Durga Puja 2021: পুজোয় ছুটিতে করোনা! কী কাজ মাস্কের? কেমন হয় দূরত্ববিধি?

Coronavirus: এদিকে মাস্ক বিহীন এই মানুষদের কথাবার্তাও তেমনি বেপরোয়া। কেউ বলছেন, 'বাড়িতে ভুল করে ফেলে এসেছি', কেউ বলছেন, 'এই ভিড়ে মাস্ক মুখে দিলে হাঁসফাঁস করে শরীর।'

Durga Puja 2021: পুজোয় ছুটিতে করোনা! কী কাজ মাস্কের? কেমন হয় দূরত্ববিধি?
কারও মুখে নেই মাস্ক, চুলোয় দূরত্ববিধি। নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 10, 2021 | 5:47 PM

জলপাইগুড়ি: শেষ ২৪ ঘণ্টায় জলপাইগুড়ি (Jalpaiguri) জেলায় করোনা আক্রান্ত হয়েছেন ২১ জন। আবারও জেলায় উর্ধমুখী করোনা (Corona)-র গ্রাফ। কিন্তু কে আর এসবে খেয়াল রাখছে। বছরে একবার পুজো, আনন্দ নিতে হবে লুটেপুটে। তাই নতুন জামাকাপড় চেপেছে শরীরে, আর মুখ থেকে উধাও হয়েছে মাস্ক (Mask)। করোনা বলে কোনও ভাইরাস আছে নাকি? ধূপগুড়িতে (Dhupguri) ঠাওর করা খুব মুশকিল।

পঞ্চমীর সকাল থেকে ধূপগুড়ি শহরের মণ্ডপে মণ্ডপে ভিড় বাড়ছে। উধাও হয়েছে শারীরিক দূরত্ববিধি। সেই উপচে পড়া ভিড়ে কোনও মানুষের মুখেই মাস্ক নেই! সব দেখেশুনে মনে হতে পারে, পুজোর কটাদিন শহরে ছাড় দিয়েছে করোনা। আপাতত তিনি ছুটিতে। তাই কোনও আশঙ্কা-উদ্বেগ নেই।

করোনা বিধির বালাই নেই পুজো মণ্ডপে। বাজারেও সেই উপচে পড়া ভিড়। না, কারও মুখে নেই মাস্ক। মানা হচ্ছে না শারীরিক দূরত্ববিধি। মাস্ক ছাড়াই সেই হুড়োহুড়ি ভিড়ে একে অন্যের গায়ে এসে পড়ছেন সবাই। দোকানে ভিড় ক্রেতাদের। সেখানেও একই অবস্থা।

প্রশাসনের তরফে অবশ্য নিয়ম মাফিক পুজো মণ্ডপগুলোতে করোনা বিধি লাগু করা হয়েছে। পূজামণ্ডপে দর্শনার্থীদের প্রবেশের উপরেও বিধিনিষেধ আরোপ করা হয়েছে সরকার ও প্রশাসনের তরফে। কিন্তু মানছে কে? শুধু ধূপগুড়ি শহরের বুকে যেভাবে করোনা বিধি লঙ্ঘিত হচ্ছে, তাতে প্রশ্ন উঠছে পূজা মণ্ডপ গুলোতে বিধিনিষেধ আরোপ করে আদৌ কি করোনা সংক্রমণ আটকানো যাবে? শহরের পুজো মণ্ডপ থেকে দোকান, সব জায়গায় মানুষের ভিড়। এমনকি বড় বড় শপিং মলগুলিতেও মাস্ক ছাড়া মানুষের আনাগোনা লক্ষ্য করা যাচ্ছে। আর তাতেই আতঙ্কিত শহরের বুদ্ধিজীবীরা। চিন্তিত স্বাস্থ্য দফতর। শহরে পুলিশ প্রশাসনের নজরদারি নিয়েও প্রশ্ন উঠেছে স্বাভাবিকভাবেই।

এদিকে মাস্ক বিহীন এই মানুষদের কথাবার্তাও তেমনি বেপরোয়া। কেউ বলছেন, ‘বাড়িতে ভুল করে ফেলে এসেছি’, কেউ বলছেন, ‘এই ভিড়ে মাস্ক মুখে দিলে হাঁসফাঁস করে শরীর।’ কেউ কেউ সংবাদমাধ্যমের ক্যামেরা দেখে লজ্জায় মাটিতে মিশে যাবার জোগাড়। তবে মাস্ক না পরার অজুহাত রয়েছে সবারই।

আর এইসব নিয়ে পুর কর্তৃপক্ষ এবং পুলিশ প্রশাসনের ভূমিকা নিয়েও প্রশ্ন উঠতে শুরু করেছে। যেখানে করোনা নিয়ে কড়া নির্দেশ দিয়েছে রাজ্য সরকার, তার পরেও পুজোর মধ্যে শহরে করোনা বিধি লঙ্ঘনের এই ছবি এবং এত মানুষের আনাগোনায় কেন প্রশাসনিক পদক্ষেপ নেই তা নিয়েও প্রশ্ন তুলেছেন বুদ্ধিজীবীরা।

নাম প্রকাশে অনিচ্ছুক এক পুলিশ আধিকারিক অবশ্য বলছেন, এত মানুষকে কীভাবে ধরে ধরে মাস্ক পরানো যায়? যদি নিজেদের নিরাপত্তা নিজেরাই না বোঝেন, প্রশাসন কী করবে! যুক্তি অকাট্য। এদিকে এসব বিতর্ক অনেক দূরে রেখেই মাস্ক বিহীন মুখে পরিবার-পরিজন, বন্ধুদের নিয়ে দিব্যি ঠাকুর দর্শনে বেরচ্ছেন সিংহভাগ মানুষ। ঠাকুরের কাছে নিজের ও পরিবারের স্বাস্থ্যের জন্য মঙ্গলকামনাও করবেন তো?

আরও পড়ুন: Durga Puja 2021: করোনা সংক্রমণ বাড়ছে আর মুখ্যমন্ত্রী ক্লাবকে চেক বিলি করছেন! আক্রমণ বিজেপি সাংসদের