Bikaner-Guwahati Express Train Accident: ‘মানুষের প্রাণ নিয়ে ছেলেখেলা…সিবিআই তদন্ত হোক’

Maynaguri Rail Accident: বৃহস্পতিবার বিকেলে, আচমকাই ভয়াবহ দুর্ঘটনা ঘটে উত্তরবঙ্গে। দুর্ঘটনার সময় ঘণ্টায় ৪০ কিলোমিটার গতিবেগে চলছিল এক্সপ্রেস ট্রেনটি।

Bikaner-Guwahati Express Train Accident: 'মানুষের প্রাণ নিয়ে ছেলেখেলা...সিবিআই তদন্ত হোক'
বিস্ফোরক রূপা, নিজস্ব চিত্র
TV9 Bangla Digital

| Edited By: tista roychowdhury

Jan 14, 2022 | 8:57 AM

জলপাইগুড়ি ও কলকাতা: চারিদিকে কেবল আর্তনাদ। হাহাকার। প্রিয়জনকে হারানোর আতঙ্ক। জলপাইগুড়ির ময়নাগুড়িতে বিকানির-গুয়াহাটি এক্সপ্রেস ট্রেনের প্রায় ১২ টি কামরা লাইনচ্যুত হওয়ার দুর্ঘটনায় এ বার সিবিআই তদন্তের দাবি করলেন রাজ্যসভার সাংসদ রূপা গঙ্গোপাধ্যায়। নিজের সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলে সেই বার্তাই দিলেন বিজেপি নেত্রী (Roopa Ganguly)।

ফেসবুকে রূপা লিখেছেন, “ট্রেন কি নিজে নিজেই ডি-রেল হয়? রেল ট্র্যাক কি বেচারা বোঝে, ভাই, ইলেকশন সামনে, রেল নিয়ে অনেক বছর কোনও বাজে খবর হয়নি, মানুষের প্রাণ নিয়ে ছেলেখেলা…সিবিআই তদন্ত হওয়া উচিত”। এরমধ্যে খেলা শব্দটি ইংরেজিতে বড় হরফে লেখা। হ্যাশট্যাগ দিয়ে লেখা ‘সিবিআই ইনভেস্টিগেশন রিকোয়ার্ড’।

Bikaner-Guwahati Rail Accident Roopa Ganguly post

রপা গাঙ্গুলির পোস্ট, নিজস্ব চিত্র

এই প্রথম  নয়, বিভিন্ন সময়েই বিভিন্ন ক্ষেত্রে সরব হয়েছেন অভিনেত্রী সাংসদ। কিছুদিন আগে খোদ নিজদলের বিরুদ্ধে তোপ দেগেছিলেন রূপা। এ বার সরাসরি সরকারকে নিশানা করলেন সাংসদ। ভোটপর্ব থেকেই  রাজ্যের শাসক দল তৃণমূলের স্লোগান হয় ‘খেলা হবে’। বৃহস্পতিবার সেই শব্দবন্ধকেই কার্যত নিশানা করেন রূপা। ইতিমধ্যেই রাজ্যে পুরভোট রয়েছে। রয়েছে ভিনরাজ্যের বিধানসভা নির্বাচন। দুই নির্বাচনের ক্ষেত্রেই মনোযোগী ঘাসফুল শিবির। পিছিয়ে নেই বিরোধী শিবিরগুলি। এরমধ্যে রূপার এই পোস্ট যে ফের সংঘাতের কারণ হতে পারে বলেই মনে করছেন সংশ্লিষ্ট মহলের একাংশ।

বৃহস্পতিবার বিকেলে, আচমকাই ভয়াবহ দুর্ঘটনা ঘটে উত্তরবঙ্গে। দুর্ঘটনার সময় ঘণ্টায় ৪০ কিলোমিটার গতিবেগে চলছিল এক্সপ্রেস ট্রেনটি। দুর্ঘটনায় দেখা যায়, ট্রেনের বগিগুলো খেলনা গাড়ির মতো একে অপরের ওপর উঠে পড়েছে। এক্সপ্রেস দুর্ঘটনায় এখনও পর্যন্ত মোট ৯ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। আহতের সংখ্যা, ২০০ ছাড়িয়েছে।

