School Uniform: পুরনো ড্রেস ফেরত চাই, নীল-সাদা ইউনিফর্মের বিরোধিতায় মৌন মিছিল

School Uniform: কয়েকদিন আগে জলপাইগুড়ি সেন্ট্রাল গার্লস প্রাথমিকের ছাত্রীদের সরকারি নির্দেশিকা মেনে নীল-সাদা পোশাক দেওয়া হচ্ছিল। তখন সেই পোশাক নিতে অস্বীকার করেন অভিভাবকরা।

School Uniform: পুরনো ড্রেস ফেরত চাই, নীল-সাদা ইউনিফর্মের বিরোধিতায় মৌন মিছিল
Follow Us:
| Edited By: | Updated on: Sep 18, 2022 | 6:57 PM

জলপাইগুড়ি: সরকারি নির্দেশিকা মেনে বর্তমানে রাজ্যের বেশিরভাগ স্কুলেই (School) পড়ুয়াদের নীল-সাদা পোশাক দেওয়া শুরু হয়ে গিয়েছে। আর তারপর থেকেই রাজ্যের নানা প্রান্তে এই পোশাক নিতে অস্বীকার করতে শুরু করেছেন অভিভাবকরা। স্কুলের ঐতিহ্যের কথা তুলে ধরে অনেকেই এই নয়া পোশাক নেবেন না বলে সাফ জানিয়ে দিয়েছেন। প্রসঙ্গত, প্রি-প্রাইমারি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত সমস্ত স্কুলের ইউনিফর্মের রং বদলে হয়ে গিয়েছে নীল-সাদা। যা নিয়ে বিতর্ক দানা বেঁধেছে শিক্ষা মহলের অন্দরে। যদিও অধিকাংশ স্কুলের ছাত্র-ছাত্রী ও প্রাক্তনীরা এই পোশাক নিয়ে সরব হয়েছেন।

কয়েকদিন আগে জলপাইগুড়ি সেন্ট্রাল গার্লস প্রাথমিকের ছাত্রীদের সরকারি নির্দেশিকা মেনে নীল-সাদা পোশাক দেওয়া হচ্ছিল। তখন সেই পোশাক নিতে অস্বীকার করেন অভিভাবকরা। এবার যেন একই চিত্র দেখতে পাওয়া গেল শিলিগুড়ি গার্লস, তরাই মার্গারেট স্কুলে। নতুন পোশাকের বিরুদ্ধে প্রতিবাদে সোচ্চার হলেন দুই স্কুলের প্রাক্তনীরা। এদিন তাঁরা বাঘাযতীন পার্ক থেকে মৌন মিছিল করলেন।

প্রাক্তনী মধুজা সরকার বলেন, “আমরা একটা শান্তিপূর্ণ পদযাত্রা করছি। আমরা স্কুলের প্রধান শিক্ষিকা ও কর্পোরেশনের মেয়র, ডেপুটি মেয়র, চেয়ারম্যানের কাছে আমরা একটা আবেদন করেছিলাম। আমাদের দাবি, আমাদের ৭৫ বছরের ঐতিহ্যের ইউনিফর্মটা যেন অপরিবর্তিত থাকে। আমরা তাঁদের বলেছি একবার যেন আমাদের আবেদনটা বিবেচনা করা হয়। এ কথা মনে করাতেই আজ আমরা এই মৌন মিছিল করছি। সরকার যেটা ভাল মনে করেছেন করেছেন। আমরা আমাদের আবেদনটা করছি শুধু।” মিছিল থেকেই আর এক প্রাক্তনী বলেন, “স্কুলের পোশাকের সঙ্গে স্কুলের পরিচিতির ব্যাপারটা জড়িয়ে থাকে। এতদিন ধরে সেই পরিচিতিটা বহন করে স্কুলগুলি চলছিল। হঠাৎ করে এই সিদ্ধান্তে আসে। তাই এই সিদ্ধান্ত প্রত্যাহারের দাবিতেই আমরা মৌন মিছিল করছি। আমাদের সাফ আবেদন আমাদের আগের ড্রেসই বহাল রাখা হোক।”