Kurmi Protest: সমীকরণ বদলাচ্ছে জঙ্গলমহলে? তৃণমূল-বিজেপি ছেড়ে কুড়মিতে যোগদান নেতাদের

Kurmi Protest: সোমবার এদের প্রত্যেকের হাতে পশ্চিমবঙ্গ কুড়মি সমাজের ঝাড়গ্রাম জেলার সভাপতি বীরেন্দ্র নাথ মাহাতো সংগঠনের পতাকা তুলে দেন। আগামী দিনে তাঁরা কুড়মি সমাজের দাবি নিয়ে রাস্তায় নেমে আন্দোলন করবেন বলে জানান।

Kurmi Protest: সমীকরণ বদলাচ্ছে জঙ্গলমহলে? তৃণমূল-বিজেপি ছেড়ে কুড়মিতে যোগদান নেতাদের
ঝাড়গ্রামে কুড়মিতে যোগদান (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: May 08, 2023 | 4:30 PM

ঝাড়গ্রাম: আসন্ন পঞ্চায়েত নির্বাচনের (Panchayet Election) আগে ঝাঁঝালো হচ্ছে জঙ্গলমহলে কুড়মি আন্দোলন (Kurmi protest)। তৃণমূল কংগ্রেস ও বিজেপি ছেড়ে নির্বাচিত জন প্রতিনিধি যোগদান করলেন কুড়মি সংগঠনে। জামবনি ব্লকের টুলিবড় এলাকা থেকে নির্বাচিত তৃণমূল কংগ্রেসের কৃপা সিন্ধু মাহাতো এবং জাম্বনি গ্রাম পঞ্চায়েত এলাকার বিজেপির পঞ্চায়েত সদস্য ভবতারণ মাহাতো, উপপ্রধান তথা পঞ্চায়েত সদস্য যুথিকা মাহাতো দল ছেড়ে আনুষ্ঠানিকভাবে কুড়মি সংগঠনের ঝাণ্ডা কাঁধে তুলে নেন এবং কুড়মি সংগঠনে যোগদান করেন।

সোমবার এদের প্রত্যেকের হাতে পশ্চিমবঙ্গ কুড়মি সমাজের ঝাড়গ্রাম জেলার সভাপতি বীরেন্দ্র নাথ মাহাতো সংগঠনের পতাকা তুলে দেন। আগামী দিনে তাঁরা কুড়মি সমাজের দাবি নিয়ে রাস্তায় নেমে আন্দোলন করবেন বলে জানান। ওয়াকিবহাল মহলের মতে, পঞ্চায়েত নির্বাচনের আগে জামবনিতে ধাক্কা খেল তৃণমূল কংগ্রেস ও বিজেপি।

কুড়মি সমাজের নেতা বীরেন্দ্র নাথ মাহাতো জানান,” জঙ্গলমহলে কুড়মি সম্প্রদায়ের মানুষজন কোনও রাজনৈতিক দলকে দেওয়াল লিখন করতে দেবে না। প্রচার করতেও দেবে না। কারণ আমাদের দাবি-দাওয়া সরকার ভাবছে না। সেই এ হেন সিদ্ধান্ত।” প্রসঙ্গত, পঞ্চায়েত ভোটের আগে কুড়মি সম্প্রদায়ের আন্দোলনের নেতাদের ‘খালিস্তানিদের’ সঙ্গে তুলনা করে বিতর্ক বাড়ান পশ্চিম মেদিনীপুরের তৃণমূল কো-অর্ডিনেটর ও পিংলার বিধায়ক অজিত মাইতি। তাঁর এই বক্তব্যের পরই ক্ষিপ্ত কুড়মি সম্প্রদায়ের একাংশ। এই ঘটনার জেরে আগামিকাল সকাল আটটা নাগাদ পুরুলিয়া শহরের কাঁসাই ব্রিজে এই বিক্ষোভে নিজে উপস্থিত থাকবেন আদিবাসী কুড়মি সমাজ সংগঠনের মূল মানতা অজিত প্রসাদ মাহাতো। তিনি স্পষ্ট জানিয়েছেন তৃণমূল নেতা অজিত মাইতি ক্ষমা চাওয়া না পর্যন্ত এই আন্দোলন চলতেই থাকবে।