Train: কুয়াশার কারণে ৪ মাসের জন্য বাতিল তিস্তা তোর্সা এক্সপ্রেস-সহ একগুচ্ছ ট্রেন! বিক্ষোভ

Train Cancelled: কুয়াশার কারণে ট্রেন চলাচলের অসুবিধা হচ্ছে, এই কারণ দেখিয়ে আগামী ১ ডিসেম্বর থেকে আগামী চার মাসের জন্য তিস্তা তোর্সা এক্সপ্রেস-সহ উত্তরবঙ্গ থেকে চলাচল করা একগুচ্ছ ট্রেন বন্ধ রাখার সীদ্ধান্ত নিয়েছে রেল।

Train: কুয়াশার কারণে ৪ মাসের জন্য বাতিল তিস্তা তোর্সা এক্সপ্রেস-সহ একগুচ্ছ ট্রেন! বিক্ষোভ
তিস্তা তোর্সা এক্সপ্রেস। ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 10, 2021 | 9:33 PM

জলপাইগুড়ি: কয়েকদিন ধরে ঘন কুয়াশায় (Fog) ঢেকেছে জলপাইগুড়ি (Jalpaiguri)। বেলা বাড়লে দেখা দিচ্ছে সূর্য। এই অবস্থায় বাতিল হল তিস্তা তোর্সা এক্সপ্রেস (Teesta Torsha Express) সহ উত্তরবঙ্গের একাধিক দূরপাল্লার ট্রেন (Train)। কিন্তু সেটা এক দু’দিনের জন্য নয়, চার মাস! রেল দফতরের (Indian Railway) এই সিদ্ধান্ত ‘আজব’ বলে দাবি করে বিক্ষোভ স্থানীয়দের। ক্ষুব্ধ বণিক মহলও। যাতায়াতের চরম অসুবিধার জন্য রেল কর্তৃপক্ষকে দায়ী করলেন তাঁরা। এমনকি রেল দফতরের ‘আজব’ সিদ্ধান্ত প্রত্যাহারের দাবিতে স্মারকলিপি জমা দিল ক্ষুব্ধ বণিক মহল।

ঠিক কী ঘটেছে?

কুয়াশার কারণে ট্রেন চলাচলের অসুবিধা হচ্ছে, এই কারণ দেখিয়ে আগামী ১ ডিসেম্বর থেকে আগামী চার মাসের জন্য তিস্তা তোর্সা এক্সপ্রেস-সহ উত্তরবঙ্গ থেকে চলাচল করা একগুচ্ছ ট্রেন বন্ধ রাখার সীদ্ধান্ত নিয়েছে রেল। গত ২৮ শে অক্টোবর এই মর্মে একটি বিজ্ঞপ্তি জারি করে রেল কর্তৃপক্ষ।

আর বিজ্ঞপ্তি সামনে আসতেই তীব্র ক্ষোভ উগরে দিল আমজনতা। এই সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে তিস্তা তোর্সা এক্সপ্রেস সহ অন্যান্য ট্রেন চালু রাখার দাবি জানিয়ে বুধবার দুপুরেই জলপাইগুড়ি রোড রেল স্টেশনের ম্যানেজারকে স্মারকলিপি জমা দিলেন চেম্বার্স অফ কমার্সের সদস্যরা।

Train Cancel

রেলের যে বিজ্ঞপ্তি ঘিরে বিতর্ক

চেম্বার্স অফ কমার্সের সম্পাদক অভ্র বোসের কথায়, শীতকালে খুব স্বাভাবিক ভাবেই কুয়াশা হয়। যার জন্য ট্রেন চালকেরা সাবধানতা অবলম্বন করে ট্রেন চালান। মাঝে মধ্যে দু’ একদিন ঘন কুয়াশার কারণে ট্রেন বাতিল-ও হয়। কিন্তু তাই বলে লাগাতার চার মাস? আগে কখনও এভাবে ট্রেন বাতিল করে বিজ্ঞপ্তি দেওয়া হয়নি। তিস্তা তোর্সা এক্সপ্রেস-সহ অন্যান্য দূরপাল্লার ট্রেন উত্তরবঙ্গের লাইফ লাইন। কারণ, নিউ আলিপুরদুয়ার থেকে শিয়ালদহ যেতে উত্তরবঙ্গের ছোটছোটো এই স্টেশনেও ট্রেনগুলি দাঁড়ায়। ফলে জেলার ব্যবসায়ীরা এই ট্রেনগুলির উপর বিশেষ ভাবে নির্ভরশীল। তাছাড়া রোগী ও রোগী পরিবারের সদস্যদেরও তো সেই কলকাতা যেতে হয়। এই ট্রেন গুলিতেই তো তাঁরা যাতায়াত করে থাকেন। তাই ট্রেন বন্ধ হলে অনেকেই সমস্যায় পড়বেন। কেন চার মাস ট্রেন বন্ধ রাখা হবে তা নিয়ে বিস্ময় প্রকাশ করেন তিনি।

এদিকে জলপাইগুড়ি রোড স্টেশনের ম্যানেজার তপন পাল বলেন, “চেম্বার্স অফ কমার্সের তরফে ডেপুটেশন পেয়েছি। কুয়াশায় কারণে ট্রেন বাতিলের প্রতিবাদে এদিন জলপাইগুড়ি চেম্বার্স অফ কমার্সের পক্ষ থেকে একটি স্মারকলিপি দেওয়া হয়েছে। কেন ট্রেন বন্ধ করা হল তা নিয়ে প্রশ্ন তুলেছেন তাঁরা। আমরা সেটি উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠাব।” তিনি আরও যোগ করেন, “কুয়াশার কারণে এই ট্রেন বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে কিনা তা আমার জানা নেই। অন্য কারণ-ও থাকতে পারে। আমি খবর নেব।”

এদিকে এ নিয়ে রেলের উর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগের করা হয় প্রতিক্রিয়ার জন্য। কিন্তু পাওয়া যায়নি। তাঁদের প্রতিক্রিয়া পেলে প্রতিবেদনটি আপডেট করা হবে।

আরও পড়ুন: Mamata Banerjee: এবার আমিও ছটপুজোর ব্রত করেছি, শুধু চা খেয়ে আছি: মমতা