President Draupadi Murmu: বিশ্বভারতীর পথে রাষ্ট্রপতি, মধ্যাহ্নভোজে পছন্দের কথা মাথায় রেখে থাকছে নিরামিষ মেনু

Draupadi Murmu Visit Bengal: গতকাল রাষ্ট্রপতি বাংলা শুভেচ্ছা জানান রাজ্যবাসীকে। বলেছেন, বাংলা ভাষা যখনই তাঁর কানে যায়, তখনই যেন তাঁর মনে হয় তিনি নিজের গ্রামের কাছাকাছি রয়েছেন।

President Draupadi Murmu: বিশ্বভারতীর পথে রাষ্ট্রপতি, মধ্যাহ্নভোজে পছন্দের কথা মাথায় রেখে থাকছে নিরামিষ মেনু
দ্রৌপদী মুর্মু (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Mar 28, 2023 | 11:53 AM

রাষ্ট্রপতি হওয়ার পর প্রথমবার বঙ্গে। দু’দিনের সফরের মঙ্গলবার দ্রৌপদী মুর্মু। ঘুরে নেতাজি ভবন, জোড়াসাঁকো ঠাকুরবাড়ি। নেতাজি ইন্ডোরে রাষ্ট্রপতিকে দেওয়া হল নাগরিক সংবর্ধনা। আজ বেলুড় মঠ ঘুরে বিশ্বভারতীতে যাবেন দ্রৌপদী মুর্মু। গতকাল রাষ্ট্রপতি বাংলা শুভেচ্ছা জানান রাজ্যবাসীকে। বলেছেন, বাংলা ভাষা যখনই তাঁর কানে যায়, তখনই যেন তাঁর মনে হয় তিনি নিজের গ্রামের কাছাকাছি রয়েছেন। বাংলা ভাষার মিষ্টতাও বার বার উঠে এসেছে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কথায়।

  1. নিরাপত্তায় সবরকম ব্যবস্থা নিয়েছে জেলা পুলিশ–প্রশাসন। বিভিন্ন জায়গায় ড্রপগেট বসানো হয়েছে। সিসি ক্যামেরাও লাগানো হয়েছে। ইতিমধ্যে বিনয় ভবন মাঠ সংলগ্ন এলাকাকে নো ফ্লাইং জোন ঘোষণা করা হয়েছে। ড্রোন, বেলুন জাতীয় কিছু ওড়ানো বা ওড়ানোর ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। রাষ্ট্রপতি শান্তিনিকেতনে থাকাকালীন ক্যাম্পাস এবং সংলগ্ন এলাকায় জনসাধারণে এবং পর্যটকদের অবাধ প্রবেশ নিয়ন্ত্রণ করা হবে।
  2. মধ্যাহ্নভোজের পর রবীন্দ্র ভবনের উদয়ন, কোণার্ক, শ্যামলী, পুনশ্চ, উদীচি, রবীন্দ্রনাথের স্মৃতিধন্য এই পাঁচটি বাড়ি পরিদর্শন করবেন রাষ্ট্রপতি। পাশাপাশি কলাভবন ঘুরে দেখবেন রাষ্ট্রপতি।
  3. তাঁর পছন্দের কথা মাথায় রেখে রথীন্দ্র অতিথিগৃহে নিরামিষ পদের ব্যবস্থা করা হয়েছে। রাষ্ট্রপতির মধ্যাহ্নভোজের জন্য থাকছে বাঙালি পদ।
  4. বিশ্বভারতীর ঐতিহ্য ও রীতি মেনে রাষ্ট্রপতিকে বরণ করার পাশাপাশি আতিথেয়তায় সবরকম বন্দোবস্ত করেছে কর্তৃপক্ষ।
  5. সেখান থেকে কনভয় নিয়ে পৌঁছবেন রথীন্দ্র অতিথি গ্রহ (VVIP গেস্ট হাউজ)। মধ্যাহ্ন ভোজ সেরে কলাভবন, রবীন্দ্র ভবন, আশ্রম এবং ছাতিম তলা পরিদর্শন করবেন। তারপর রাষ্ট্রপতি যোগ দেবেন সমাবর্তন অনুষ্ঠানে।
  6. নির্ধারিত সূচি অনুযায়ী বেলা ১২ টায় শান্তিনিকেতন হেলিপ্যাড গ্রাউন্ডে পৌঁছবে রাষ্ট্রপতির চপার।
  7. গতকাল সাতজন শিক্ষককে শোকজের ঘটনা এমনই ক্ষোভে ফুঁসছে বিশ্বভারতী। এর মধ্যে আবার রাষ্ট্রপতি সফর। রাষ্ট্রপতির উপস্থিতিতে কোনও বিশৃঙ্খলা তৈরি না হয় সেবিষয়ে তৎপর কর্তৃপক্ষ।
  8. বেলুড় হয়ে সমাবর্তন অনুষ্ঠানে যোগ দিতে বিশ্বভারতীর পথে রাষ্ট্রপতি। কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে বিশ্ববিদ্যালয় চত্বর। গোটা এলাকায় দখল নিয়েছে এসপিজি। পাশাপাশি চলছে পুলিশি নজরদারি
  9. বেলুড় মঠের পক্ষ থেকে রাষ্ট্রপতির হাতে ঠাকুর শ্রীরামকৃষ্ণ দেবের পুজোর ফুল, প্রসাদ, সারদা দেবীর পুজিত সাল, শাড়ি। এছাড়াও ঠাকুর-মা এবং স্বামীজীর উপর লেখা সম্প্রতি যে বই তা উপহারস্বরূপ তুলে দেওয়া হয়েছে।
  10. প্রথমেই পুরনো মঠ অফিসে পৌঁছন রাষ্ট্রপতি। সেখানে কিছুক্ষণ থাকার পর ঠাকুর শ্রী রামকৃষ্ণদেবের মূল মন্দিরে প্রবেশ করেন। ৮.৫৭ মিনিট নাগাদ বেলুড় মঠের নিজস্ব গাড়ি চড়ে স্বামী বিবেকান্দনের বাড়ি পরিদর্শন করেন।
  11. বেলুড় মঠে রাষ্ট্রপতিকে স্বাগত জানান রাজ্যের মন্ত্রী বারবাহা হাঁসদা, রামকৃষ্ণ মঠ ও মিশনের সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দ, সহ সাধারণ সম্পাদক স্বামী বোধসরানন্দ, মন্ত্রী অরূপ রায়, জেলাশাসক ও পুলিশ কমিশনার। রাষ্ট্রপতির সঙ্গে ছিলেন রাজ্যপাল সি বি আনন্দ বোস।
  12. রাষ্ট্রপতির বেলুড় মঠ সফরের আগেই বালি বেলুড় অঞ্চল সর্বোচ্চ নিরাপত্তা বলয়ে মুড়ে ফেলা হয়েছে।
  13. পাশাপাশি অধ্যক্ষ মহারাজের সঙ্গেও সাক্ষাৎ করা সম্ভাবনা রয়েছে। সকাল ন’টা থেকে সাড়ে নটা পর্যন্ত মঠেই থাকার কথা রাষ্ট্রপতির এরপর শান্তিনিকেতনের উদ্দেশ্যে রওনা দেবেন তিনি।
  14. জানা যাচ্ছে ঠাকুর শ্রী রামকৃষ্ণদেবের মূল মন্দির, মা সারদা দেবীর মন্দির সহ স্বামীজি ও ব্রহ্মান্দজীর মন্দির পরিদর্শন করবেন তিনি।
  15. মূলত ঠাকুর শ্রীরামকৃষ্ণ পরমহংসদেবের দর্শনেই বেলুড় মঠে আসা তাঁর।
  16. সকাল নটা নাগাদ সম্ভবত বেলুড় মঠে প্রবেশ করবেন রাষ্ট্রপতি মুর্মু।
  17. পরিদর্শনের আগে আটসাঁট নিরাপত্তা ব্যবস্থা। এ দিন, সকাল থেকেই হাওড়া সিটি পুলিশের নগরপাল সহ উচ্চ পদস্থ পুলিশ কর্তারা প্রস্তুতি পরিদর্শনে।
  18. আজ বেলুড় মঠ পরিদর্শন করবেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।