ভয়াবহ রেল দুর্ঘটনায় উদ্বিগ্ন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণ। স্পষ্ট জানালেন, গোটা ঘটনার সম্পূর্ণ তদন্ত করা হবে। কোথায় গলদ তা খতিয়ে দেখা হবে। পরিস্থিতি খতিয়ে দেখতে শুক্রবারই বিশেষ ট্রেনে হাওড়া থেকে ঘটনাস্থলে যাচ্ছেন রেলমন্ত্রী।

ট্রেনে ওঠার আগে রেলমন্ত্রী বলেন, “অত্যন্ত দুর্ভাগ্যজনক একটি ঘটনা। গোটা ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত হবে। পুঙ্খানুপুঙ্খ তদন্ত করে দেখা হবে কেন এই দুর্ঘটনা ঘটল। আমি চেষ্টা করছি সমস্ত বিষয় খতিয়ে দেখার। জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী ইতিমধ্যেই কাজ শুরু করেছে। আমি নিজে ঘটনাস্থলে যাচ্ছি। আগামী দিনে যাতে এই ঘটনার পুনরাবৃত্তি না হয়, সেদিকে নজর দেওয়া হবে। যান্ত্রিক ত্রুটি না অন্য কোনও কারণ তা খতিয়ে দেখা হবে। তদন্ত করার মতো অনেকগুলো বিষয় রয়েছে। খুব দ্রুত এই তদন্ত শুরু হবে।”

অশ্বিনীর আরও সংযোজন, “আহতদের হাসপাতালে পাঠানো হচ্ছে দ্রুত। উদ্ধারকাজ এখনও চলছে। ক্ষতিপূরণ প্রদানের কথা ইতিমধ্যেই ঘোষণা করা হয়েছে। গুরুতর আহতদের ১ লক্ষ টাকা দেওয়া হবে। সামান্য আহতরা পাবেন ২৫ হাজার টাকা।” উল্লেখ্য, দুর্ঘটনার খবর পেয়ে বৃহস্পতিবার রাতেই টুইট করেছিলেন রেলমন্ত্রী। লিখেছিলেন, “পশ্চিমবঙ্গের নিউ ময়নাগুড়ির কাছে বিকানের-গুয়াহাটি এক্সপ্রেসের ১২ টি কামরা লাইনচ্যুত হয়েছে। এই ঘটনা অত্যন্ত দুর্ভাগ্যজনক। আমি ব্যক্তিগতভাবে সবকিছুর ওপর নজর রাখছি।”

ইতিমধ্যেই রেল দুর্ঘটনার কারণ নিয়ে আলোচনা শুরু হয়েছে। রেল সূত্রের খবর, দুর্ঘটনার কারণ খতিয়ে দেখতে উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি তৈরি করা হতে পারে। কেউ আবার নাশকতার সম্ভাবনাও উড়িয়ে দিচ্ছেন না। রেল দফতর সূত্রে খবর ওই দুর্ঘটনাগ্রস্থ ট্রেনে ৭০০ জন যাত্রী ছিল। দুর্ঘটনার পর উদ্ধারকারী দল ঘটনাস্থলে আসার আগেই স্থানীয় মানুষদের তৎপরতায় উদ্ধারকাজ শুরু হয়। এই পরই এসে পৌঁছয় প্রশাসনের উদ্ধারকারী দল। সেই উদ্ধারকার্য এখনও শেষ হয়নি।

আরও পড়ুন: Bikaner-Guwahati Express Train Accident: ‘কেন দুর্ঘটনা? পূঙ্খানুপুঙ্খ তদন্ত করা হবে’, আশ্বাস রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণর, একই সুর বিজেপি সাংসদের

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla