Cyclone Dana effect: টমেটো, বেগুন, মুলোর দামে লাগবে ছ্যাঁকা! বন্যার পর ‘দানা’ যেন মরার ওপর খাঁড়ার ঘা

Cyclone Dana effect: ইতিমধ্যেই নতুন করে সবজি ক্ষেতে ধরেছে ফুল। কিছুদিন পর থেকে ফলতে শুরু করবে সবজি। তার আগেই দানা-র কোপ পড়ার আশঙ্কায় ভুগছেন এইসব এলাকার সবজি চাষীরা।

Cyclone Dana effect: টমেটো, বেগুন, মুলোর দামে লাগবে ছ্যাঁকা! বন্যার পর 'দানা' যেন মরার ওপর খাঁড়ার ঘা
ফাইল ছবিImage Credit source: PTI
Follow Us:
| Edited By: | Updated on: Oct 24, 2024 | 1:52 PM

আরামবাগ:  কিছুদিন আগেই বন্যার জলে পচে নষ্ট হয়ে গিয়েছিল সবজি ক্ষেত। আর এবার হাজির সাইক্লোন। এ যেন মরার ওপর খাঁড়ার ঘা। নতুন করে চাষ করেও রেহাই মিলবে কি? আতঙ্কে ধনিয়াখালী ও তারকেশ্বরের সবজি চাষীরা। ওই এলাকায় প্রচুর সবজি চাষ হয়।

মাস দেড়েক আগে ডিভিসি-র ছাড়া জলে প্লাবিত হয়েছিল হুগলির আরামবাগ মহকুমা সহ ধনিয়াখালি, তারকেশ্বর এবং জাঙ্গিপাড়ার দামোদর নদ সংলগ্ন হাজার হাজার বিঘে কৃষিজমি। তার মধ্যে বন্যার জলে ক্ষতিগ্রস্ত হয়েছিল প্রায় আড়াই হাজার হেক্টর সবজির জমি। যার ফলে সবজির দাম আগুন হয়ে উঠেছিল। সাইক্লোন দানা-র প্রভাবে সবজি চাষে ক্ষতি হলে আরও দাম বাড়বে সবজির।

মাস দেড়েক আগে বন্যার জল জমি থেকে সরতেই নতুন করে জমি তৈরি করে আবার চাষ শুরু করেছিলেন সবজি চাষিরা। মূলত শীতকালীন সবজি ফুলকপি, বরবটি, টমেটো, বেগুন, ঝিঙে, পটল, মুলো, করোলা সহ বিভিন্ন সবজির চাষ শুরু করেন কৃষকেরা। ইতিমধ্যেই নতুন করে সবজি ক্ষেতে ধরেছে ফুল। কিছুদিন পর থেকে ফলতে শুরু করবে সবজি। তার আগেই দানা-র কোপ পড়ার আশঙ্কায় ভুগছেন এইসব এলাকার সবজি চাষীরা।

এই খবরটিও পড়ুন

দানা-র প্রভাবে বৃহস্পতিবার সকাল থেকেই বইছে ঝোড়ো হওয়া, সঙ্গে বৃষ্টি। ফলে মাথায় হাত সবজি চাষিদের। বন্যার ক্ষত সারতে না সারতেই ফের দানা-র প্রকোপ পড়লে মাঠে মারা যাবেন তারকেশ্বর, ধনিয়াখালীর সবজি চাষিরা। আবারও বড়সড় আর্থিক ক্ষতির মুখে তো পড়বেনই, অন্যদিকে সবজি ক্ষেত নষ্ট হলে ধরা ছোঁয়ার বাইরে চলে যাবে সবজির দাম।