Bikaner-Guwahati Express Train Accident: ‘কেন দুর্ঘটনা? পূঙ্খানুপুঙ্খ তদন্ত করা হবে’, আশ্বাস রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণর, একই সুর বিজেপি সাংসদের

Maynaguri Rail Accident: ইতিমধ্যেই রেল দুর্ঘটনার কারণ নিয়ে আলোচনা শুরু হয়েছে। রেল সূত্রের খবর, দুর্ঘটনার কারণ খতিয়ে দেখতে উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি তৈরি করা হতে পারে।

Bikaner-Guwahati Express Train Accident: 'কেন দুর্ঘটনা? পূঙ্খানুপুঙ্খ তদন্ত করা হবে', আশ্বাস রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণর, একই সুর বিজেপি সাংসদের
পুঙ্খানুপুঙ্খ তদন্তের নির্দেশ রেলমন্ত্রীর, নিজস্ব চিত্র

জলপাইগুড়ি: ভয়াবহ রেল দুর্ঘটনায় একের পর এক চাঞ্চল্যকর তথ্য সামনে আসছে। বৃহস্পতিবার বিকেলে দুর্ঘটনার কবলে পরে আপ বিকানের-গুয়াহাটি এক্সপ্রেস। জলপাইগুড়ি জেলার ময়নাগুড়ির সেই দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন অনেকে। আহতের সংখ্যাও ক্রমেই বাড়ছে। ভয়াবহ রেল দুর্ঘটনায় উদ্বিগ্ন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণ। স্পষ্ট জানালেন, গোটা ঘটনার সম্পূর্ণ তদন্ত করা হবে। কোথায় গলদ তা খতিয়ে দেখা হবে। পরিস্থিতি খতিয়ে দেখতে শুক্রবারই বিশেষ ট্রেনে হাওড়া থেকে ঘটনাস্থলে যাচ্ছেন রেলমন্ত্রী।

ট্রেনে ওঠার আগে রেলমন্ত্রী বলেন, “অত্য়ন্ত দুর্ভাগ্যজনক একটি ঘটনা। গোটা ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত হবে। পুঙ্খানুপুঙ্খ তদন্ত করে দেখা হবে কেন এই দুর্ঘটনা ঘটল। আমি চেষ্টা করছি সমস্ত বিষয় খতিয়ে দেখার। জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী ইতিমধ্যেই কাজ শুরু করেছে। আমি নিজে ঘটনাস্থলে যাচ্ছি। আগামী দিনে যাতে এই ঘটনার পুনরাবৃত্তি না হয়, সেদিকে নজর দেওয়া হবে। যান্ত্রিক ত্রুটি না অন্য কোনও কারণ তা খতিয়ে দেখা হবে। তদন্ত করার মতো অনেকগুলো বিষয় রয়েছে। খুব দ্রুত এই তদন্ত শুরু হবে।”

অশ্বিনীর আরও সংযোজন, “আহতদের হাসপাতালে পাঠানো হচ্ছে দ্রুত। উদ্ধারকাজ এখনও চলছে। ক্ষতিপূরণ প্রদানের কথা ইতিমধ্যেই ঘোষণা করা হয়েছে। গুরুতর আহতদের ১ লক্ষ টাকা দেওয়া হবে। সামান্য আহতরা পাবেন ২৫ হাজার টাকা।” উল্লেখ্য, দুর্ঘটনার খবর পেয়ে বৃহস্পতিবার রাতেই টুইট করেছিলেন রেলমন্ত্রী। লিখেছিলেন, “পশ্চিমবঙ্গের নিউ ময়নাগুড়ির কাছে বিকানের-গুয়াহাটি এক্সপ্রেসের ১২ টি কামরা লাইনচ্যুত হয়েছে। এই ঘটনা অত্যন্ত দুর্ভাগ্যজনক। আমি ব্যক্তিগতভাবে সবকিছুর ওপর নজর রাখছি।”

কেন্দ্রীয় রেলমন্ত্রীর সুরেই সুর তুলেছেন বিজেপি সাংসদ ও কেন্দ্রীয় প্রতিমন্ত্রী জন বার্লা। শুক্রবার সকালেই ঘটনাস্থলে পৌঁছেছেন বার্লা। তাঁর কথায়, “খুব দ্রুত উচ্চ পর্যায়ের তদন্ত হওয়া উচিত। কেন এভাবে দুর্ঘটনা হল তা খতিয়ে দেখতে হবে। রেলমন্ত্রী আসছেন। আশা করছি, দ্রুত সুরাহা হবে।”

প্রসঙ্গত, ইতিমধ্যেই রেল দুর্ঘটনার কারণ নিয়ে আলোচনা শুরু হয়েছে। রেল সূত্রের খবর, দুর্ঘটনার কারণ খতিয়ে দেখতে উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি তৈরি করা হতে পারে। কেউ আবার নাশকতার সম্ভাবনাও উড়িয়ে দিচ্ছেন না। রেল দফতর সূত্রে খবর ওই দুর্ঘটনাগ্রস্থ ট্রেনে ৭০০ জন যাত্রী ছিল। দুর্ঘটনার পর উদ্ধারকারী দল ঘটনাস্থলে আসার আগেই স্থানীয় মানুষদের তৎপরতায় উদ্ধারকাজ শুরু হয়। এই পরই এসে পৌঁছয় প্রশাসনের উদ্ধারকারী দল। উদ্ধার কাজ চলার সঙ্গে সঙ্গে ক্রমশ বাড়ছে আহতের সংখ্যা। জানা গিয়েছে, ইতিমধ্যে ২০০ জনের বেশি আহত যাত্রীর হদিশ মিলেছে।

দুর্ঘটনায় এখনও পর্যন্ত ৮ জনের মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে। রেলের তরফে উদ্ধারের কাজ চলছে। এমারজেন্সি কন্ট্রোল রুম খোলা হয়েছে দুটি গুরুত্বপূর্ণ স্টেশনে। তার হেল্পলাইন নম্বর ৯০০২০৪১৯৫১, ৯০০২০৪১৯৫৫ এবং ৯০০২০৪১৯৫২, ০৬৪৫২২৩০৬৯২।

আরও পড়ুন: Train Accident : ময়নাগুড়িতে ভয়াবহ রেল দুর্ঘটনা নিয়ে রেলমন্ত্রীর সঙ্গে ফোনে কথা বললেন মোদী, ক্ষতিপূরণ ঘোষণা কেন্দ্রের

Published On - 8:13 am, Fri, 14 January 22

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla