Duare Sarkar: রাতারাতি পরীক্ষার রুটিন বদল, টেস্ট পরীক্ষা বন্ধ করে স্কুলে চলছে ‘দুয়ারে সরকার’

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অবন্তিকা প্রামাণিক

Updated on: Nov 17, 2022 | 2:39 PM

Howrah: উলুবেরিয়া দুই ব্লকের করাতবেড়িয়া হাইস্কুল। সেখানে মধ্যশিক্ষা পর্ষদের নির্দেশে বৃহস্পতিবার অর্থাৎ ১৭ই নভেম্বর থেকে টেস্ট পরীক্ষা শুরু হওয়ার কথা।

Duare Sarkar: রাতারাতি পরীক্ষার রুটিন বদল, টেস্ট পরীক্ষা বন্ধ করে স্কুলে চলছে ‘দুয়ারে সরকার’
সরকারি স্কুলে দুয়ারে সরকার ক্যাম্প (নিজস্ব চিত্র)

উলুবেড়িয়া: বিতর্ক শুরু হয়েছিল আগেই। শিশু দিবসের দিন অর্থাৎ সোমবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের মুখ্যমন্ত্রীর ট্যাব বিতরণকে কেন্দ্র করে। কারণ এখন চলছে উচ্চ-মাধ্যমিকের টেস্ট। এবার ট্যাব বিতরণের অনুষ্ঠানের জেরে অনেক স্কুলেই পরীক্ষা বন্ধ রাখতে হয়েছে। পাল্টাতে হয়েছে টেস্টের রুটিন। উচ্চ মাধ্যমিকের মতো গুরুত্বপূর্ণ পরীক্ষার আগে স্কুলের টেস্ট স্থগিত রেখে এমন আয়োজন কেন, সেই নিয়ে উঠছে সেই প্রশ্ন। সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই এবার হাওড়ার উলুবেড়িয়া থেকে উঠে আর এক চিত্র। সেখানে দশম একাদশ ও দ্বাদশ শ্রেণীর টেস্ট পরীক্ষা বন্ধ করে চলছে দুয়ারে সরকার।

উলুবেরিয়া দুই ব্লকের করাতবেড়িয়া হাইস্কুল। সেখানে মধ্যশিক্ষা পর্ষদের নির্দেশে বৃহস্পতিবার অর্থাৎ ১৭ই নভেম্বর থেকে টেস্ট পরীক্ষা শুরু হওয়ার কথা। কিন্তু স্কুল কর্তৃপক্ষ দুয়ারে সরকার হবে বলে ১৬ই নভেম্বর থেকে পরীক্ষা নেওয়া শুরু করে। আর আজকে ওই দশম ও দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের ছুটি দেওয়া হয়েছে।

এ দিন স্কুলে গিয়ে দেখা গেল একদিকে পঞ্চম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত পঠন-পাঠন চলছে দ্বিতীয় তলে। আর স্কুলের একতলায় চলছে দুয়ারে সরকার প্রকল্পের কর্মসূচি। শিক্ষকদের একাংশের অভিযোগ, এইভাবে পঠন-পাঠন সম্ভব নয়। কারণ স্কুল চত্বরে মধ্যে শত-শত লোক চিৎকার চেঁচামেচি করছে। এতে পড়ুয়াদের অসুবিধা হচ্ছে।

স্কুলের প্রধান শিক্ষক সুজিত কুমার বাগ বলেন, ‘দুয়ারে সরকার প্রকল্প চলছে আমাদের স্কুলে। সেই জন্য আমরা গতকালই পরীক্ষা নিয়ে নিয়েছি। কোনও সমস্যা হবে না।’ এক অভিভাবক বলেন, ‘দুবছর করোনার জন্য পরীক্ষা বন্ধ ছিল। তবে দুয়ারে সরকার অন্য কোথাও করতে পারত। কালকেই জানিয়েছে আজকে টেস্ট বাতিল করা হবে।’

এক পড়ুয়া বলেছেন, ‘দুয়ারে সরকারের জন্য স্কুল বন্ধ থাকবে। পরীক্ষা আজ হবে। গতকাল আমরা পরীক্ষা দিয়েছি। স্কুল শিক্ষকরা আমাদের জানিয়েছিল দুয়ারে সরকারের জন্য আজকে কোনও পরীক্ষা নেওয়া হবে না।’ উলুবেরিয়া উত্তর কেন্দ্রের যুব সভাপতি পিন্টু মণ্ডল বলেন, ‘আমি জানিই না এমন কিছু হচ্ছে।’

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla