Train Accident : ময়নাগুড়িতে ভয়াবহ রেল দুর্ঘটনা নিয়ে রেলমন্ত্রীর সঙ্গে ফোনে কথা বললেন মোদী, ক্ষতিপূরণ ঘোষণা কেন্দ্রের

Train derailed : রাজ্যে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা। একাধিক মৃত্যুর আশঙ্কা করছে রেলওয়ে কর্তৃপক্ষ। এখনও পর্যন্ত ৩ জন মৃত ও ৫০ জন আহতের খবর এসেছে।

Train Accident : ময়নাগুড়িতে ভয়াবহ রেল দুর্ঘটনা নিয়ে রেলমন্ত্রীর সঙ্গে ফোনে কথা বললেন মোদী, ক্ষতিপূরণ ঘোষণা কেন্দ্রের
প্রতীকী ছবি
TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

Jan 13, 2022 | 10:29 PM

নয়া দিল্লি : পশ্চিমবঙ্গে ভয়াবহ রেল দুর্ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ইতিমধ্যেই টুইটে তিনি আহত এবং নিহতদের পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করেছেন। তিনি আহতদের দ্রুত আরোগ্য কামনা করেছেন। প্রধানমন্ত্রী রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের সঙ্গে কথা বলে গোটা ঘটনার খোঁজ নিয়েছেন বলে জানিয়েছেন টুইটে। কেন্দ্রের তরফে আর্থিক ক্ষতিপূরণও ঘোষণা করা হয়ে গিয়েছে। নিহতদের পরিবারের জন্য ৫ লক্ষ টাকা, আহতদের ১ লক্ষ টাকা এবং সামান্য আহতদের ২৫ হাজার টাকা করে দেওয়ার কথাও ঘোষণা করা হয়েছে কেন্দ্রের তরফে।

পশ্চিমবঙ্গে ভয়াবহ রেল দুর্ঘটনায় মৃত বেড়ে ৯। রাজস্থানের থেকে গুয়াহাটিগামী বিকানের এক্সপ্রেস উত্তরবঙ্গের ময়নাগুড়িতে লাইনচ্যুত হওয়ায় এই দুর্ঘটনা ঘটে। জানা গিয়েছে বিকানের এক্সপ্রেসের অন্তত ১২টি কামরা লাইনচ্যুত হয়। বিকেল নাগাদ এই দুর্ঘটনাটি ঘটে। এরপরই ঘটনাস্থলে পৌঁছে যায় অ্যাম্বুলেন্স এবং উদ্ধারকারী দল। দুর্ঘটনার খবর পেয়েই প্রশাসন উদ্ধারকাজ শুরু করেছে বলে জানান জলপাইগুড়ির জেলাশাসক মৌমিতা গোদারা বসু। প্রাথমিক ভাবে জানা যায়, অন্তত তিন জন এই দুর্ঘটনায় মারা গিয়েছে। দুর্ঘটনায় আহত হয়েছে অন্তত ৫০ জন। তবে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আহতদের দুর্ঘটনাস্থল থেকে হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে। স্থানীয়রাও হাত লাগিয়েছেন উদ্ধারকাজে।

এদিকে দুর্ঘটনার খবর পেয়েই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রশাসনকে তৎপর হতে নির্দেশ দিয়েছেন। টুইট বার্তায় দুঃখপ্রকাশও করেন মুখ্যমন্ত্রী। জলপাইগুড়ি সদর হাসপাতাল থেকে অন্তত ৩০টি অ্যাম্বুলেন্স ঘটনাস্থলে পৌঁছেছে। রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী, দমকল, রেলের উদ্ধারকারী দল, উত্তরবঙ্গ পুলিশের ইন্সপেক্টর জেনারেল, ময়নাগুড়ির পুলিশ সুপার, মাথাভাঙ্গার অতিরিক্ত পুলিশ সুপার, জেলাশাসক মৌমিতা গোদারা বসু ঘটনাস্থলে পৌঁছেছেন। ডাক্তার ও নার্সদের একটি দল সমেত জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকও ঘটনাস্থলে পৌঁছেছেন। উদ্ধারকাজে তদারকি করেছেন তাঁরা। জলপাইগুড়ি দেলা হাসপাতাল, উত্তরবঙ্গ মেডিকেল কলেজে আহতদের চিকিত্সার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা করা হয়েছে যুদ্ধকালীন তৎপরতায়। এদিকে উদ্ধারকারী দল ঘটনাস্থলে শুকনো খাবার নিয়ে গিয়েছে দুর্ঘটনার কবলে পড়া যাত্রীদের জন্য। তাছাড়া দুর্ঘটনার কবলে পড়া যাত্রীদের জন্য বেশ কিছু প্রয়োজনীয় জিনিসপত্রও নিয়ে যাওয়া হয়েছে। খোলা হয়েছে এমারজেন্সি কন্ট্রোল রুম। ৯০০২০৪১৯৫১, ৯০০২০৪১৯৫৫ এবং ৯০০২০৪১৯৫২, ০৬৪৫২২৩০৬৯২ – নম্বরে ফোন করে দুর্ঘটনা সংক্রান্ত তথ্যাদি পাওয়া যাবে বলে জানা গিয়েছে।

এদিকে নিহতদের পরিবার পিছু পাঁচ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা করেছে কেন্দ্র। তাছাড়া আহতদের ১ লক্ষ ও সামান্য আহতদের রেল ২৫ হাজার টাকা করে ক্ষতিপূরণ দেবে। কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এই ঘটনার প্রেক্ষিতে টুইট করেছেন। তিনি ব্যক্তিগত ভাবে উদ্ধারকাজের উপর নজর রাখছেন বলে জানিয়েছেন। আগামিকাল তিনি ঘটনাস্থল পরিদর্শনে আসবেন বলেও জানিয়েছেন। টুইট বার্তায় তিনি লেখেন, ‘পশ্চিমবঙ্গের ময়নাগুড়ির কাছে রেল দুর্ঘটনার কবলে পড়েছে বিকানের-গুয়াহাটি এক্সপ্রেস। ট্রেনের ১২টি বগি লাইনচ্যুত হয়েছে। দ্রুতগতিতে উদ্ধারকাজ সম্পন্ন করতে পরিস্থিতির উপর ব্যক্তিগত ভাবে নজর রাখছি।’ প্রধানমন্ত্রী খোদ রেলমন্ত্রীকে ফোন করে ঘটনার ব্যাপারে জানতে চান বলেও জানা গিয়েছে।

এদিকে দুর্ঘটনার পরই যাত্রীদের আপদকালীন জানলা দিয়ে বের হওয়ার চেষ্টা করতে দেখা যায়। স্থানীয়রা ট্রেনে আটকে থাকা যাত্রীদের আর্তনাদ শুনে উদ্ধারকাজে এগিয়ে আসেন। দুর্ঘটনার জেরে একটি কামরার উপরে অন্য কামরা উঠে যায়। একাধিক কামরা দুমড়ে মুচড়ে গিয়েছে। গ্যাস কাটার নিয়ে উদ্ধারকর্মীরা যাত্রীদের উদ্ধার করার কাজ শুরু করেন।

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla