন্দুদের সংখ্যাগরিষ্ঠ মানুষই এককভাবে বিজেপির পক্ষে মত দিয়েছেন

Exit Poll Result 2021 West Bengal Elections: হিন্দু ভোটের বড় অংশই ঢুকছে বিজেপির বাক্সে, ঘাসফুল ও মোর্চার ভাগে কত?
অলংকরণ- অভিজিৎ বিশ্বাস
Follow Us:
| Updated on: Apr 29, 2021 | 10:27 PM

কলকাতা: উনিশের পর একুশেও মেরুকরণের অস্ত্রেই শান দিয়ে এগিয়েছিল বিজেপি। আর মেরুকরণের তাসে এ বারও হিন্দুদের হৃদয়েই জায়গা করে রাখতে চলেছে গেরুয়া শিবির। আট দফার নির্বাচন শেষে পোলস্ট্র্যাট এবং TV9 বাংলা এগজিট পোলের যে ফলাফল সামনে এনেছে তাতে ইঙ্গিত মিলছে, পশ্চিমবঙ্গের হিন্দুদের সংখ্যাগরিষ্ঠ মানুষই এককভাবে বিজেপির পক্ষে মত দিয়েছেন।

এই এগজিট পোল সমীক্ষায় কেবলই একটা আভাস বা অনুমান পাওয়া যাবে যে আসন্ন বিধানসভা ভোটের ফলাফল কেমন হতে পারে। তবে এটাই যে হতে চলেছে তা কখনই বলা যাবে না। এই সমীক্ষায় একাধিক প্রশ্নে যে জবাব রাজ্যবাসী দিয়েছেন, তার একটা শতাংশের হিসেব তুলে ধরা হচ্ছে। এর সঙ্গে বাস্তব ফলাফলের ফারাক হতে পারে।

TV9 বাংলার বুথ ফেরত সমীক্ষায় ইঙ্গিত, রাজ্যের প্রায় ৫০ শতাংশ হিন্দুরাই নরেন্দ্র মোদী ও অমিত শাহের নেতৃত্বে নব কলেবরের বিজেপিকেই সমর্থন করছেন। সমীক্ষা বলছে, রাজ্যের ৪৯.৫০ শতাংশ হিন্দুরা ভোট দিয়েছেন বিজেপিকে। তৃণমূলের পক্ষে ৩২.৪০ শতাংশ হিন্দুদের সমর্থন রয়েছে। সংযুক্ত মোর্চার পক্ষে রয়েছেন বাংলার ১০ শতাংশ হিন্দুরা। অন্যদিকে, অবশিষ্ট ৮.১০ শতাংশ হিন্দু অন্যান্য রাজনৈতিক দলকে সমর্থন করছেন।

আরও পড়ুন: Exit Poll Result 2021 West Bengal Elections: বাংলার মেয়েরা ‘বাংলার মেয়েকেই’ চায়

রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, বিগত কয়েক বছর ধরে লাগাতার তৃণমূল নেত্রীর বিরুদ্ধে বিজেপির পক্ষ থেকে যে তোষণের রাজনীতির অভিযোগ তোলা হয়েছে, তা সুফল অনেকটাই ভোটবাক্সে টানতে সক্ষম হয়েছে বিজেপি। অন্যদিকে, গত লোকসভা ভোটের পর রামমন্দির তৈরির কাজ শুরু হওয়ায় একটা বড় প্রভাব ফেলেছে হিন্দুদের মন পাওয়ার ক্ষেত্রে। এ ছাড়াও পশ্চিমবঙ্গের সীমান্তবর্তী এলাকাগুলিতে অনুপ্রবেশের সমস্যা রয়েছে। যার ফলে হিন্দুদের একটা বড় অংশের মন বিজেপির দিকে ঝুঁকেছে।

তবে একটা কথা মনে করিয়ে দেওয়া দরকার। এগজিট পোলে কখনই সঠিক ফলাফল আগে থেকে তুলে ধরে না। এতে কেবল মাত্র একটা আভাস পাওয়া যায় কোনও দলের ফলাফল কেমন হতে পারে। বাস্তব চিত্রটার জন্য ২ মে পর্যন্ত অপেক্ষা করতেই হবে।

অলংকরণ- অভিজিৎ বিশ্বাস

আরও পড়ুন: Exit Poll Result 2021 West Bengal Elections: সংখ্যালঘুর সৌজন্যে সংখ্যাগরিষ্ঠ মমতা